BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জয়ার গলায় ‘খোলা হাওয়া’, লকডাউনে ওপার বাংলাতেই গান গেয়ে রবীন্দ্র-স্মরণ অভিনেত্রীর

Published by: Sandipta Bhanja |    Posted: May 8, 2020 7:38 pm|    Updated: May 8, 2020 8:23 pm

An Images

শম্পালী মৌলিক: জয়া আহসান মানেই স্বতঃস্ফূর্ত অভিনয়ের বিস্ফোরণ। দুই বাংলাতেই সমান জনপ্রিয় অভিনেত্রী। কবিগুরুর জন্মদিনে নিজস্ব ভঙ্গিমায় শ্রদ্ধার্ঘ্য জানালেন তিনি। তাঁর অভিনীত ‘ডুবসাঁতার’ ছবি থেকে তাঁর নিজের কণ্ঠে গাওয়া একটি রবীন্দ্রসংগীত সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন জয়া। ‘তোমার খোলা হাওয়া…’ শেয়ার করার পরেই অনুরাগীদের পছন্দ হয়ে যায়। তিনি এও লেখেন যে, “যদি কিছু ভুল-ত্রুটি হয়ে থাকে, তাহলে ক্ষমা করে দেবেন।”

সত্যি বলতে কী, ঘনিষ্ঠজনেরা অনেকেই জানেন যে জয়া সুগায়িকা, কিন্তু আম-পাঠকের অনেকেরই অজানা ছিল তিনি এমন চমৎকার গাইতে পারেন। তবে এই ‘ডুবসাঁতার’ ছবিটিতে তিনি প্লে-ব্যাক করেছিলেন। এছাড়া ‘জঙ্গলের ডাক’ গানটি গেয়েছিলেন ‘পারলে ঠেকা’ ছবিতে। আর এদেশে অতনু ঘোষ পরিচালিত ‘রবিবার’ ছবিতে তাঁর খালি গলায় গান ছিল। এছাড়া অতনুরই পরিচালিত ‘বিনি সুতোয়’ ছবিটিতেও জয়ার গান শোনা যাবে। যেটি বর্তমানে মুক্তির অপেক্ষায়। প্রসঙ্গত, ক্লাসিক্যাল মিউজিক এবং রবীন্দ্র সংগীতে প্রথাগত শিক্ষা রয়েছে জয়া আহসানের।  

[আরও পড়ুন: কবিগুরুর জন্মদিনে অমিতাভের অনন্য রবিস্মরণ, টুইটারে শ্রদ্ধাজ্ঞাপন করলেন বিগ বি]

এপার বাংলায় জয়া তাঁর কেরিয়ার শুরু করেন ‘আবর্ত’ দিয়ে। যাঁর পরিচালনায় ছিলেন অরিন্দম শীল। তারপর একে একে সৃজিত মুখোপাধ্যায়, কৌশিক গঙ্গোপাধ্যায়, শিবপ্রসাদ-নন্দিতা, অতনু ঘোষ, বিরসা দাশগুপ্ত, সৌকর্য ঘোষাল প্রমুখের সঙ্গে কাজ করেন তিনি। ‘এক যে ছিল রাজা’, ‘রাজকাহিনী’, ‘বিসর্জন, ‘বিজয়া’, ‘রবিবার’, ‘কণ্ঠ’, ‘ক্রিসক্রস’ ইত্যাদি মনে রাখার মতো ছবিতে তাঁকে পেয়েছি আমরা। টলিউডে মুক্তির অপেক্ষায় তাঁর অভিনীত ‘ভূত পরী’, ‘অর্ধাঙ্গিনী’, ‘বিনি সুতোয়’, ‘ঝরা পালক’ ইত্যদি বেশ কয়েকটি ছবি রয়েছে। উল্লেখ্য, অতনু ঘোষের পরবর্তী ছবিতে জয়ার সঙ্গে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। সে ছবিতেও যে জয়ার গান অনুরাগীদের জন্য বাড়তি পাওনা হবে, তা বলাই বাহুল্য। যেখানে করোনার এমন ভয়াবহ দিনেও যে জয়া এমন ইতিবাচক মনোভাব বজায় রেখেছেন, তাঁর পঁচিশে বৈশাখের এই রবীন্দ্রগান পোস্ট থেকেই পরিষ্কার। দুই বাংলাতেই তাঁর ভক্ত সংখ্যা অগণিত। সকলেই দারুণ উপভোগ করছেন জয়া আহসানের স্বকণ্ঠের এই রবীন্দ্রসংগীতটি।   

[আরও পড়ুন: ‘লকডাউনে এই বা কম কী?’, অনলাইনে রবীন্দ্রজয়ন্তী উদযাপন নিয়ে মন খারাপ করতে নারাজ তারকারা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement