Advertisement
Advertisement
Chandrayaan3 Adipurush

কম খরচে ‘ব্লকবাস্টার’ চন্দ্রযান, ৭০০ কোটিতেও ডাহা ফেল! শিক্ষা নিন’ কটাক্ষের শিকার ‘আদিপুরুষ’

ফের বিতর্কের কাঠগড়ায় বিগবাজেট 'আদিপুরুষ'।

As Chandrayaan-3 lands on Moon netizen find new reason to slam 'Adipurush' | sangbad Pratidin
Published by: Sandipta Bhanja
  • Posted:August 24, 2023 11:45 am
  • Updated:August 24, 2023 11:45 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ঢেকি স্বর্গে গেলেও ধান ভাঙে’ — বাংলা এই প্রবাদবাক্য এখন সম্ভবত আদিপুরুষ’-এর জন্যই খাটে! চন্দ্রযান মহাকাশে ইতিহাস গড়লেও আদিপুরুষ’কে ঢেকির মতোই বিতর্কের ধান ভাঙতে হচ্ছে! বিপুল পরিমাণ বাজেট নিয়েও ব্লকবাস্টার ফ্লপ হওয়ার খোঁটা শুনতে হচ্ছে বুধবার রাত থেকে।

যে দেশে হাজার হাজার শিশু আজও অপুষ্টিতে ভোগে, আগামীর দূতদের ভবিষ্যৎ অন্ধকারে থাকে। বহু মানুষকে অনাহারে দিন কাটাতে হয়, সেখানে কয়েকশো কোটি বাজেটের সিনেমা করা বিলাসিতা, এমন দাবি নতুন নয়! আর সেই ছবি যদি বক্সঅফিসে সাফল্যের মুখ না দেখতে পারে, তাহলে কটাক্ষের শিকার হওয়া অস্বাভাবিক নয়। এবার চন্দ্রযান ৩-র সাফল্যের পরই ফের নেটপাড়ার বিতর্কের কাঠগড়ায় দাঁড়াতে হল ‘আদিপুরুষ’কে। কেন?

Advertisement

কারণ, ‘আদিপুরুষ’ যে বাজেটে তৈরি হয়েছে, তার থেকে প্রায় একশো কোটি কম খরচে তৈরি হওয়া চন্দ্রযান আজ চাঁদের বুকে ভারতের হয়ে ইতিহাস গড়ে ফেলেছে। কিন্তু বক্সঅফিসে ডাহা ফেল করেছে ‘আদিপুরুষ’। লভ্যাংশও ঘরে তুলতে পারেনি। এমনকী, ৭০০ কোটি বাজেটের এই ছবির অর্ধেক টাকা কামাই করতে গিয়েও
নাকানিচোবানি খেতে হয়েছে নির্মাতাদের। উপরন্তু গোদের উপর বিষফোঁড়ার মতো একের পর এক আইনি জটিলতায় জেরবার হতে হয়েছে। রাম-রাবণ, হনুমানের মুখে বাজার চলতি রদ্দি সংলাপ রেখে কম কটাক্ষের শিকার হননি পরিচালক ওম রাউত এবং চিত্রনাট্যকার মনোজ মুনতাসিরকে। এবার চন্দ্রযান ৩-র সাফল্যের পর ফের খবরের শিরোনামে এল প্রভাস-কৃতীর বিতর্কিত ছবি। তবে নেতিবাচক দৃষ্টিকোণে।

Advertisement

চন্দ্রযান ৩ তৈরিতে খরচ হয়েছে ৬১০ কোটি টাকা। যে মহাকাশযান ভারতের মুঠোয় চাঁদের খুঁটিনাটি তথ্য এনে দেবে। মার্কিন, রাশিয়াকে হারিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে আলোকপাত করতে সক্ষম হয়েছে বিক্রম-এর প্রজ্ঞান। ‘ব্রহ্মাণ্ড দৌড়ে’ ভারতের এই সাফল্য যে গোটা বিশ্বের কাছে নজির গড়ল, তা বলাই বাহুল্য। কিন্তু এর থেকেও বেশি বাজেটে তৈরি করা সিনেমা বক্সঅফিসে লাভের মুখ দেখতে পায়নি। আর সেই প্রেক্ষিতেই অনবরত কটাক্ষের শিকার হতে হচ্ছে বিগ বাজেট ‘আদিপুরুষ’কে।

[আরও পড়ুন: ‘চাঁদ চেনে না লাল, সবুজ, গেরুয়া’, চন্দ্রযানের সাফল্য নিয়ে ‘রাজনীতি’তে ক্ষুব্ধ ঋদ্ধি সেন]

 

গোড়ার দিকে শোনা গিয়েছিল ৫০০ কোটি টাকায় তৈরি হয়েছে প্রভাস-কৃতীর ছবি। কিন্তু পরবর্তীতে জানা যায়, অত্যাধুনিক ভিএফএক্স ব্যবহার করতে গিয়ে বাজেট বেড়ে ৭০০ কোটিতে দাঁড়ায়। কিন্তু তাতেও লাভের লাভ কিছুই হয়নি। বক্সঅফিসে মুখ থুবড়ে পড়েছে ‘আদিপুরুষ’। সেই প্রেক্ষিতেই চন্দ্রযান সাফল্যের জেরে বিতর্কের শিখণ্ডী হতে হচ্ছে এই ছবিকে।

[আরও পড়ুন: ‘চাঁদে চাওয়ালা’ কার্টুন বিতর্ক অতীত! চন্দ্রযান সাফল্যে করজোড়ে ইসরোকে কুর্নিশ প্রকাশ রাজের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ