২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

নির্মল ধর, পানাজি: ভারতীয় আন্তর্জাতিক ফিল্মোৎসবের সুবর্ণজয়ন্তী বর্ষে এনএফডিসি আয়োজিত ‘ফিল্ম বাজার’ শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এর উদ্বোধন করে গিয়েছেন। এখানেই কিন্তু দেশীয় ফিল্ম মেকারদের ভিড়। সব থেকে বেশি লোক এসেছে কেরল থেকে। বাংলা বা কলকাতাকে আমারই বলি সাংষ্কৃতিক রাজধানী, কিন্তু বাংলার প্রতিনিধিত্ব প্রায় নেই বললেই চলে। সাংবাদিক বলতে জনা চার পাঁচ, হাফ ডজন ফিল্ম সোসাইটির সদস্য। ফিল্ম বাজারে কিন্তু অন্তত জনা দশেক রয়েছেন। বিখ্যাত আর ডি বনসল কোম্পানির বর্ষা বনসল এসেছেন ছবি বাছাই করাতে নিজের সংস্থার জন্য। খুবই আনন্দের কথা। কিন্তু এখনকার তথাকথিত ফিল্ম ব্যবসায়ীরা কেউই নেই। রয়েছেন এফএফসি’র সুপ্রাণ সেন ও হাসান সাহেব।

বাজারের ইন্ডাস্ট্রি স্ক্রিনিংয়ে বাংলা ছবি নেই বললেই চলে। একটাই ছবি ঋত্বিক-সোহিনী অভিনীত ‘অন্তর বাহির’। ছোট ছবি নিয়ে কয়েকজন আছেন। তাঁরা সবাই ঘুরে বেড়াচ্ছেন ম্যারিয়ট হোটেলের লবি, বলরুমে। দুপুর-রাত চলছে খানা-পিনা। ছবির বাজার নিয়ে তেমন কোনও উৎসাহ দেখছি না। তবে এখানে বিশেষভাবে তৈরি ভিউইং রুমে প্রায় দুশো ছবি দেখার ব্যবস্থা রয়েছে।

[ আরও পড়ুন: সত্যজিতের নামের পাশে গুলজারের ছবি! বিতর্কে গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ]

দেখার সৌভাগ্য শুধুমাত্র বিদেশি অতিথিদের। তাও আবার যাঁরা উৎসবের জন্য ছবি বাছতে এসেছেন, শুধুমাত্র তাঁদের জন্য। আর হবু ক্রেতা ও পরিবেশকদের জন্য। সাংবাদিকদের প্রবেশ এখানে নিষিদ্ধ। তবুও ছোট্ট একটা লিস্ট করে দেখলাম ওপার-এপার বাংলা মিলিয়ে ছবি সংখ্যা প্রায় এক ডজন। রয়েছে ‘মায়ের জঞ্জাল’, ‘নোনাজলের কাব্য’, ‘আরকে’, ‘অন্তর বাহির’, ‘মানুষের বাগান’, ‘মেটামরফসিস’, ‘মাই লেটের টু বিলাভড’, ‘নো দরাই’, ‘রিক্ষাগার্ল’, ‘ওয়ার্ড নং ৮১’ এবং ‘সংগ্রাম’। কিন্তু কোনওটাই দেখার উপায় নেই। অগত্যা ইফির ছবি দেখতে আইনক্সে ভিড় করতে হয়েছে। কিন্তু আমার দেখা দু’টি ছবির কোনওটাই পছন্দ হল না। জর্জিয়ার ছবি ‘এন্ড দিন উই ডান্সড’ দুই তরুণের প্রেমের গল্প। মোটেই কান উৎসবের উপযুক্ত নয়। বেশ রাত করে দেখা মেক্সিকোর ছবি ‘ডেভিল বিটুইন ডি লেগস’ তবুও মন্দের ভাল। পরিচালক জগতখ্যাত আর্তুরও রেপস্টাইন। কিন্তু সত্যি বলতে পরিচালকের সুনাম অক্ষুণ্ণ রাখেনি।

[ আরও পড়ুন: গোলাপি টেস্টে বর্ণাঢ্য অনুষ্ঠানে গলা মেলাবেন দু’বাংলার শিল্পী জিৎ-রুনা ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং