BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বার্ধক্যেও চাই একটু উষ্ণতা, মনে করিয়ে দিল ‘সাঁঝবাতি’র ট্রেলার

Published by: Sandipta Bhanja |    Posted: November 29, 2019 3:04 pm|    Updated: November 29, 2019 3:05 pm

Dev and Paoli Dam starrer ‘Sanjhbati’ trailer released

সন্দীপ্তা ভঞ্জ: ইট-কাঠের ইমারতের ব্যস্ত দিন-রাতের মাঝে আমরা সত্যিই কি কারও খোঁজ রাখি? শেষ কবে আমাদের কাছের মানুষগুলোকে ‘তুমি ভাল আছো?’ জিজ্ঞেস করেছি, সেটাও মনে করা দুষ্কর। বার্ধক্যেও যে একটু উষ্ণতার প্রয়োজন হয়, কিংবা হাত ধরার জন্য কাউকে দরকার, হাজার ব্যস্ততার মাঝে হয়তো ভুলতেই বসেছি আমরা। তবে সেকথা মনে করিয়ে দিল লীনা-শৈবালের ‘সাঁঝবাতি’র ট্রেলার।  

মিষ্টি দিদা (লিলি চক্রবর্তী), ছানা দাদু (সৌমিত্র চট্টোপাধ্যায়)এবং চাঁদু (দেব) আর ফুলি (পাওলি দাম) এই চারটি চরিত্রকে কেন্দ্র করেই গল্প। সময়ের অভাবে আপন জনের কাছ থেকে আমরা কত দূরে চলে যাই। আর ঠিক সেই শূন্যতাই যখন পূরণ করে কোনও অনাত্মীয়, যাঁর সঙ্গে চোদ্দো পুরুষেও রক্তের কোনও সম্পর্ক নেই। তখন? সেই মানুষগুলিই যেন তখন আমাদের ‘কাছের মানুষ’ হয়ে ওঠে। ‘অসহায়’ আমাদের আশ্রয় হয়ে ওঠে। যেন কত কাল থেকে তাঁর সঙ্গে সম্পর্ক রয়েছে। ‘সাঁঝবাতি’র গল্পের শুরুও ঠিক এমনভাবেই হয়েছে। দুই বৃদ্ধ-বৃদ্ধা ছানা দাদু ও মিষ্টি দিদা এবং তাঁদের সব সময়কার সঙ্গী চাঁদু আর ফুলির গল্প দেখাবে পরিচালকজুটি লীনা গঙ্গোপাধ্যায় এবং শৈবাল বন্দ্যোপাধ্যায়ের ছবি। ট্রেলারে ফুটে উঠল আদ্যোপান্ত মিষ্টি বাঙালিয়ানার গল্প। মিনিট দেড়েকের এই ট্রেলারই মনে করিয়ে দিল, কালের ধারায় দুই প্রজন্মের ফাঁক এতটাই বে়ড়েছে যে এরপর বোধহয় সাধের তুলসি তলায় সাঁঝের বাতিটা দেওয়ারও আর কেউ থাকবে না!

ট্রেলার মুক্তি পেল শুক্রবার। উপস্থিত ছিলেন দেব-পাওলি এবং পরিচালকজুটি লীনা গঙ্গোপাধ্যায় এবং শৈবাল বন্দ্যোপাধ্যায়। পাওলির সঙ্গে প্রথমবার জুটি বেঁধে কেমন লাগল? দেবের কথায়, “একটা ভাল শটের জন্য পাওলি ঝগড়াও করতে পারে। শুটিংয়ের সময় চরিত্রের মধ্যে যেভাবে ঢুকে যায়, মনেই হয় না ও পাওলি। ও তখন শুধুমাত্রই সিনেমার সেই চরিত্র। অনেক কিছু শেখার রয়েছে ওর কাছ থেকে। ওর চরিত্রের একটা সংলাপও যদি কেটে দেওয়া হত, পাওলি রীতিমতো সেটে চেঁচামেচি শুরু করে দিত- লীনাদি কাল রাতেও তো এই লাইনটা ছিল, কেটে গেল কেন?… এরকম আর কী!”

[আরও পড়ুন: তিক্ত সম্পর্ক ঠিক করতে ‘টনিক’ আনছেন দেব, ফাঁস পরবর্তী ছবির গল্প ]

পাওলির কথায়, “এই প্রথম দর্শক এরকম একটা চরিত্রে আমায় দেখতে পাবে। যে খুব হাসিখুশি, প্রাণবন্ত একটা মেয়ে। দেবের সঙ্গে অনেকদিন থেকেই এরকম একটা কন্টেন্টে কাজ করতে চাইছিলাম।”

লীনা গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, “প্রথমে আমি দেবকে নিয়ে আপত্তি তুলেছিলাম। আমার সংশয় ছিল, আমি যে ঘরনার গল্প বলি, সেটা হয়তো দেব তুলে ধরতে পারবে না! কিন্তু একজন অভিনেতা হিসেবে দেব নিজেকে যেভাবে ভেঙেছে ‘সাঁঝবাতি’তে, তা সত্যিই প্রশংসনীয়।” প্রথমবার অতনু রায়চৌধুরির সঙ্গে জুটি বেঁধেছেন পরিচালকদ্বয় লীনা গঙ্গোপাধ্যায় এবং শৈবাল বন্দ্যোপাধ্যায়। প্রথমবার, দেব-পাওলি জুটিকে দেখতে পাবেন দর্শকরা। আবার এই প্রথম সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে একফ্রেমে দেব, লীনা গঙ্গোপাধ্যায়ের কথায় এই তিনটে ফ্যাক্টর ‘সাঁঝবাতি’র ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। প্রযোজনায় অতনু রায়চৌধুরি। মুক্তি পাচ্ছে ২০ ডিসেম্বর।

[আরও পড়ুন: বড়পর্দায় আসছে সৌমিত্রর বায়োপিক, পরিচালনায় পরমব্রত ]

দেখুন ট্রেলার

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে