BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

FTII-এর মসনদে নতুন শাসক, সোসাইটির সভাপতি তথা কাউন্সিলের চেয়ারম্যান শেখর কাপুর

Published by: Suparna Majumder |    Posted: September 29, 2020 8:51 pm|    Updated: October 1, 2020 12:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (FTII) সোসাইটির সভাপতি হলেন পরিচালক তথা প্রযোজক শেখর কাপুর (Shekhar Kapur)। পাশাপাশি FTII-এর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যানও হলেন তিনি। মঙ্গলবার জানানো হয়েছে এই খবর।

সাতের দশকে বলিউডে প্রথমে অভিনেতা হিসেবে সফর শুরু করেছিলেন শেখর কাপুর। প্রথম সিনেমার নাম ছিন ‘জান হাজির হ্যায়’ (Jaan Hazir Hai)। তারপর একাধিক সিনেমা ও সিরিয়ালে অভিনয় করেছেন। ১৯৮৩ সালে ‘মাসুম’ (Masoom) সিনেমার হাত ধরে পরিচালক হিসেবে বলিউডে খ্যাতি পান। ছবি হিট হওয়ার পাশাপাশি সমালোচকদের প্রশংসাও পেয়েছিলেন। তারপর ‘মিস্টার ইন্ডিয়া’, ‘ব্যান্ডিট ক্যুইন’-এর মতো সিনেমাও পরিচালনা করেন।

[আরও পড়ুন: নিরলস মানবসেবার পুরস্কার! অ্যাঞ্জেলিনা জোলি-বেকহ্যামদের পর বিশেষ সম্মান পেলেন সোনু সুদ]

এরপরই হলিউডে পাড়ি দেন শেখর। ১৯৯৮ সালে মুক্তি পায় ব্রিটিশ বায়োগ্রাফিক্যাল ড্রামা ‘এলিজাবেথ’ (Elizabeth)। কেট ব্ল্যানচেট অভিনীত ছবিটি পরিচালনা করেছিলেন শেখর। তারপর ‘দ্য ফোর ফেদারস’ সিনেমায় হিথ লেজারের (Heath Ledger) মতো হলিউড তারকার সঙ্গে কাজ করেছেন পরিচালক হিসেবে। তৈরি করেছেন ‘এলিজাবেথ দ্য গোল্ডেন এজ’ (Elizabeth: The Golden Age) সিক্যুয়েল। শেষ ২০০৯ সালে আমেরিকান ড্রামা ‘প্যাসেজ’ তৈরি করেন। প্রযোজক হিসেবে ‘দিল সে’, ‘দ্য গুরু’র মতো সিনেমার সঙ্গে যুক্ত ছিলেন শেখর কাপুর।

কিছুদিন আগেই প্রয়াত সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) বিষয়ে মন্তব্য করে। যশরাজ ফিল্মসের প্রযোজনায় সুশান্তকে নিয়ে ‘পানি’ তৈরি করার কথা ছিল শেখর কাপুরের। কয়েক মাস ধরে সুশান্ত তার প্রস্তুতিও নিয়েছিলেন। কিন্তু প্রযোজনা সংস্থার সঙ্গে মতানৈক্যের জেরে ছবির কাজ বন্ধ হয়ে যায়। সুশান্তের মৃত্যুর পর তা নিয়ে আক্ষেপ প্রকাশ করেছিলেন শেখর। টুইটারে (Twitter) লিখেছিলেন, ঈশ্বর চাইলে তৈরি প্রয়াত অভিনেতাকে ট্রিবিউট জানিয়ে ‘পানি’ তৈরি করবেনই।

[আরও পড়ুন: বম্বে হাই কোর্টে ফের ধাক্কা, সুশান্ত মামলায় মঙ্গলবারও জামিন পেলেন না রিয়া চক্রবর্তী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement