BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জন্মদিনে বলিউডের এই অভিনেতাকে শ্রদ্ধা গুগল ডুডলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 25, 2018 9:59 am|    Updated: July 26, 2019 3:04 pm

Google celebrates late actor Farooque Shaikh birth anniversary in doodle

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সিনেমা জগতের অন্যতম নক্ষত্র ছিলেন তিনি। ২০১৩ সালের ২৮ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হওয়ায় নক্ষত্রপতন ঘটে। বলিউডকে বিদায় জানিয়ে পরলোকে পাড়ি দিয়েছিলেন ফারুক শেখ। ছোট ও বড়পর্দায় সেই জনপ্রিয় অভিনেতাকে রবিবার তাঁর ৭০ বছরের জন্মদিনে শ্রদ্ধা জানাল গুগল। এদিন গুগল ডুডলে ভেসে উঠেছে ভারতীয় অভিনেতার রঙিন ছবিই।

[বিরাট-অনুষ্কার মতো বিদেশেই বিয়ে সারবেন সোনম কাপুর]

১৯৪৮ সালের আজকের দিনেই জন্মেছিলেন গুজরাটের আমরোলিতে। পরিচালক সত্যজিৎ রায়ের ‘শতরঞ্চ কে খিলাড়ি’র মতো সাড়া জাগানো ছবিতে অভিনয় করেছেন ফারুক। এছাড়া ৭০-এর দশকের ‘চশমে বদ্দুর’, ‘নুরি’, ‘উমরাও উজান’ ছবিতেও দেখা গিয়েছিল তাঁকে। শুধু রুপোলি পর্দাতেই নয়, ছোটপর্দাতেও তাঁর অভিনয়ে মুগ্ধ হয়েছেন দর্শকরা। ‘জিনা ইসিকা নাম হ্যায়’ ছোটপর্দার এই রিয়ালিটি শো’কে জনপ্রিয় করে তুলেছিলেন ফারুক শেখ। বলিউডের নামী-দামী সেলিব্রিটিদের সঙ্গে জমিয়ে আড্ডা হত সেই শোয়ে। এর পাশাপাশি তাঁর ‘চমৎকার’ সিরিয়ালটিও অত্যন্ত জনপ্রিয় লাভ করেছিল। থিয়েটার অভিনেতা হিসেবেও নাম-ডাক ছিল তাঁর। ফারুক শেখের অন্যতম সেরা থিয়েটার ‘তুমহারি অমৃতা’র মনে পড়লে আজও গায়ে কাঁটা দেয় দর্শকদের।

[অডিশনে ‘ফোন সেক্স’ করতে হয়েছে, ফের বিস্ফোরক রাধিকা]

রুপোলি পর্দায় অভিনেত্রী দীপ্তি নাভালের সঙ্গে ফারুক শেখের রসায়ন ছিল বহুচর্চিত। ‘নুরি’, ‘চশমে বদ্দুর’, ‘কথা’, ‘সাথ সাথ’, ‘রং বিরঙ্গি’, ‘মায়া মেমসাব’, ‘টেল মি ওহ খুদা’-সহ মোট ন’টি ছবিতে একসঙ্গে দেখা গিয়েছে এই জুটিকে। ফারুকের সেই স্টাইলিশ কেরিয়ারকেই  ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানাল গুগল। ডুডলটি তৈরি করেছেন নিমীত মালবিয়া। ডুডুলে  ‘উমরাও উজান’ ছবির দৃশ্যই ভেসে উঠেছে । তাঁকে শ্রদ্ধা জানিয়ে ডুডলের পোস্টে লেখা হয়েছে, আজ প্রয়াত ফারুক শেখকে শ্রদ্ধা জানিয়ে নিমীত মালবিয়া তৈরি করেছেন এই ডুডল। ১৯৭০-এর দশকে যেমন এক রোম্যান্টি নায়ককে দেখেছেন দর্শকরা, তেমনই ১৯৯০ সালে ছোটপর্দায় তাঁর উপস্থিতি মুগ্ধ করেছে। বাণিজ্যিক ছবি ও আর্ট ফিল্মের মধ্যে অদ্ভুত এক সেতু বেঁধে দিয়েছিলেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে