BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের সেজে উঠছে নন্দন, এবার ছোটদের ছবি নিয়ে আন্তর্জাতিক উৎসব

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 18, 2018 1:16 pm|    Updated: September 17, 2019 4:35 pm

An Images

সুপর্ণা মজুমদার: ফের সেজে উঠছে নন্দন। এবার কচিকাঁচাদের জন্য। তাদের সামনে মেলে ধরা হবে সিনেমার বিশাল জগৎ। যে জগৎ তাদের স্বপ্ন দেখাতে শেখাবে। শুক্রবার থেকেই শিশু কিশোর আকাদেমির উদ্যোগে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চিলড্রেন’স ফিল্ম ফেস্টিভ্যাল।  আট দিন ধরে শহরের বিভিন্ন প্রেক্ষাগৃহে সিনেমা দেখার সুযোগ পাবে খুদেরা।

[সব রাজ্যেই মুক্তি পাবে ‘পদ্মাবত’, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট]

আট দিনে মোট ১৬৬টি ছবি দেখানো হবে নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র তীর্থ, স্টার থিয়েটার ও অহীন্দ্র মঞ্চে। দেশ বিদেশের বিভিন্ন সিনেমা দেখানো হবে বেলা বারোটা, তিনটে ও ছ’টায়। শুক্রবারে শুরুটা হবে পরিচালক অমল গুপ্তের ছবি ‘স্নিফ’ দিয়ে।

শনিবার থেকে পুরদস্তুর সিনেমা চলবে প্রেক্ষাগৃহগুলিতে। যার মধ্যে ২৪টি নতুন পুরনো বাংলা ছবিও থাকছে। ‘সহজ পাঠের গপ্পো’, ‘চাঁদের পাহাড়’ যেমন থাকছে, তেমনি থাকছে ‘পথের পাঁচালী’, ‘গুপী গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’র মতো ছবি।

২০১১ সালে প্রথম শিশুদের জন্য চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছিল। মূলত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উৎসাহেই শিশুদের জন্য খুলে দেওয়া হয়েছিল সিনেমার এই অবারিত দ্বার। বিভিন্ন বিভাগের সিনেমা দেখানো হয়। এবারও তার অন্যথা হচ্ছে না। বিশেষভাবে থাকছে অ্যাডভেঞ্চার সেকশন। স্থানীয়, জাতীয়, আন্তর্জাতিক শর্ট ফিল্মের সেকশন। থাকছে বায়োপিকের বিভাগও। যেখানে দেখানো হবে ‘বিলের ডায়েরি’, ‘বালক গদাধর’, ‘চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন’ ও ‘বীরেশ্বর বিবেকানন্দ’-এর মতো সিনেমা। আর থাকছে এইট ক্লাসিকের বিভাগ। যেখানে বড়দের সবচেয়ে পছন্দের ছোটদের ছবি দেখানো হবে। অর্থাৎ যে সমস্ত ছোটদের সিনেমা সেলিব্রিটিদের মনের সবচেয়ে কাছের, তাঁরা সেটিকে তুলে ধরবেন খুদে দর্শকদের সামনে। তা নিয়ে বক্তব্যও পেশ করবেন।

[এবার ‘চাঁদের পাহাড়’-কেও ছাপিয়ে গেল ‘আমাজন অভিযান’]

জানুয়ারি মাসের ২৭ তারিখ শেষ হবে ছোটদের এই উৎসব। ক্লোজিং ফিল্ম হিসেবে দেখানো হবে ‘ফেলুদা: ফিফটি ইয়ারস অফ রেজ ডিটেকটিভ’।

তাহলে আর দেরি কেন? সামনেই তো লম্বা উইকএন্ড। শনি-রবির পর আবার সাধারণতন্ত্র দিবস। এমন ছুটির অবসরে আপনার কচিকাঁচাকে নিয়ে কিছুটা সময় সিনেমার দুনিয়াতেও কাটিয়ে দিন।

[‘পদ্মাবত’ মুক্তিতে দেশ টুকরো হবে, সুপ্রিম রায়েও হুমকি আমুর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement