BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আকাশের মুখ ভার হলেও চলচ্চিত্র উৎসবের শেষ দিনটা সিনেমা দেখেই কাটান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 17, 2017 7:36 am|    Updated: September 23, 2019 5:37 pm

Last day of KIFF 2017, see what awaits for you

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকাল থেকে আকাশের মুখ ভার। তা বলে সপ্তাহ শেষের এই শুক্রবারটা ঘরে কাটাবেন না। ২৩তম কলকাতা চলচ্চিত্র উৎসবের শেষ দিন। দিনটা উৎসবে শামিল হয়ে কাটানোর। সিনেমা দেখে কাটানোর। দেখে নিন আজ আপনাদের জন্য কী অপেক্ষা করছে উৎসব প্রাঙ্গনে।

[শ্রীদেবী কন্যা ও শাহিদের ভাইকে নিয়ে নয়া ছবি ঘোষণা, নিন্দার মুখে করণ]

ধর্ষণ। একটি শব্দ পালটে দিয়েছে ওনাটাহর জীবন। একদিনের যন্ত্রণা নয় তা সারা জীবনের অভিশাপ হয়ে দাঁড়িয়েছে তাঁর কাছে। জীবনযুদ্ধে লড়তে লড়তে ক্লান্ত ওনাটাহ এক প্রত্যন্ত গ্রামে কাকার বাড়ি যাওয়ার সিদ্ধান্ত নেয়। ছোট্ট গ্রামই বদলে দেয় তাঁর জীবন। তাঁর দৃষ্টিভঙ্গী। নতুন করে বাঁচার, ভালবাসার সুযোগ আসে ওনাটাহর জীবনে। কিন্তু সে কি আর ফিরে যেতে পারবে স্বাভাবিক ছন্দে?  প্রশ্নের উত্তর নন্দন ৩-এ মিলবে বেলা ২.১৫ নাগাদ পরিচালক প্রদীপ কুরবাহর ‘ওনটাহ অফ দ্য আর্থ’ ছবিতে।

ছবি তৈরি করে ইসমাইল। একটা চোরা বিষাদ থাকে তাঁর ছবিতে। এ বিষাদ কারলোটাকে হারানোর। কুড়ি বছর আগে নিজের ভালবাসাকে হারিয়েছে পরিচালক। বহুদিন পরে তাঁর জীবনে এসেছে সিলভিয়া। ধীরে ধীরে ছন্দে ফিরছিল জীবন। আচমকা কারলোটা ফিরে আসে। তোলপাড় হয়ে যায় ইসমাইলের জীবন। অতীত-বর্তমানের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। পরিচালক আর্নদ দেসপ্লেসিনের ‘ইসমাইল’স ঘোস্ট’ বেলা তিনটেয় দেখতে পাবেন নন্দন ১-এ।

পাঁচ হাজার বছর আগের ঘটনা তুলে ধরেছেন জার্মানির পরিচালক ফিলিক্স রানডাউ। নাম দিয়েছেন আইসম্যান। আল্পসের কাছে বাস এক নিওলিথিক গোষ্ঠীর। গোষ্ঠীর নেতা কেলাব। সকলেই মেনে চলে তাঁকে। একদিন দলবল নিয়ে শিকারের খোঁজে বের হয় কেলাব। দুর্দান্ত শিকারি সে। কয়েকদিনের রসদ দিয়ে ফিরে আসে গ্রামে। কিন্তু সেখানে এসে কেলাব দেখে পুরো গ্রাম তছনছ করে দিয়ে গিয়েছে কেউ। মেরে দিয়েছে সকলকে। তাঁর স্ত্রী ও সন্তানকেও। কে চালাল এই ধ্বংসলীলা? বিকেল ৫.১৫ মিনিটে উত্তর মিলবে রবীন্দ্রসদন প্রেক্ষাগৃহে।

সন্ধ্যেটা কাটান শিশির মঞ্চে। সেখানে আপনার অপেক্ষায় থাকছে একগুচ্ছ শর্ট ফিল্ম ও তথ্যচিত্র। থাকছে মাইন্ড অ্যান্ড ক্যানভাস-এর অদ্ভুত খেলা। দ্য গোল্ডেন গ্লোরি, কনটেন্ডার্স, লিটিল স্টোনস-এর মতো তথ্যচিত্র। সবশেষে শামিল হয়ে যান নন্দন ১-এর ক্লোজিং সেরিমোনিতে। এবছরের মতো বিদায়ের পালা। আবার আগামী বছরের অপেক্ষায় শুরু দিন গোনা।

[দীপিকার নাক কাটার হুমকি কর্ণি সেনার, ছবিমুক্তির দিন ভারত বনধের ডাক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে