BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেন অস্কার দৌড়ে বাতিল হল ‘নিউটন’, তথ্য ফাঁস করলেন নাসিরউদ্দিন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 19, 2017 12:32 pm|    Updated: September 18, 2019 3:33 pm

Naseeruddin Shah reveals why Newton lost Oscar race

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খবরটা চাউর হতেই খুশির হাওয়া ছিল চারদিকে। অভিনেতা রাজকুমার রাওয়ের মুখের হাসি আরও একটু বেশি চওড়া হয়েছিল। এ বছরে তাঁর সাফল্যের তালিকায় আরও একটি নয়া সংযোজন হয়েছিল। অস্কারের দৌঁড়ে শামিল হওয়ার জন্য মনোনীত হয়েছিল ‘নিউটন’। ২০১৮ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জন্য এই সিনেমাই ভারতের বাজি হতে চলেছিল। কিন্তু সব ভাল হওয়া সত্ত্বেও সিনেমার পক্ষে শেষটা ভাল হল না। খুশি যে ক্ষণস্থায়ী! বেশিদিন টিকল না ‘নিউটন’-এর ক্ষেত্রেও। অস্কার বিচারকদের তুল্যমূল্য বিচারে উত্তীর্ণ হতে পারল না পরিচালক অমিত ভি মাসুরকরের এ ছবি।

[OMG! হঠাৎ কেন সলমনের অনুমতি প্রয়োজন কঙ্গনার?]

কিন্তু কেন এমনটা হল? কী এমন গলদ ছিল এত ভাল ছবিটাতে? প্রশ্নের উত্তর এতদিনে দিলেন অভিনেতা নাসিরউদ্দিন শাহ। অভিনেতা জানিয়ে দিলেন, ইরানি ছবি থেকে নকল করা হয়েছে ‘নিউটন’-এর চিত্রনাট্য। সে কারণেই অস্কারের বিচারকরা এ ছবিকে খারিজ করে দিয়েছেন।

এমনিতেই ভারতে অস্কারের ট্র্যাক রেকর্ড খুব একটা ভাল নয়। শেষবার চূড়ান্ত পর্বে গিয়েও ফিরে আসতে হয়েছিল আমিরের ‘লগান’কে। তারপর আর তেমন কোনও সিনেমার ভাগ্যে শিঁকে ছেড়েনি। ‘সালাম বম্বে’র মতো সিনেমাও ধোপে টেকেনি। শোনা যায় ‘গাইড’ সিনেমার সময় দেব আনন্দ ও বিজয় আনন্দ বেশ কয়েকদিন আমেরিকায় ছিলেন। ছবির প্রচুর প্রচার করেছিলেন তাঁরা। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি।

[নগ্ন শরীরে কম্বলের ওম, শীতের মরশুমে নেটদুনিয়ার পারদ চড়ালেন করিশ্মা]

‘মাদার ইন্ডিয়া’-কে ব্যাকআপ দিয়েছিল তৎকালীন সরকারও। কিন্তু সে ছবি অস্কারের বিচারকদের পছন্দ হয়নি। কারণ ছবিতে প্রচুর গান ছিল। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে মনোজ কুমার বলেছিলেন, ভারতীয়রা সিনেমা মানেই গান-নাচ সম্বলিত কমপ্লিট প্যাকেজ চান। তাই বেশিরভাগ সিনেমায় থাকে। তবে অস্কারের বিচার আলাদা। সেখানে সিনেমা টান টান উত্তেজনা পূর্ণ হতে হয়। প্রায় একই সুরে কথা বলেন শেখর কাপুর। অস্কারের বিচারের মান আলাদা। তাতে উত্তীর্ণ হতে পারাটা বেশ কঠিন কাজ। অবশ্য ভারতীয় ছবির ফ্লেভার আলাদা। তাই তার বিচারের মাপকাঠিও আলাদা হওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

[প্রকাশ পাড়ুকোনের সঙ্গে রণবীরের সেলফি, আরেকটা বিয়ের ফুল ফুটল বলে!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে