৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময় বড় বিষয় বস্তু। সম্পর্ক যেমন তিলে তিলে গড়ে তোলে সময়, তেমনই কোনও সম্পর্ককে মুহূর্তে শেষ করে দিতেও এর কোনও বিকল্প নেই। পরিচালক অনিরুদ্ধ চট্টোপাধ্যায় স্বল্প দৈর্ঘ্যের ছবি সেই কথাই আরও একবার তুলে ধরল। স্বাধীনতা দিবসে মুক্তি পেল তাঁর স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘যদি’।

গল্পের প্রধান চরিত্র শুভ। ন’টা-পাঁচটার চাকরি তার ধাতে সয় না। সে শিল্পী হওয়ার স্বপ্ন দেখে। অন্যদিকে তার স্ত্রী শারদীয়া সুখে সংসার করতে চায়। কিন্তু শুভর স্বপ্নের ঠেলায় সেই সুখ তলানিতে ঠেকে। সম্পর্কে বীতশ্রদ্ধ শারদীয়া আত্মহননের পথ বেছে নেয়। সময়ের গহ্বরে হারিয়ে যায় শুভ-শারদীয়ার সুখের নীড়। বাস্তবে এই গল্প বর্তমানে কম-বেশি সবার। সবাই নিজেরটা নিয়েই থাকতে ব্যস্ত। অন্যকে বোঝার চেষ্টা অনেক কমে গিয়েছে। আর সম্পর্কে ফাটল ধরছে এখান থেকেই। প্রত্যেকেরই জীবনে এখন সময় খুব কম। ছোট থেকে বড় হয়ে ওঠার পরিবেশ, না পাওয়ার যন্ত্রণা, বহু সংগ্রামের পরও অনিশ্চয় ভবিষ্যৎ- এইসব কিছুই প্রভাব ফেলে দু’টি মানুষের সম্পর্কে।আর মুহূর্তের ভুল ডেকে আনে জীবনহানি। আমাদের জীবনে এখন অনেক “যদি” ভিড় করে থাকে। আমি যদি এমন হতাম, তুমি যদি ওই রকম হতে এই প্রশ্নগুলোর মাঝে হারিয়ে যায় জীবনের স্বাভাবিক ছন্দ। সম্পর্ক আর সময়ের এই টানাপোড়েন নিয়েই শর্টফিল্ম ‘যদি’।

jodi-1

[ আরও পড়ুন: ‘পাশে আছি’, বসিরহাটের মানুষকে রাখি পরিয়ে বার্তা দিলেন নুসরত ]

কিন্তু ছবির মুক্তি স্বাধীনতা দিবসের দিনই কেন? পরিচালকের কথায়, প্রত্যেকের জীবনেই এখন স্বাধীনতার অভাব। গতানুগতিকতায় গা ভাসিয়ে চলছে জীবন। প্রত্যেকেই তাদের গড়পড়তা জীবন থেকে মুক্তি খোঁজে। মুক্তির কথা বোঝানোর জন্য স্বাধীনতা দিবসের চেয়ে ভাল দিন আর কী হতে পারে?

ইতিমধ্যেই একাধিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে এই ছবি। তার মধ্যে গোয়া এশিয়ান শর্টফিল্ম ফেস্টিভ্যাল, তৃতীয় আন্তর্জাতিক শর্টফিল্ম ফেস্টিভাল পুনে ও তৃতীয় দুর্গাপুর শর্টফিল্ম ফেস্টিভ্যালে মনোনীত হয়েছে এই ছবি। এর মধ্যে গোয়ায় সেরা মেকআপ ও দুর্গাপুরে সেরা মিউজিকের জন্য পুরস্কৃত হয়েছে ছবিটি। এছাড়া হায়দরাবাদ বেঙ্গলি ফিল্ম ফেস্টিভাল, BFVS Annual Trophy Competition Bristol, বেঙ্গল আন্তর্জাতিক শর্টফিল্ম ফেস্টিভালের মতো জায়গায় দেখানো হয়েছে ছবিটি।

[ আরও পড়ুন: সাতের দশকের বিখ্যাত বলি অভিনেত্রী বিদ্যা সিনহা প্রয়াত ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং