৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোরানের অবমাননা, পাকিস্তানে নিষিদ্ধ হল অনুষ্কার ‘পরি’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 2, 2018 4:29 pm|    Updated: August 7, 2021 6:09 pm

Pakistan bans Anushka Sharma’s ‘Pari’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের অত্যন্ত গোপন বিষয়কে প্রকাশ্যে এনে সামাজিক ট্যাবু ভেঙে দেওয়ার চেষ্টা করেছে ‘প্যাড ম্যান‘। যে কারণে অক্ষয় কুমারের ছবিটি নিষিদ্ধ করেছিল পাকিস্তান। এবার একই সমস্যায় পড়ল অনুষ্কা শর্মার সদ্য মুক্তি পাওয়া পরি। ভূতুড়ে এ ছবি প্রদর্শনও নিষিদ্ধ করা হল পাক মুলুকে।

স্ত্রী অনুষ্কার অমন ভয়ংকর চেহারা দেখে আতঙ্কে ফ্যাকাসে হয়ে গিয়েছে বিরাট কোহলির মুখ। ভয়ের আমেজে ভরপুর পরি, মুক্তির পরই সিনেপ্রেমীদের মন কেড়েছে। তবে পাকিস্তান এ ছবি প্রদর্শনে নারাজ। কিন্তু কেন? পাক সেন্সর বোর্ডের অভিযোগ, ছবিতে কালা-জাদুর ব্যবহার দেখানো হয়েছে। সেই সঙ্গে ইসলাম বিরোধী কার্যকলাপ দেখিয়ে মুসলিম ভাবাবেগে আঘাত করেছে এই ছবি। শুধু তাই নয়, ছবিতে অত্যন্ত আপত্তিকরভাবে মুসলিম ধর্মগ্রন্থ কোরানে উল্লিখিত শব্দের ব্যবহার করা হয়েছে বলেও অভিযোগ। আর সেই কারণেই ছবিটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় সেন্সর বোর্ড। পাক বোর্ড সূত্রে খবর, ছবিতে কালা-জাদুর ব্যবহার দেখানো হয়েছে যা ইসলাম বিরোধী। ছবির চিত্রনাট্য, সংলাপ ও কাহিনি সবই মুসলিম ন্যায়-নীতির বিরোধী। কারণ ‘পরি’র সঙ্গে এই ধর্মের ভাবাবেগ, চিন্তাধারা সবই বিপরীতধর্মী। তাই ‘পরি’ ছবিটি পাকিস্তানের সাধারণ মানুষকে ধর্মের বিরুদ্ধে চালনা করবে। কালা জাদুতে উদ্বুদ্ধ করবে। আর তেমনটা যাতে না হয়, সেই কারণেই ছবিটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত। পাকিস্তান ফিল্ম ডিসট্রিবিউটর সংস্থার চেয়ারম্যান এজাস কামরাও সেন্সর বোর্ডের সিদ্ধান্তের সঙ্গে একমত। তিনি বলেন, “যে ছবি আমাদের দেশের সংস্কৃতি ও ইসলাম ঐতিহ্যের বিরোধী, তা ব্যান করাই উচিত।”

[বেশ ভয় পেয়েছি, অনুষ্কার ‘পরি’ দেখে প্রথম প্রতিক্রিয়া বিরাটের]

কিন্তু ইতিমধ্যেই ছবিটির টিকিট বিক্রি হয়ে গিয়েছে। নিউপ্লেক্স সিনেমার তরফে জানানো হয়েছে, যাঁরা টিকিট কেটে ফেলেছেন, তাঁদের অর্থ ফেরত দিয়ে দেওয়া হবে। সেন্সর বোর্ডের সঙ্গে সুর মিলিয়েছেন পাক পরিচালক সৈয়দ নূর। বলছেন, “প্যাড ম্যান, পদ্মাবত-এর মতো ছবি মুসলিম ভাবাবেগকে আঘাত করেছে। ‘পরি’ও তার ব্যতিক্রম নয়। এ ধরনের ছবি কোনওভাবেই পাকিস্তানে মুক্তি পাওয়া উচিত নয়।” অর্থাৎ মুসলিম সংস্কৃতি রক্ষা করতে পরি দেখার থেকেও এবার বঞ্চিত হচ্ছেন পাকিস্তানের সিনেপ্রেমীরা।

[অন্তিম যাত্রায় শ্রীদেবীকে পরানো হয়েছিল বিশেষ গয়না, কী এর তাৎপর্য?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে