২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Bony Movie Review: কৈশোরে পড়া উপন্যাসের আমেজ ফিরিয়ে দিল কোয়েল-পরমব্রতর ‘বনি’

Published by: Suparna Majumder |    Posted: October 11, 2021 7:17 pm|    Updated: October 11, 2021 7:40 pm

Review of Parambrata Chatterjee, Koel Mallick starrer film Bony | Sangbad Pratidin

বিদিশা চট্টোপাধ‌্যায়: শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত ‘বনি’ (Bony film) মুক্তি পেয়েছে পুজোর মধ্যেই। সায়েন্স ফিকশন নিয়ে বাংলায় খুব একটা কাজ হয় না। তাই এই ছবি নিয়ে একটা বাড়তি উৎসাহ ছিল। অনেকেরই হয়তো এই উপন্যাসটি পড়া। তাঁদের কাছে ছোটবেলায় ফিরে যাওয়ার এক সুযোগ তৈরি করে দিল এই ছবি। অনেক সময় বইটা পড়া থাকলে এমন দাগ কাটে, যে সেটা নিয়ে সিনেমা তৈরি হলেও ঠিক মন ভরে না। তবে এই ছবির ক্ষেত্রে একটু অন্যথা হয়েছে বললে ভুল হবে না। যেভাবে এই সময়ের কথা মাথায় রেখে মূল গল্পের বেশিরভাগটাই এক রেখে সামান্য কিছু রদবদল করে চিত্রনাট্য তৈরি করা হয়েছে তাতে কৈশোরে পড়া এই বইয়ের আমেজ ক্ষুণ্ণ হয় না।

‘বাবুরাম’ এখানে ‘সব্যসাচী’ (অভিনয়ে পরমব্রত), ‘প্রতিভা’র চরিত্রে কোয়েল মল্লিক, ‘ডক্টর ওয়াং’ এখানে ‘সওকত ওসমান’ (অভিনয় অঞ্জন দত্ত), আর ‘গদাইবাবু’ হয়েছেন ‘রামমোহন’ (অভিনয় কাঞ্চন মল্লিক)।  গল্পের প্রেক্ষাপট মোটামুটি আমাদের জানা। সব্যসাচী এবং প্রতিভা এক আশ্চর্য পুত্রসন্তানের জন্ম দেয়, যার নাম বনি। এবং তারপরেই ঘটতে থাকে একের পর এক ঘটনা। কিছু লোক বনিকে কিডন্যাপ করতে চায়। ইটালির কোনও জায়গাই আর এই দম্পতির জন্য নিরাপদ নয়।

Bony Film Cast
বনি’ ছবির কলাকুশলীরা

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় অশালীন মন্তব্য, পুলিশের দ্বারস্থ স্বরা ভাস্কর]

গোটা পৃথিবীর রাজনীতি এবং ক্ষমতা দখলের লড়াইয়ে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এই মুহূর্তে। সেই বিষয়টি উঠে আসে। একদিকে বনি (হিউম‌্যানয়েড) এবং যারা বনির সৃষ্টিকর্তা, অন্যদিকে বৈজ্ঞানিক সওকত ওসমানের রোবট ‘হিমু’। তার মধ্যে বনিকে সুস্থ করে তোলার লড়াই। সব মিলিয়ে জমজমাট সায়েন্স ফিকশন-থ্রিলার ঘরানার এই ছবি।

পরমব্রত (Parambrata Chatterjee) এবং কোয়েলকে (Koel Mallick) বিশ্বাসযোগ্য লাগে সব্যসাচী এবং প্রতিভার চরিত্রে। অঞ্জন দত্তকে (Anjan Dutt) মন্দ লাগে না। কলকাতায় রামমোহনবাবু এবং হিমুর (সওকত ওসমানের তৈরি রোবট) এপিসোড একটা হালকা মেজাজ এনে দেয়। কাঞ্চন মল্লিক দারুণ মানিয়ে গিয়েছেন এই চরিত্রে। তাঁর স্ত্রীর ভূমিকায় রয়েছেন পিংকি বন্দ‌্যোপাধ‌্যায়।

এই ছবির যেটা প্লাস পয়েন্ট, মূল গল্পের নির্যাস খুঁজে পাওয়া যায়। তবে বনিকে দেখতে আরও একটু বিশ্বাসযোগ্য হলে ভাল হত। দেখে মনে হবে একটি দামী পুতুল দিয়ে কাজটা করে ফেলা হয়েছে। বাকি ছবির মেজাজ এবং দৃশ্যপটের সঙ্গে যেটা খাপ খায় না। সব মিলিয়ে ‘বনি’ ভালই লাগবে। গল্পের টান, চিত্রনাট্য ধরে রাখতে পেরেছে। 

সিনেমা – বনি
পরিচালক – পরমব্রত চট্টোপাধ‌্যায়
অভিনয়ে – পরমব্রত চট্টোপাধ‌্যায়, কোয়েল মল্লিক, অঞ্জন দত্ত, কাঞ্চন মল্লিক, পিংকি বন্দ‌্যোপাধ‌্যায়

[আরও পড়ুন: Shororipu 2 Review: গোয়েন্দা ‘চন্দ্রকান্ত’ হয়ে এবারও কি বাজিমাত করতে পারলেন চিরঞ্জিত?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement