BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

সেরার সেরা! বিশ্বের ১০০টি সর্বশ্রেষ্ঠ সিনেমার মধ্যে একমাত্র ভারতীয় ছবি ‘পথের পাঁচালী’

Published by: Suparna Majumder |    Posted: December 3, 2022 6:47 pm|    Updated: December 3, 2022 6:47 pm

Satyajit Ray's Pather Panchali becomes only Indian film to make it on Sight and Sound’s 100 greatest movies | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেরার সেরা ‘পথের পাঁচালী’ (Pather Panchali)। বিশ্বসেরা সিনেমার তালিকায় একমাত্র ভারতীয় সিনেমা হিসেবে জায়গা করে নিল সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ছবিটি। ব্রিটিশ ম্যাগাজিনের সমীক্ষার ভিত্তিতেই প্রকাশ করা হয়েছে এই তালিকা।

Pather Panchali

‘পথের পাঁচালী’ মানেই বাঙালির কাছে আবেগ। সিনেমা দেখতে যাঁরা ভালবাসেন, তাঁদের কাছে অপু-দুর্গার এই কাহিনি চিরন্তন। সেই কাহিনি বিদেশের দর্শকদেরও মন ছুঁয়ে গিয়েছে। তাই তো ১৯৫৫ সালে যে সিনেমা মুক্তি পেয়েছিল, তা আজও বিশ্বসেরা। বিশ্বের ১০০টি সেরা সিনেমার তালিকায় ৩৫তম স্থানটি পেয়েছে সত্যজিৎ রায়ের ক্লাসিক। গোটা ভারতের মধ্যে এটিই একমাত্র সিনেমা হিসেবে যা এই তালিকায় জায়গা করে নিয়েছে।

[আরও পড়ুন: হাড়হিম করা সাইকোলজিক্যাল থ্রিলার, নবরূপে কার্তিক, ভয়ের গল্পেই জয় হটস্টারের ‘ফ্রেডি’র]

ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের ম্যাগাজিন ‘সাইট অ্যান্ড সাউন্ড’। প্রায় নব্বই বছর ধরে প্রকাশিত হচ্ছে সে দেশে। জানা যাচ্ছে, প্রতি দশকে বিশ্বের সেরা সিনেমাগুলি নিয়ে একটি সমীক্ষা করা হয় এই ম্যাগাজিনের পক্ষ থেকে। যাতে ১০০টি সিনেমাকে বিশ্বসেরা হিসেবে বেছে নেওয়া হয়। শোনা গিয়েছে, এবার দেড় হাজারেরও বেশি চলচ্চিত্র সমালোচক, সিনেপ্রেমী এবং বিশিষ্ট ব্যক্তি মিলে সমীক্ষা করেছিলেন।

satyajit ray's movie

১০০ বিশ্বসেরা ছবির তালিকায় প্রথমেই রয়েছে ফরাসি পরিচালক চ্যান্টাল আকেরম্যানের ছবি ‘জেন ডিয়েলম্যান ২৩ কোয়াই দু কমার্স ১০৮০ ব্রাক্সেলস’। আলফ্রেড হিচককের ‘ভার্টিগো’ রয়েছে দ্বিতীয় স্থানে। এর আগে যখন ‘সাইট অ্যান্ড সাউন্ড’ ম্যাগাজিনের এই সমীক্ষা হয়েছিল ২০১২ সালে, তখন বিশ্বের ১০০টি সেরা সিনেমার তালিকায় হিচককের এই সিনেমাটিই প্রথম স্থান দখল করেছিল। তবে এবারে ফরাসি পরিচালকের সিনেমাই সেরার শিরোপা পেয়েছে। তালিকায় তৃতীয় স্থানে জাপানি ড্রামা ‘টোকিও স্টোরি’। পাঁচের দশকে মুক্তি পাওয়া সিনেমাটির পরিচালক ‘ইয়াসুজিরো ওজু’।

Jeanne Dielman
‘জেন ডিয়েলম্যান ২৩ কোয়াই দু কমার্স ১০৮০ ব্রাক্সেলস’

উল্লেখ্য, কিছুদিন আগে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকসের ‘ইন্ডিয়া চ্যাপ্টার’ও একটি সমীক্ষা করেছিল। তাতেও সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’-কে ভারতীয় সিনেমার ইতিহাসে এখনও পর্যন্ত সেরা ছবি বলে চিহ্নিত করেছিলেন সিনেপ্রেমীরা।

[আরও পড়ুন: মিমি-অর্জুনের রসায়নে জমে উঠল ‘খেলা যখন’, রহস্যেই বাজিমাত পরিচালক অরিন্দমের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে