BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সবজি বিক্রি থেকে স্ট্যাম্প কেলেঙ্কারি, ‘স্ক্যাম ২০০৩’ সিরিজে দেখা যাবে কুখ্যাত তেলগির জীবন

Published by: Suparna Majumder |    Posted: May 24, 2022 3:40 pm|    Updated: May 24, 2022 3:40 pm

'Scam 2003' to depict the life of Abdul Karim Telgi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবজি বিক্রেতা থেকে স্ট্যাম্প কেলেঙ্কারির মাস্টারমাইন্ড। অপরাধ জগতের খোঁজ যাঁরা রাখেন, তাঁদের কাছে পরিচিত নাম আব্দুল করিম তেলগি (Abdul Karim Telgi)। কুখ্যাত এই অপরাধীর জীবন অবলম্বনেই তৈরি হচ্ছে নতুন ওয়েব সিরিজ ‘স্ক্যাম ২০০৩: দ্য তেলগি স্টোরি’ (Scam 2003: The Telgi Story)।

Scam 2003: The Telgi Story

আপ্পলাউস এন্টারটেইনমেন্ট ও স্টুডিও নেক্সটের প্রযোজনায় সিরিজটি প্রযোজনা করছেন হনসল মেহতা এবং তুষার হিরানান্দানি। এর আগে ‘স্ক্যাম ১৯৯২’ সিরিজে হর্ষদ মেহতার কাহিনি ফুটিয়ে তুলেছিলেন তিনি। সেখানে হর্ষদ মেহতার ভূমিকায় অভিনয় করেন প্রতীক গান্ধী। সেই সিরিজের দ্বিতীয় মরশুম হিসেবেই আসছে ‘স্ক্যাম ২০০৩: দ্য তেলগি স্টোরি’। নতুন এই সিরিজে আব্দুল করিম তেলগির ভূমিকায় অভিনয় করছেন প্রবীণ থিয়েটার অভিনেতা গগন দেব রিয়ার। প্রকাশ্যে এসেছে তাঁর লুক। 

[আরও পড়ুন: ‘দুই বুড়োর রূপকথা’ নাটক যুব প্রজন্মেরও, উপরি পাওনা শুভাশিসের কণ্ঠে জোড়া গান]

সাংবাদিক সঞ্জয় সিংয়ের লেখা হিন্দি বই ‘রিপোর্টার্স ডায়েরি’ অবলম্বনে সিরিজটি তৈরি করা হয়েছিল। আব্দুল করিম তেলগির জীবনের কাহিনিই বইতে তুলে ধরেন লেখক। কর্ণাটকে জন্ম তেলগির। শৈশবে বাবাকে হারায়। টাকার অভাবে ট্রেনে সবজি ও ফল বিক্রি করতে শুরু করে। এর পাশাপাশি পড়াশোনাও চালিয়ে যায়। স্নাতক হওয়ার পর সৌদি আরবে চলে গিয়েছিল তেলগি। সাত বছর পর সেখান থেকে ফিরে সেলস অফিসার হিসেবে কাজ শুরু করে।

Abdul-Karim-Telgi 1

১৯৯৪ সালে ভুয়ো কলসেন্টারে কাজ করার জন্য গ্রেপ্তার করা হয়েছিল তেলগিকে। অল্প সময়েই ছাড়া পেয়ে যায়।  তারপর নাসিকে সরকারি ইন্ডিয়া সিকিওরিটি প্রেস থেকে স্ট্যাম্প পেপার ও ছাপার কালি বিক্রির সরকারি লাইসেন্স পায় তেলগি। অভিযোগ, কয়েকজন সরকারি অফিসারকে ঘুষ দিয়ে জাল স্ট্যাম্পের কারবার শুরু করে সে।  সারা দেশে ছড়িয়ে পড়েছিল তার ব্যবসা। শোনা যায়, একসময় প্রায় সাড়ে তিনশো এজেন্ট তেলগির হয়ে কাজ করত। জাল স্ট্যাম্পের এই মাস্টারমাইন্ডকে যখন গ্রেপ্তার করা হয় তখন তার নামে প্রায় ৪৮টি মামলা ছিল। দোষী সাব্যস্ত হওয়ার পরে তেলগিকে ২০২ কোটি টাকা জরিমানা ও ৩০ বছরের হাজতবাসের নির্দেশ দিয়েছিল আদালত। ২০১৭ সালে ম্যানিনজাইটিসে ভুগে মৃত্যু হয় তেলগির।  তার জীবনের কাহিনি Sony LIV ওয়েব প্ল্য়াটফর্মের নতুন সিরিজে দেখা যাবে। 

[আরও পড়ুন: ইতিহাসের ‘ভুল ব্যাখ্যা’, শ্যাম বেনেগলের ‘মুজিব’ ছবির ট্রেলার ঘিরে বিতর্ক বাংলাদেশে]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে