BREAKING NEWS

৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মোদির অনুরোধে দেশে উর্দু ভাষার প্রসারে নামবেন শাহরুখ-সলমনরা

Published by: Sandipta Bhanja |    Posted: March 17, 2019 8:33 pm|    Updated: March 17, 2019 8:33 pm

Shah Rukh, Salman Khan, Katrina Kaif to promote Urdu language.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বলিউডের সংলাপ থেকে গান, অনেকাংশেই দেখা গিয়েছে উর্দু ভাষার প্রয়োগ। গুলজার, জাভেদ আখতার, ইমতিয়াজ আলির মতো অনেক পরিচালক কিংবা লেখকরাও উর্দু ভাষা প্রয়োগ করেন তাঁদের লেখনীতে। জাভেদ আখতার, ফারহান আখতার এবং শাবানা আজমি, অনেকেই একাধিকবার উর্দুতে বেশ সাবলীলতার স্বাক্ষর রেখেছেন তাঁদের কাজের মধ্য দিয়ে। কিন্তু গুটিকয়েক বলিউড ছবিতে উর্দুর ব্যবহার হলেও, এদেশে এখনও অবধি সেভাবে উর্দুর প্রচলন দেখা যায়নি। তবে, লোকসভা নির্বাচনের প্রাক্কালে মোদি সরকার উর্দু ভাষার প্রচলন বাড়ানোর জন্য এক নয়া উদ্যোগ নিয়েছে। শোনা গিয়েছে, ন্যাশনাল কাউন্সিল ফর প্রোমোশন অফ উর্দু ল্যাংগুয়েজ (এনসিপিইউএল)-এর তরফ থেকে উর্দু ভাষার প্রচার করার জন্য ইতিমধ্যেই সলমন খান, শাহরুখ এবং ক্যাটরিনা কাইফকে আবেদন জানানো হয়েছে। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অন্তর্ভূক্ত স্বশাসিত দপ্তর এই এনসিপিইউএল-এর তরফে এবার তোড়জোড় শুরু হল উর্দু ভাষা প্রচার করার।

[মুক্তি পেল শিবপ্রসাদ-নন্দিতার ‘কণ্ঠ’র পোস্টার]

আসলে, রেখতা এবং অন্যান্য বেসরকারি উর্দু সংস্থাগুলোর সঙ্গে এনসিপিইউএল প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে। আর সেজন্যই এবার বলি তারকাদের দ্বারস্থ হয়েছে উর্দু ভাষা প্রচারের জন্য। সলমন, শাহরুখ এবং ক্যাটরিনাকে প্রস্তাব দিয়েছেন একটি ভিডিও শুটের জন্য। এই ভিডিওতে দেখা যাবে তাঁরা উর্দু ভাষায় কথা বলছেন, কিংবা কবিতার ছন্দ আওড়াচ্ছেন। আর সেই ভিডিওগুলোকেই নিজেদের প্রচারের কাজে লাগাবে ন্যাশনাল কাউন্সিল ফর প্রোমোশন অফ উর্দু ল্যাংগুয়েজ। ভোটের আগে তারকাখচিত ভিডিও দিয়ে উর্দু ভাষাকে প্রচার করার কৌশল যদিও মনে ধরেনি নেটিজেনদের। সেই খবর ছড়িয়ে পড়তেই সোশ্যাল মিডিয়ায় সমালোচনায় ভরে গিয়েছে। কেউ কেউ তো আবার এমনটাও দাবি তুলেছেন যে, সলমন এবং ক্যাটরিনা নাকি মোটেই উর্দুতে সাবলীল নন। পাশাপাশি, আরেক টুইটারের কমেন্টে ক্যাটরিনার হিন্দি বলার ধরনকেও বেঁধা হয়েছে। তাঁর মতে, ক্যাটরিনা তো হিন্দি বলতেই সাবলীল নন, তিনি কিনা আবার উর্দু প্রচারে নামবেন? ব্যস, তাহলেই হল!- এধরনের কমেন্টেই ছেয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়া।

[বড়পর্দায় ফের জুটি বাঁধছেন কবীর সুমন ও সৃজিত]

পাশাপাশি, বলিপাড়ায় কান পাতলেই শোনা যাচ্ছে সলমন, শাহরুখ এবং ক্যাটরিনা নাকি একসঙ্গে কাজ করতে চলেছেন সঞ্জয় লীলা বনশালির ছবিতে। বনশালির ছবি মানেই লার্জার দ্যান লাইফ গোছের ফিল্ম সেট থেকে সাজসজ্জা। আর তাতে যদি বলিউডের এই তিন মহারথীকে দেখতে পাওয়া যায়, তাহলে যে দর্শকদের মনোরঞ্জনের কোনও উপকরণই বাদ থাকবে না, তা বলাই বাহুল্য। তবে, দশর্কদের সেই স্বপ্ন সত্যি হবে কিনা, তা বলবে সময়ই!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×