৩১ আষাঢ়  ১৪২৬  মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
বিলেতে বিশ্বযুদ্ধ

৩১ আষাঢ়  ১৪২৬  মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯ 

BREAKING NEWS

সন্দীপ্তা ভঞ্জ: ‘বসুধৈব কুটুম্বকম’৷ যার অর্থ এই বসুন্ধরা কিংবা গোটা পৃথিবীই প্রকৃতপক্ষে একটি পরিবার। সংস্কৃত বাগধারা। আদতে সমগ্র মানবজাতিকে একটি পরিবার হিসেবে বোঝাতে ব্যবহৃত হয় ‘বসুধৈব কুটুম্বকম’ প্রবাদটি। মানব ধর্মই যে শ্রেষ্ঠ ধর্ম- একথার উল্লেখ বেদ,বেদান্ত, উপনিষদ কিংবা যে কোনও ধর্মগ্রন্থে মিললেও বাস্তব চিত্র কিন্তু পুরোটাই আলাদা। দেশে দেশে হানাহানি, যুদ্ধ, রক্তারক্তি, সাম্প্রদায়িকতার ঝান্ডাধারীদের তাণ্ডবে আজ বিপন্ন মানবজাতি। কিন্তু রক্তমাংসের মানুষের কি সত্যিই আলাদা কোনও ‘গোত্র’ হয়? না থাকা উচিত? কঠোর প্রশ্ন! এবার টলিউডের পরিচালকদ্বয় শিবপ্রসাদ-নন্দিতা কিন্তু সেই প্রশ্নই ছুঁড়ে দিয়েছেন দর্শকদের উদ্দেশে।

[আরও পড়ুন: জাতপাতের সমস্যা নিয়ে আসছে শিবপ্রসাদ-নন্দিতার নতুন ছবি ]

“মানুষের প্রকৃত গোত্র কী?” উইনডোজ প্রযোজনা সংস্থার ফেসবুক পাতায় সম্প্রতি এই প্রশ্নই ভেসে উঠেছিল। বৃহস্পতিবার সকালে মিলল তার উত্তর। ‘গোত্র’ আসলে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের নতুন ছবি। এদিনই প্রকাশ্যে এল ছবির লোগো। লোগোর ডিজাইনে রয়েছে বিভিন্ন ধর্মের প্রতীকী চিহ্ন। এবং ছবির নামেই রয়েছে বিষয়বস্তুর ইঙ্গিত। জাতপাত সংক্রান্ত সমস্যাই ‘গোত্র’-র মূল প্রতিপাদ্য বিষয়। তবে, তাঁর সঙ্গে থাকছে পারিবারিক আবেগের ছোঁয়াও। মূলত এই ছবি জাতপাত সংক্রান্ত সমস্যার উপর ভিত্তি করে এক পারিবারিক গল্প বলবে। আর টলিপাড়ার পরিচালক জুটি শিবপ্রসাদ-নন্দিতা মানেই ভিন্ন স্বাদের মোড়কে রোজকার জীবনের চালচিত্র তুলে ধরা এক আস্ত দলিল। তাই দর্শকদের জন্য যে এক ভাল উপহার অপেক্ষা করে রয়েছে, তা নিঃসন্দেহে বলাই যায়। মাস দুয়েক আগেই মুক্তি পেয়েছে ‘কণ্ঠ’। যা ইতিমধ্যেই বক্স অফিসে ব্যাপক সাড়া ফেলেছে।

ছবির কাস্টিং নিয়ে মুখ খুলতে নারাজ পরিচালকরা। যদিও এর আগে কানাঘুষো শোনা গিয়েছিল, ‘গোত্র’তে মানালি ঘোষ, সাহেব ভট্টাচার্য, অনসূয়া মজুমদার, টোটা রায়চৌধুরি এবং খরাজ মুখোপাধ্যায়ের মতো অভিনেতারা গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন। উল্লেখ্য, এর আগে সাধারণত বছরে একটা ছবি করার পক্ষপাতী ছিলেন শিবপ্রসাদ-নন্দিতা জুটি। তবে, এবার সেই প্রথা ভাঙলেন দুজন।

[আরও পড়ুন: স্বপ্নের বিয়ে, রোমান্টিক বোদরুম থেকে উড়ে এল নিখিল-নুসরতের ছবি ]

২০১৯ ব্যতিক্রম। কারণ, এবছর তাঁদের রিলিজের তালিকায় রয়েছে দু’টো ছবি। ‘কণ্ঠ’ ইতিমধ্যেই মুক্তি পেয়েছে। অপরদিকে, চলতি বছরের আগস্টে জন্মাষ্টমীর দিন মুক্তি পাচ্ছে ‘গোত্র’। আমাদের দেশে বহু ক্ষেত্রেই ভিন্ন ভাবে সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির ব্যাখ্যা হয়ে চলেছে। তবে, শিবপ্রসাদ-নন্দিতার ছবিতে সেই বিষয়বস্তুকে কীভাবে প্রেক্ষাপট হিসেবে তুলে ধরছেন তাঁরা, সেটাই দেখার অপেক্ষায়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং