৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রকাশ্যে অপু-কাজলের ‘অভিযাত্রিক’ যাত্রা, সাদাকালো ফ্রেমে নস্ট্যালজিয়া উসকে দিল টিজার

Published by: Sandipta Bhanja |    Posted: February 8, 2020 3:25 pm|    Updated: August 9, 2021 5:48 pm

Trailer of Bengali movie 'Abhijatrik' has been released

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  পথের পাঁচালির অপু সাহিত্যপ্রেমী বাঙালির কাছে নস্ট্যালজিয়া। বিভূতিভূষণ চিত্রিত সেই চিরহরিৎ চরিত্রটি সত্যজিৎ রায়ের হাত ধরে চিত্রায়িত হয়েছে বড়পর্দায়। বৃষ্টিভেজা মাঠঘাট-প্রান্তর, দূরে রেলগাড়ির কু-ঝিকঝিক আওয়াজ, পুকুরের পদ্মপাতায় টুপটুপ করে জমা বৃষ্টির জল.. রূপসী বাংলার এহেন চিত্রায়ন আজও সিনেপ্রেমীদের মননে ফ্রেমবন্দি। সেসব চিত্রই সাদা-কালো ফ্রেমে আবার তুলে ধরতে চলেছেন শুভ্রজিৎ মিত্র। ১৯৫৯ সালের প্রেক্ষাপটে, ঠিক যেখানে ‘অপুর সংসার’-এর ইতি ঘটেছে, এবার সেখান থেকেই গল্প বলা শুরু করবে ‘অভিযাত্রিক’। নস্ট্যালজিয়া উসকে দিয়ে এবারও অপু ফিরল সাদাকালো ফ্রেমে। মুক্তি পেল তার প্রথম ঝলক।

শুক্রবার বইমেলায় সিনেমার কলাকুশলীরা প্রকাশ্যে আনলেন ‘অভিযাত্রিক’-এর প্রথম টিজার। সাদা-কালো ফ্রেমে স্কেচের মাধ্যমে এক একে টিজারে ফুটে উঠল সিনেমার চরিত্রগুলি। একগুচ্ছ সাদাকালো ফ্রেমে সামনে এল শুভ্রজিতের অপু, অপর্ণা, কাজল, রানুদি, শঙ্কর। অপুর ভূমিকায় অর্জুন চক্রবর্তী। স্ত্রী অপর্ণার চরিত্রে খ্যাতনামা টেলি অভিনেত্রী দিতিপ্রিয়া রায়। অপুপুত্র কাজলের ভূমিকায় আয়ুষ্মান। রাণুদির চরিত্রে শ্রীলেখা মিত্র। শঙ্করের ভূমিকায় সব্যসাচী চক্রবর্তী। উল্লেখ্য এই প্রথম একসঙ্গে কোনও সিনেমায় অভিনয় করলেন সব্যাসাচী এবং অর্জুন চক্রবর্তী।  

অপুর চরিত্রে অর্জুন চক্রবর্তী
অপুর স্ত্রী’র ভূমিকায় দিতিপ্রিয়া

[আরও পড়ুন: মার্কিন শিল্পীর তুলিতে সেজে উঠছে শবর গ্রাম, দেওয়াল-দালানে ত্রিমাত্রিক ছবি]

অপু ওরফে অপূর্ব কুমার রায় এবং তাঁর ছেলের মধ্যেকার সম্পর্কের নানা ওঠাপড়ার কাহিনি উপর আলোকপাত করে তৈরি হয়েছে শুভ্রজিতের ‘অভিযাত্রিক’। প্রযোজনায় গৌরাঙ্গ জালান। পুরনো স্বাদ বজায় রাখতেই ছবির শুটিং হয়েছে সাদাকালোয়। অপু-অপর্ণা, তাঁদের একমাত্র সন্তান কাজল এবং সাদা-কালো ফ্রেমে তাঁদের সম্পর্কের রসায়ন, যে নিঃসন্দেহে টাইম মেশিনে ষাট বছর আগে নিয়ে যাবে দর্শককে, তা বলাই যায়।

কাজলের ভূমিকায় আয়ুষ্মান

দেশের নানা প্রান্তে টিম নিয়ে শুটিং করেছেন শুভ্রজিৎ মিত্র। পূর্ব পরিকল্পনা অনুযায়ী, বারাণসী, ডুয়ার্স, বোলপুর, টাকিতে শুটিং হয়েছে। রঙিন গ্ল্যামারাস জগতে এই সাদা-কালো ফ্রেম যে বিন্দুমাত্র ম্লান লাগবে না, তা ছবির লুক-টিজার দেখে আগেই আন্দাজ করা গিয়েছিল, ‘অভিযাত্রিক’-এর টিজারে আবারও দর্শকমনে উৎসাহ জোগালো। 

[আরও পড়ুন: হৃদয় ছোঁয়া ছবি অভিজিৎ-সুদেষ্ণার ‘শ্রাবণের ধারা’ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে