BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

OMG! এবার ফোল্ড করা যাবে আপনার স্মার্টফোনও

Published by: Subhajit Mandal |    Posted: February 28, 2019 8:35 pm|    Updated: February 28, 2019 9:06 pm

Samsung's foldable smartphone

শুভঙ্কর চক্রবর্তী: বেল্টটাকে কষে বাঁধুন, আপনার ভবিষ্যত শুরু হতে চলেছে- ঠিক এই কথা বলেই গত বুধবার বার্সেলোনায় বক্তব্য শুরু করেন স্যামসাং ইলেকট্রনিক্সের সিইও ডিজে কোহ। আর তার পরেই প্রকাশ্যে আসে স্যামসাং গ্যালাক্সি এস ১০ সিরিজের চার-চারটি অত্যাধুনিক স্মার্টফোন।

[’মায়ের উপর করে নাও, বউ কিন্তু সহ্য করবে না’, কীভাবে তৈরি হল OMG?]

এখানেই শেষ নয়। এর পর জাস্টিন ডেনিনসন (এসভিপি প্রোডাক্ট মার্কেটিং, স্যামসাং) উঠে এলেন হাতে একটা বই নিয়ে। কিন্তু না, নেড়েচেড়ে বুঝিয়ে দিলেন দেখতেই শুধু বইয়ের মতো। আসলে একটা স্মার্টফোন। সাইজ ৪.৬ ইঞ্চি। ভাঁজ খুলতেই বেরিয়ে আসে ডিসপ্লে। আর বইয়ের মতো পাতা ওল্টাতেই ম্যাজিকের মতো পালটে যায় একেবারে ট্যাবলেটে!

[‘মহালয়া’ মুক্তির আগে আশীর্বাদ নিতে বীরেন্দ্রকৃষ্ণের বাড়ি গেলেন প্রসেনজিৎ]

ডিসপ্লে স্ক্রিন বেড়ে তখন ৭.৩ ইঞ্চি! নাম স্যামসাং গ্যালাক্সি ফোল্ড। ফোনে রয়েছে একেবারে নতুন ‘ওয়ান ইউজার ইন্টারফেস’। পুরো স্ক্রিন জুড়ে সহজে হাত বোলাতে পারেন গ্রাহক। ‘৯ পাই’ আপডেটেড অ্যান্ড্রয়েড ভার্সানের এই ফোনে একসঙ্গে ব্যবহার করা যাবে তিন-তিনটি অ্যাপ। এছাড়া রয়েছে ৫১২ গিগাবাইট ইউনিভার্সাল ফ্ল্যাশ স্টোরেজ ৩.০। কোয়ালকমের সেভেন ন্যানোমিটার প্রযুক্তির অক্টাকোর প্রসেসর। এবং ১২ গিগাবাইট র‍্যাম। ফোনের দুই ভাঁজে রয়েছে দুটো আলাদা ব্যাটারি। ভাঁজের মধ্যিখানে রয়েছে একাধিক ইন্টারলকিং গিয়ার। রয়েছে তিনটে ক্যামেরা। ১৬ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড ক্যামেরা। একটি ১২ মেগা পিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। আর ফ্রন্টে রয়েছে ১০ মেগাপিক্সেল কভার ক্যামেরা।
২৬ এপ্রিল বাজারে আসছে গ্যালাক্সি ফোল্ড। দাম ১৯৮০ মার্কিন ডলার। ভারতীয় মূল্যে প্রায় দেড় লক্ষ! মার্চে স্যালারি ইনক্রিমেন্টের বাউন্ডারি যদি ঠিকঠাক টপকাতে পারেন, তা হলে সহজেই পকেটের ফোল্ডে জায়গা করে নিতে পারে স্যামসাং গ্যালাক্সি ফোল্ড!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে