BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রতিরক্ষা খাতে বরাদ্দ কমানোর দাবি অক্ষয়ের, কিন্তু কেন জানেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 15, 2018 1:58 pm|    Updated: January 15, 2018 1:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেনাবাহিনীর পাশে থাকেন তিনি। কুর্নিশ জানান ভারতীয় সেনার ত্যাগ ও পরিশ্রমকে। নিজে স্টার হলেও তিনি বরাবরই বলেন, দেশের আসল নায়ক সৈনিকরাই। সেই অক্ষয় কুমারেরই মুখে এবার প্রতিরক্ষা খাতে বরাদ্দ কমানোর কথা শুনে অনেকেই অবাক হচ্ছেন। এমনকী নায়ক বলছেন, একটা বোমা যদি কম তৈরি হয় তাতে ক্ষতি কী! কিন্তু কেন এমন কথা নায়কের?

[ WBFJA: সেরার স্বীকৃতিতে বাজিমাত বিসর্জন-ময়ূরাক্ষীর ]

কারণটা অবশ্য বেশ সিরিয়াস। সেনাদের কখনও খাটো করতে চাননি অক্ষয়। বরং নিহত জওয়ানদের পাশে দাঁড়াতেই দেখা গিয়েছে তাঁকে। বিভিন্ন সময় ভারতীয় সেনা নিয়ে গর্ব প্রকাশ করেছেন বলিউডের নায়ক। এমনকী দেশের মানুষ যাতে সেনাখাতে দান করতে পারেন, তার জন্য ওয়েবাসইট ও অ্যাপের ভাবনাও ছিল তাঁর। পরে তা বাস্তবায়িতও হয়। সেই অক্ষয়ের মুখে এ কথা শুনে অনেকেই চমকে গিয়েছেন। কিন্তু দেশের স্বার্থেই এমন মত তাঁর। বিশেষত দেশের মেয়েদের স্বার্থে। ‘প্যাডম্যান’ হয়ে পর্দায় হাজির হচ্ছেন নায়ক। তবে তার আগে মহিলাদের স্বাস্থ্য নিয়ে সরব হয়েছেন তিনি। বিশেষত ঋতুকালে মহিলাদের যে অবহেলা করা হয় তা রুখতে সচেষ্ট অক্ষয়। আর তাই তাঁর মত, মহিলাদের স্যানিটারি ন্যাপকিন দেওয়া হোক বিনামূল্যে। এদিকে সরকার বিনামূল্যে তো দূরের কথা, স্যানিটারি ন্যাপকিনের উপরও জিএসটি ধার্য করেছে। এর বিরুদ্ধে আন্দোলনও চলছে। একদল পড়ুয়া স্যানিটারি ন্যাপকিনের উপরই বার্তা লিখে তা মোদিকে পাঠানোর পরিকল্পনা নিয়েছেন। বিনামূল্যে ন্যাপকিন দিতে হলে সরকারি খাতে ব্যয় বাড়বে। তা আসবে কোত্থেকে। এবার তা নিয়েই বিকল্প উপায় বাতলালেন অক্ষয়।

‘আমার স্তন আছে, তো…’, কড়া বার্তায় বিদ্রুপের জবাব অভিনেত্রীর]

নায়কের পরামর্শ, মহিলা স্বাস্থ্যরক্ষার বিষয়টি তো যেমন তেমন নয়। সুতরাং এদিকে বাড়তি নজর দেওয়া উচিত। প্রতিরক্ষা খাতে বরং পাঁচ শতাংশ কম বরাদ্দ করা হোক। সেই টাকা খরচ হোক এই বিষয়ে। তাতে যদি একটি বোমা কম তৈরি হয় তাহলে ক্ষতি কী! সম্প্রতি ছবির প্রচারে গিয়ে এমনটাই মত প্রকাশ করেছেন বলিনায়ক। এমনিতে দেশের স্বার্থে, সেনাদের স্বার্থে তিনি যা বলেছেন তা গ্রাহ্যই করেছে সরকার। মহিলাদের বিনামূল্যে ন্যাপকিন দেওয়ার আন্দোলনও দেশের বিভিন্ন প্রান্তে ক্রমশ জোরদার হচ্ছে। এবার তাতেই বাড়তি রসদ জোগালেন নায়ক। তাঁর হাত ধরে কি এই আন্দোলনও সফল হবে। আপাতত এই প্রশ্নের উত্তরের দিকেই তাকিয়ে গোটা দেশের মহিলারা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement