BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আধুনিক প্রেক্ষাপটে ফের বড়পর্দায় ‘ঘরে বাইরে’, পরিচালনায় অপর্ণা সেন

Published by: Suparna Majumder |    Posted: August 23, 2018 7:56 pm|    Updated: August 9, 2021 1:31 pm

Director Aparna Sen to recreate 'Ghare Baire' magic

রবীন্দ্রনাথের উপন্যাস নিয়ে ‘ঘরে বাইরে’ বানিয়েছিলেন সত্যজিৎ রায়। এবার সেই উপন্যাসেই আধুনিকতার মোড়ক। পরিচালনায় অপর্ণা সেন। লিখছেন সোমনাথ লাহা।

রবীন্দ্রনাথ ঠাকুরের চলিত ভাষায় লেখা উপন্যাস ‘ঘরে বাইরে’। ১৯১৫ সালে প্রথমবার এই উপন্যাসটি প্রকাশিত হয় সবুজপত্র পত্রিকায়। পরবর্তীতে ১৯১৬ সালে বই আকারে প্রকাশ পায়। স্বদেশি আন্দোলনের প্রেক্ষাপটে রচিত এই উপন্যাসে একদিকে যেমন রয়েছে জাতিপ্রেম ও সংকীর্ণ স্বাদেশিকতার সমালোচনা, তেমনই রয়েছে সমাজ ও প্রথা দ্বারা নিয়ন্ত্রিত নারী-পুরুষের সম্পর্ক। বিশেষ করে পরস্পরের প্রতি আকর্ষণ-বিকর্ষণের বিশ্লেষণ।

সেই কারণেই এই উপন্যাসের নায়িকা বিমলা তার স্বামী নিখিলেশের প্রতি অনুরাগ থাকা সত্ত্বেও তীব্রভাবে আকর্ষিত হয় বিপ্লবী সন্দীপের দ্বারা। একদিকে যখন বাইরে জাতীয় আন্দোলনের উত্তেজনা, তখন অন্যদিকে তিনটি মানুষের জীবনে টানাপোড়েন-রাজনীতি ও ব্যক্তিগত জীবনের দ্বন্দ্ব। এই দুইয়ে মিলে রয়েছে এই উপন্যাসের কাহিনি।

রবীন্দ্রনাথ ঠাকুরের এই উপন্যাসটি নিয়ে পরবর্তী সময়ে সত্যজিৎ রায় একই নামে ছবি তৈরি করেন। ১৯৮৪ সালে মুক্তিপ্রাপ্ত সেই ছবিতে নিখিলেশ, বিমলা ও সন্দীপের চরিত্রে অভিনয় করেছিলেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্ত এবং সৌমিত্র চট্টোপাধ্যায়।

[কাল সকাল থেকেই শুরু হবে শুটিং, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী]

এবার এই কাহিনিকে নিয়ে আধুনিক সময়ের প্রেক্ষাপটে ছবি তৈরি করতে চলেছেন অপর্ণা সেন। আজকের সময়ে দাঁড়িয়ে নিখিলেশ-বিমলা ও সন্দীপের সম্পর্কের সমীকরণ, পরস্পরের প্রতি আকর্ষণ-বিকর্ষণের প্রতিচ্ছবি উঠে আসবে এই ছবিতে।

সূত্রের খবর, ছবিতে নিখিলেশের চরিত্রে রয়েছেন অনির্বাণ ভট্টাচার্য। সন্দীপের ভূমিকায় দেখা যাবে যিশু সেনগুপ্তকে। বিমলার চরিত্রে রয়েছেন তুহিনা দাস। ইতিমধ্যেই অরিন্দম শীলের ‘আসছে আবার শবর’ ও কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘দৃষ্টিকোণ’-এ তুহিনার অভিনয় রীতিমতো প্রশংসিত হয়েছে দর্শক ও সমালোচক মহলে। অপরদিকে ক্রমশ টলিউডে নিজের পায়ের তলার মাটি পোক্ত করছেন অনির্বাণ। তাঁর অভিনয় ইতিমধ্যেই তাঁকে টালিগঞ্জের অন্যতম বড় প্রযোজনা সংস্থার অন্দরে শুধু প্রবেশই করায়নি, পাশাপাশি ভাল চরিত্রেও ইদানীং তিনি নামী পরিচালকদের পছন্দের তালিকায় প্রথম সারিতে রয়েছেন। অপর্ণা সেনের সঙ্গে এটি যিশু ও অনির্বাণের দ্বিতীয় ছবি। এর আগে রোমিও ও জুলিয়েট অবলম্বনে অপর্ণা সেন পরিচালিত ‘আরশিনগর’ ছবিতে কাজ করেছিলেন দু’জনেই।

প্রসঙ্গত, এবছরের শুরুতেই এসভিএফ তথা শ্রী ভেঙ্কটেশ ফিল্মস যে নতুন ২৫টি ছবির নাম ঘোষণা করেছিল তার মধ্যে অন্যতম ছিল এই ছবি। ছবির সংগীত পরিচালনার দায়িত্বে রয়েছেন নীল দত্ত। সিনেমাটোগ্রাফির কাজ সামলাবেন শীর্ষ রায়। আপাতত সোহাগ সেনের তত্ত্বাবধানে এই ছবির জন্য ওয়ার্কশপ করছেন ছবির অভিনেতা-অভিনেত্রীরা। সব কিছু ঠিকঠাক থাকলে সেপ্টেম্বর মাস থেকেই শুরু হবে এই ছবির শুটিং।

ছবি প্রসঙ্গে অপর্ণা সেনের অভিমত, “আমি কখনও এর আগে রবীন্দ্রনাথ নিয়ে কাজ করিনি। ‘ঘরে বাইরে’র চরিত্রগুলিকে আজকের সমসাময়িক তথা মডার্ন প্রেক্ষাপটে, সমাজজীবনে এনে ফেলতে চাইছি। ‘ঘরে বাইরে’র কাহিনি আজও সমানভাবে প্রাসঙ্গিক। এই সময়ে দাঁড়িয়ে নিখিলেশ, বিমলা ও সন্দীপের  সম্পর্কের সমীকরণের প্রতিচ্ছবি ফুটে উঠবে এই ছবিতে।”

অনির্বাণের মতে, “এই ছবিতে আমি নিখিলেশের চরিত্রে অভিনয় করেছি। আপাতত সোহাগদির তত্ত্বাবধানে ওয়ার্কশপ করছি।”

[মাল্টিপ্লেক্সের দাপট, এলিটের পর এবার বন্ধ টালিগঞ্জের মালঞ্চ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে