BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাহিত‌্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন বাঙালি অধ্যাপক চিন্ময় গুহ, তালিকায় শশী থারুরও

Published by: Sandipta Bhanja |    Posted: December 19, 2019 1:39 pm|    Updated: December 19, 2019 3:52 pm

Chinmay Guha, Shashi Tharoor win Sahitya Akademi Award 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারে পেলেন বাঙালি অধ‌্যাপক চিন্ময় গুহ। নেপথ্যে ঘুমের দরজা ঠেলে’ নিবন্ধ। পাশাপাশি এবারের পুরস্কারের তালিকায় নাম রয়েছে শশী থারুরেও।

এ বছর ২৩টি ভাষায় সাহিত‌্য অ্যাকাডেমি পুরস্কার ঘোষণা করা হয়েছে। সেই তালিকায় বাংলা ভাষা বিভাগে এই সম্মান পেলেন অধ‌্যাপক গুহ। ‘সংবাদ প্রতিদিন’-এর ‘রোববার’ পত্রিকায় চার বছর ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছে চিন্ময় গুহর এই নিবন্ধ। এই লেখার জন‌্যই পুরস্কৃত হলেন তিনি। 

[আরও পড়ুন: ‘অন্ধকার সুড়ঙ্গের মধ্যে দিয়ে চলছি’, জামিয়া কাণ্ডে সরব ‘নীরব’ অক্ষয়ের পত্নী টুইংকল ]

অন‌্যদিকে, নিজের লেখায় ব্রিটিশ শাসনাধীন ভারতবর্ষের খণ্ডচিত্র ফুটিয়ে তুলে ২০১৯ সালের সাহিত‌্য অ্যাকাডেমি পুরস্কার জিতে নিলেন কংগ্রেস সাংসদ এবং লেখক শশী থারুর। থারুরের লেখা ‘অ‌্যান এরা অফ ডার্কনেস : দ‌্য ব্রিটিশ এম্পায়ার ইন ইন্ডিয়া’ বইটি পুরস্কৃত হয়েছে ইংরেজি ভাষার ‘নন-ফিকশন’ বিভাগে। ‘ক্রিয়েটিভ নন-ফিকশন’ জীবনী এবং আত্মজীবনীমূলক লেখার বিভাগে পুরস্কৃত হয়েছেন থারুর (ইংরেজি)। আবার হিন্দি কবিতার বই ‘ছিলাতে হুয়ে আপন কো’-এর জন‌্য পুরস্কার জিতেছেন কবি নন্দকিশোর আচার্য। বিজয়ীদের তালিকা বুধবার প্রকাশিত হলেও এঁদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে আগামী ২৫ ফেব্রুয়ারি। দিল্লিতে হবে সেই অনুষ্ঠান।

প্রত্যেক বিজয়ী তাম্রপদক ছাড়াও পাবেন এক লক্ষ টাকার নগদ পুরস্কার। এ বছর পুরস্কৃতদের তালিকায় রয়েছেন সাত জন কবি। এঁরা হলেন ফুকান বসুমাতারি (বোড়ো), নন্দকিশোর আচার্য (হিন্দি), নিবা এ খন্দকর (কোঙ্কনি), কুমার মণীশ অরবিন্দ (মৈথিলি), ভি মধুসূদনন নায়ার (মালয়ালম), অনুরাধা পাটিল (মারাঠি) এবং পেন্না মধুসূদন (সংস্কৃত)। তালিকায় আছেন চার জন ঔপন‌্যাসিকও, যেমন জয়শ্রী গোস্বামী মহন্ত (অসমিয়া), এল বীরমঙ্গল সিং (মণিপুরি), চো ধর্মান (তামিল) এবং বান্দি নারায়ণ স্বামী (তেলুগু)। ছোটগল্প বিভাগে আছেন ছ’জন -আবদুল আহাদ হাজিনি, তরুণকান্তি মিশ্র, কৃপাল কজক, রামস্বরূপ কিসান, কালীচরণ হেমব্রম এবং ঈশ্বর মুরজানি। 

[আরও পড়ুন:‘তুমি লেঠেল পাঠালে প্রশাসক…’, জামিয়া কাণ্ডের বিরুদ্ধে রূপমের গানই ভরসা প্রতিবাদীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে