BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Birju Maharaj Death: কত্থক সম্রাট বিরজু মহারাজের প্রয়াণ অপূরণীয় ক্ষতি, শোকপ্রকাশ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর

Published by: Suparna Majumder |    Posted: January 17, 2022 10:21 am|    Updated: January 20, 2022 5:46 pm

PM Narendra Modi, President Ram Nath Kovind and others mourns the loss of Legendary Kathak Dancer Pandit Birju Maharaj | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কত্থক সম্রাট তিনি। চোখের ইশারায় কত আবেগই না বুঝিয়ে দিতেন। গুণমুগ্ধরা কেউ ডাকতেন ‘পণ্ডিতজি’ বলে, কেউ বলতেন ‘মহারাজজি’। আগামী মাসেই ৮৪ বছরে পা দেওয়ার কথা ছিল পণ্ডিত বিরজু মহারাজের (Pandit Birju Maharaj)। তা আর হল না। আচমকাই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কিংবদন্তি শিল্পী। তাঁর প্রয়াণে গভীর শোকাহত শিল্পীমহল। শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। 

 

বিরজু মহারাজের সঙ্গে নিজের ছবি শেয়ার করে টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, “ভারতীয় নৃত্যকলাকে সারা বিশ্বে পরিচিতি দেওয়া পণ্ডিত বিরজু মহারাজের প্রয়াণের খবর অত্যন্ত বেদনাদায়ক। তাঁর মৃত্যু সংস্কৃতি জগতের অপূরণীয় ক্ষতি। শোকের এই আবহে ওঁর পরিবার এবং অনুরাগীদের জন্য আমার সমবেদনা রইল। ওম শান্তি। “

[আরও পড়ুন: এ কেমন পেশা! শুধু লাইনে দাঁড়িয়েই দিনে ১৬ হাজার টাকা আয় যুবকের]

প্রখ্যাত নৃত্যশিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। বিরজু মহারাজের প্রয়াণে নৃত্য জগতে এক যুগের অবসান হল, এমনটাই মত রাষ্ট্রপতির। তাঁর বিশেষ নৃত্যশৈলীর কথা স্মরণ করেছেন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নায়ডু। 

সিনেমার সঙ্গে পণ্ডিতজির সম্পর্ক বহুদিনের। সত্যজিৎ রায়ের ‘শতরঞ্জ কে খিলাড়ি’র দু’টি গান কোরিওগ্রাফ করিয়েছিলেন তিনি। সঞ্জয় লীলা বনশালির ‘দেবদাস’ ছবিতে নাচ শিখিয়েছিলেন মাধুরী দীক্ষিতকে। শিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করেন সুভাষ ঘাই, অশোক পণ্ডিত, আদনান স্বামী। 

[আরও পড়ুন: COVID-19 Update: দেশে করোনা সংক্রমণ সামান্য নিম্নমুখী, উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যুর উচ্চ হার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে