BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

‘ডলি কিট্টি অউর ওয়ো চমকতে সিতারে’ রিভিউ: নারীদের স্বপ্ন দেখার সাহস জোগায় এই ছবি

Published by: Sandipta Bhanja |    Posted: September 19, 2020 7:49 pm|    Updated: September 19, 2020 7:49 pm

An Images

নারী-মন, কিছু পূরণ না হওয়া ইচ্ছে আর দুই দিদি-বোনের সম্পর্কের গল্প নিয়ে মুক্তি পেল ‘ডলি কিট্টি অউর ওয়ো চমকতে সিতারে’। লিখছেন সন্দীপ্তা ভঞ্জ

পরিচালনা- অলংকৃতা শ্রীবাস্তব
অভিনয়ে- কঙ্কনা সেনশর্মা, ভূমি পেড়নেকড়, বিক্রান্ত মাসে, আমির বশির, অমোল পরাসর, করণ কুন্দ্রা।

আকাশের চাঁদ ধরার স্বপ্ন অনেকে শৈশব থেকেই বোনে! এটা অবশ্য নিছকই রূপকথার গল্পে উপমা ব্যবহারের মতো। কিন্তু সত্যিই কি আকাশের সেই চাঁদ ছোঁয়ার স্বপ্ন সবসময়ে সত্যি হয়? সিনেমার দুই চরিত্র ডলি আর কিট্টিরও জীবনও ঠিক সেরকমই। স্বপ্ন দেখা আর বাস্তবের মধ্যেকার ফারকটা প্রতি পদে পদে বুঝিয়ে দেয়।

দুই তুতো বোনের ভাব-ভালবাসা, ঝগড়া, হিংসের মাঝে কোথাও যেন নারীদের না বলা কথাগুলোই ঘুরে-ফিরে উঠে আসে ‘ডলি কিট্টি অউর ওয়ো চমকতে সিতারে’র (Dolly Kitty Aur Woh Chamakte Sitare) গল্পের মধ্য দিয়ে। পরিচালক অলংকৃতার আগের দুই ছবি ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ কিংবা ‘মেড ইন হেভেন’ও অবশ্য নারীর মন-মানসিকতার এক জীবন্ত দলিল বললে অত্যুক্তি হয় না! এই সিনেমার ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। নারী মনের চাহিদা-বাসনা-কামনার ক্ষুদ্রাতিক্ষুদ্র স্তর তুলে ধরেছেন দুই বোন ডলি আর কিট্টির চরিত্রের মধ্য দিয়ে।

dolly-kitti

দিদি ডলির চরিত্রে অভিনয় করেছেন কঙ্কনা (Konkona Sensharma)। আর তার তুতোবোন কিট্টির ভূমিকায় রয়েছেন ভূমি (Bhumi Pednekar)। দুই বোনের জীবনকে নিয়েই এগিয়েছে ছবির গল্প। বিয়ের ভয়ে নিজের মা-বাবাকে ছেড়ে বিহারের দ্বারভাঙ্গা থেকে পুরোদস্তুর ইট-কাঠ-সুড়কির শহর নয়ডাতে চলে আসে সে। জীবনের লক্ষ্য নিজের পায়ে দাঁড়িয়ে মাথা উচু করে বাঁচা। কিন্তু সত্যি কি কিট্টির মতো এক ‘স্মলটাউন গার্ল’ নয়ডার মতো ঝাঁ চকচকে জায়গায় মাথা উঁচু করে নিজের লড়াই চালাতে পারে? অলংকৃতার আঁকা এই চরিত্র মনে করিয়ে দেয় সেসব মেয়েদের কথা যাঁদের নিজেদের স্বপ্নপূরণের লক্ষ্যে শহরে পা রেখে নানা প্রতিকূলতার সম্মুখীন হয়ে হয়। কিট্টির ক্ষেত্রেও তার অন্যথা হয়নি! ছুঁতোনাতায় জামাইবাবুর অশ্লীল স্পর্শের শিকারও হতে হয় তাঁকে। প্রেমিক ভেবে যার কাছে নিজের সতীত্ব বিসর্জন দেয়, সেই মানুষটির কাছেও প্রত্যাখিত হতে হয় তাকে।..

[আরও পড়ুন: ‘ব্রহ্মদৈত্য’ রিভিউ: পশ্চিমী সংস্কৃতির হ্যালোইনের ভিড়ে গা ছমছম করা বাঙালি ভূতের গপ্পো]

অন্যদিকে অবিবাহিতা কিট্টির চরিত্রের পাশাপাশি প্যারালালি তার বিবাহিতা দিদি ডলির জীবনের টানাপোড়েনও তুলে ধরেছেন পরিচালক। যে কিনা আদর্শ বউয়ের ভূমিকায় অভিনয় করতে করতে ক্লান্ত! দিনের শেষে এত পিৎজা ডেলিভারি বয়-এর কাছে নিজের রতি সুখলাভ করে। ভালবাসা না থাকলে শুধু স্বামী-স্ত্রীর অধিকারেই কি আর শয্যায় চরম সুখলাভ হয়? ডলির জীবন সেই প্রশ্নও ছুঁড়ে দেয়। এরই মাঝে গল্পে নারীবাদ নিয়ে হিন্দুত্বের ধ্বজাধারীদের আস্ফালন, ধর্মীয় মেরুকরণ… এসব নানা উপকরণ গল্পের মধ্যে রেখেছেন পরিচালক। সমাজের সমস্ত উচিত-অনুচিতের বিধিনিষেধ পেরিয়ে মুক্ত আকাশে ডানা মেলতে চাওয়া দুই বোন ডলি আর কিট্টি কি আদৌ পারবে তাদের ইচ্ছেপূরণ করতে? জানতে হলে তো দেখতে হবে ‘ডলি কিট্টি অউর ওয়ো চমকতে সিতারে’।

[আরও পড়ুন: ‘তাসের ঘর’ রিভিউ: সুখী সংসারের অন্দরে নারীর একাকীত্বের গল্প, অনবদ্য স্বস্তিকা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement