Advertisement
Advertisement
Abar Rajneeti Review

কৌশিক-দিতিপ্রিয়াদের ‘আবার রাজনীতি’ কি সমাজের আয়না? পড়ুন রিভিউ

হইচই প্ল্যাটফর্মে দেখা যাচ্ছে সিরিজের নতুন এপিসোড।

Here is the review of Kaushik Ganguly, Ditipriya Roy, Konineeca Banerjee, Arjun Chakrabarty starrer Abar Rajneeti
Published by: Suparna Majumder
  • Posted:May 31, 2024 9:49 pm
  • Updated:May 31, 2024 9:49 pm

প্রিয়ক মিত্র: সৌরভ চক্রবর্তীর ‘রাজনীতি’ বিগত বছর ‘হইচই’-তে যখন মুক্তি পেয়েছিল, তখনই তা অনন্ত সম্ভাবনার আভাস দিয়েছিল বাংলা সিরিজে। ‘রাজনীতি’ নামটাই অত‌্যন্ত সহজ। কারণ, জনপরিসরে এই শব্দটির ‘সিগনিফায়ার’ বলতে এখন দলতন্ত্র ও সংসদীয় গণতন্ত্রের প্রক্রিয়ার সঙ্গে জড়িত যাবতীয় হারাকিরিই বোঝায়; তত্ত্ববিশ্বে যাকে বলে ‘পলিটিক্স’, তার সন্দর্ভ নয়। তাই সৌরভও এই চেনা নামেই ধরেছিলেন উত্তরবঙ্গের আঞ্চলিক রাজনীতির প্রেক্ষাপট, যেখানে শেষ কথা বলে একটি পরিবার। এবার ‘আবার রাজনীতি’র পালা।

Abar-Rajneeti-2

Advertisement

পারিবারিক পিতৃতন্ত্র থেকে নিগড় ভাঙা অবৈধ সম্পর্ক, নতুন প্রজন্মের প্রেম ও অন্ধকার হাতড়ানো– এই আখ‌্যানে মানুষ হিসাবে যারা থেকে যায়, সেই রিজপুরের বাসিন্দারা, মিনাজ, নিক বা রিঙ্কু মল্লিকের মতো রাজনীতিকও, আসলে বোড়ে হয়ে থাকে। এই সিজনের টাইটেল দৃশ্যে এই চৌষট্টি খোপের অঙ্কের দৃশ‌্যরূপ তুলে ধরেছেন সৌরভ। গত সিজনের চিত্রনাট‌্য লিখেছিলেন উৎসব মুখোপাধ‌্যায় ও রুদ্রদীপ চন্দ, এবার নির্দেশক সৌরভের সঙ্গে চিত্রনাট‌্য লিখেছেন সায়ন্তন ধারা ও অভ্র চক্রবর্তী। চিত্রনাট‌্য এই সিরিজের অন‌্যতম জরুরি উপাদান।

Advertisement

[আরও পড়ুন: স্বপ্নপূরণের গল্পে সেরা জাহ্নবী, নেপথ্যে রাজকুমার, কেমন হল ‘মিস্টার অ্যান্ড মিসেস মাহি’?]

ন‌্যারেটিভকে বোনার জন‌্য কোল্ড ওপেনিং থেকে প্রতিটি এপিসোডের শেষাবধি সাসপেন্সের ভিত নির্মাণ না হলে দ্বিতীয় সিজনেই প্রথম সিজনের সম্ভাবনার অপমৃত্যু ঘটত। প্রতিটি চরিত্রের নির্মাণ, তার পরিণতি ও অগ্রগতির রূপরেখা নির্ধারণ এই সিরিজটিকে করে তুলতে পেরেছে বাংলা ওটিটি দুনিয়ার প্রথম সফল পলিটিক‌্যাল থ্রিলার। কোস্তা গাভরাসের ‘জেড’, বুদ্ধদেব দাশগুপ্তর ‘গৃহযুদ্ধ’ বা দিবাকর বন্দ্যোপাধ‌্যায়ের ‘সাংহাই’-এর পথে না হেঁটে বরং প্রকাশ ঝা-এর সমনামী বলিউডি ছবিটির মার্গ অনুসরণ করেছেন সৌরভ, যেখানে মধ‌্যভারতের রাজনীতির জটিল সমীকরণ পরতে পরতে ধরা পড়েছিল।

Abar-Rajneeti-3

কবি যা রচে, তাই সত‌্য ভাবলে এই সিরিজও রিজপুর নামে এক অলীক ভূখণ্ডের রাজনীতির দর্পণ হয়ে উঠবে, যেখানে পরিবারতন্ত্র আছে, দুর্নীতি আছে, সাম্প্রদায়িক মেরুকরণ আছে, চিত্রতারকা প্রার্থীর জেল্লার আড়ালের আসলিয়ত আছে, আবার তথাকথিত উন্নয়নের ভিতরের কঙ্কালও আছে। কৌশিক গঙ্গোপাধ‌্যায় এই সিজনে নতুন চেহারায়, এক মুহূর্তও চোখ সরাতে দেন না তিনি। উচ্চারণে, সংলাপের আঙ্গিকে তিনি সম্পূর্ণ নতুন একটি চরিত্র হয়ে উঠেছেন একই সিরিজে, যা রীতিমতো কুর্নিশযোগ‌্য।

কনীনিকা বন্দ্যোপাধ‌্যায় শক্তিশালী অভিনেত্রী, চরিত্রের অন‌্য মাত্রা তিনি যোগ করেছেন চোখের ব‌্যবহার থেকে কণ্ঠস্বরের বদল– সর্বত্রই। দিতিপ্রিয়া রায় পরিণত ও ক্রমে জুড়ে গিয়েছেন ‘রাশি’-র চরিত্রের সঙ্গে। অর্জুন চক্রবর্তীর শীতল অভিনয় ঠান্ডা স্রোত বইয়েই দিতে পারে শিরদাঁড়ায়। শ‌্যামল চক্রবর্তী ও শ্রাবন্তী ভট্টাচার্য এই সিরিজের স্তম্ভ হয়ে থাকেন স্বল্প পরিসরে, অথচ গুরুত্বপূর্ণ চরিত্রে।

ওয়েব সিরিজ – আবার রাজনীতি
অভিনয়ে – কৌশিক গঙ্গোপাধ‌্যায়, কনীনিকা বন্দ্যোপাধ‌্যায়, দিতিপ্রিয়া রায়, অর্জুন চক্রবর্তী, শ‌্যামল চক্রবর্তী, শ্রাবন্তী ভট্টাচার্য প্রমুখ
পরিচালনায় – সৌরভ চক্রবর্তী

[আরও পড়ুন: ভেজা শরীরে আলসেমির প্রশ্রয়, আমিরপুত্রের প্রথম ছবিতে দেখা যাবে এই সুন্দরীকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ