BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Looop Lapeta Review: জার্মান সিনেমার রিমেক ‘লুপ লাপেটা’, কেমন হল তাপসী-তাহিরের যুগলবন্দি?

Published by: Suparna Majumder |    Posted: February 5, 2022 4:48 pm|    Updated: February 5, 2022 6:25 pm

Looop Lapeta Review: Taapsee Pannu, Tahir Raj Bhasin starrer movie streaming on Netflix | Sangbad Pratidin

বিদিশা চট্টোপাধ্যায়: ১৯৯৮ সালের বিখ্যাত জার্মান ছবি ‘রান লোলা রান’। তার অফিশিয়াল হিন্দি রিমেক আকাশ ভাটিয়া পরিচালিত ছবি ‘লুপ লাপেটা’ (Looop Lapeta)। চব্বিশ বছর আগে যে ছবি তাক লাগিয়ে দিয়েছিল তার ফরম্যাট এবং ট্রিটমেন্ট দিয়ে, তা আজকের তারিখে প্রাসঙ্গিক, টানটান এবং আরও বেশি থ্রিলিং করে তুলতে হলে স্মার্টনেস থাকা দরকার। দু’ঘণ্টা এগারো মিনিটের এই ছবিতে সেটা যে একটু ‘লেপটে’ই গিয়েছে একথা অস্বীকার করে লাভ নেই। ‘লুপ’ নিয়ে খেলতে গিয়ে গোলকধাঁধায় হারিয়ে গিয়েছে তাপসী পান্নু (Taapsee Pannu) এবং তাহির রাজ ভাসিন (Tahir Raj Bhasin) অভিনীত ‘লুপ লাপেটা’।

Looop Lapeta

পুরনো ছবিটা যাঁরা দেখেছেন তাঁরা জানেন, নায়িকার প্রেমিকের খুব অল্প সময়ের মধ্যে একটা বিশাল অঙ্কের অর্থের প্রয়োজন। সেটা না মেটাতে পারলে তার প্রাণ নিয়ে টানাটানি। তাই মেয়েটি ছুট লাগায় এবং বিভিন্ন ঘটনা ঘটতে থাকে। হিন্দি ছবিতেও তাই। সাবির (তাপসী) কাছে সত্যর (তাহির রাজ ভাসিন) একটা ফোন আসে। আশি মিনিটের মধ্যে চাই পঞ্চাশ লক্ষ। কীভাবে জোগাড় হবে? এই নিয়ে গল্প এগোয়। তিন রকম ভাবে গল্প শুরু আর শেষ হয়। প্রথম দু’বার হ্যাপি এন্ডিং নয়। তৃতীয় বার হ্যাপি এন্ডিংয়ের একটু আগে এসে আটকে যায়। মানে আর কিছুই না, শেষে সব ভাল হলেও আবার ভুল করলে খারাপ হতেই পারে এইটা মনে করিয়ে দেওয়া। অথবা এও হতে পারে যে সিক্যুয়েলের সংকেত।

Looop Lapeta movie

[আরও পড়ুন: ফের বেপরোয়া গাড়ির দৌরাত্ম্য, কাঁকুড়গাছিতে ম্যাটাডোরের চাকায় পিষ্ট মহিলা]

একটু বিচিত্র করে তোলার চেষ্টা করতে গিয়ে খানিক কমেডি, খানিক সাইকেডেলিক আলো দিয়ে অন্য মুড তৈরি করা কিংবা সংলাপে দ্রুতি কিংবা রিপিটেশন আনাটাই যথেষ্ট নয়। গল্পে সেই টান নেই। অর্ধেক ছবি হয়ে যাওয়ার পর সামান্য আগ্রহ তৈরি হয়। দুই ভাইয়ের ব্যাংক লুট করার প্লটে হাসি কম পায়, তাও জুলিয়া আর জেকবের বিয়ে এবং প্রেমের প্লটে একটা মজা আছে। সাবির চরিত্রের চোরাবালিতে অভিনেত্রী তাপসী পান্নু যেন কোথাও হারিয়ে গিয়েছেন। এর থেকে ভাল অভিনয়ের নজির তাঁর রয়েছে। তাহির রাজ ভাসিনকেও একটু যেন বেশি নাটুকে লাগে। দিব্যেন্দু ভট্টাচার্যর খুব কিছু করার ছিল না — “ইফ ইউ নো হোয়াট আই মিন।”

Looop Lapeta film

সিনেমার নামের ‘লুপ’ শব্দটিতে ইংরেজি হরফের তিনটে ‘O’ দেওয়া নিউমেরোলোজি নাকি তিনটে লুপের সংকেত কে জানে! তবে তুকতাক এই ‘লুপে’ বিশেষ কাজে লাগবে না। কারণ নিজের তৈরি করা ‘লুপে’রই শিকার পরিচালক আকাশ ভাটিয়া-সহ ৪ চিত্রনাট্যকার। নেটফ্লিক্সে (Netflix) মুক্তি পাওয়া এই ছবি তাই এ দর্শকের মনে খুব বেশি প্রভাব ফেলতে পারল না।

সিনেমা – লুপ লাপেটা
পরিচালক – আকাশ ভাটিয়া
অভিনয় – তাপসী পান্নু, তাহির রাজ ভাসিন, দিব্যেন্দু ভট্টাচার্য

[আরও পড়ুন: ‘আমাকে মন থেকে ভালবাসো’, শোভনের সঙ্গে ‘রোম্যান্টিক’ মুডে বৈশাখী বন্দ্যোপাধ্যায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে