১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Sundarbaner Vidyasagar Review: ম্যানগ্রোভের অন্দরের কাহিনি ‘সুন্দরবনের বিদ্যাসাগর’, কেমন হল ঋদ্ধি-ঊষসীর নয়া সিরিজ?

Published by: Suparna Majumder |    Posted: March 12, 2022 5:02 pm|    Updated: March 12, 2022 5:02 pm

Sundarbaner Vidyasagar Review: Riddhi Sen, Ushasi Ray starrer series streaming on Hoichoi | Sangbad Pratidin

সুপর্ণা মজুমদার: সুন্দরবনের প্রেক্ষাপটে যেন সাজানো এক রূপকথা। আর এই রূপকথার রাজকুমার বিদ্যাসাগর (ঋদ্ধি সেন)। যে দুষ্টের দমন করে শিষ্টের পালন করে। এই হচ্ছে হইচই প্ল্যাটফর্মের নতুন সিরিজ ‘সুন্দরবনের বিদ্যাসাগর’-এর (Sundarbaner Vidyasagar) সারমর্ম।

Sundarbaner Vidyasagar Trailer

অর্কদীপের লেখা কাহিনিকে ছ’টি এপিসোডে সাজিয়েছেন পরিচালক কোরক মুর্মু। তাতে বিদ্যাসাগর ওরফে কিংকরের ভূমিকায় অভিনয় করেছেন ঋদ্ধি সেন (Riddhi Sen)। কিংকরের সূত্র ধরেই পুরো কাহিনি এগোয়। ২৬ সেপ্টেম্বর জন্ম ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের। একই দিনে জন্ম কিংকরের। সেই থেকেই তার অস্তিত্বের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত বিদ্যাসাগর নামটি। প্রথাগত শিক্ষার দৌড়ে তেমন একটা ভাল ফল করতে পারেনি কিংকর। তথাকথিত সমাজের চোখে তেমন ‘স্মার্ট’ও নয়। তবুও একটা চাকরি জুটে যায়। সরকারি ভলান্টিয়ার হয়ে সুন্দরবনের কুমীরখালিতে যায় কিংকর। সেখানে বিধবাদের বিয়ে সুন্দরী বাহিনী তৈরি করতে হবে তাকে।

Sundarbaner Vidyasagar

[আরও পড়ুন: ৪ রাজ্যে জিতেই চাকুরিজীবীদের সঞ্চয়ে কোপ! ৪৪ বছর পর সর্বনিম্ন ইপিএফের সুদের হার]

গ্রামে গিয়েই পার্বতীর (ঊষসী রায়) সঙ্গে দেখা হয় কিংকরের। পেয়ে যায় কালুয়া (সুদীপ ধারা), হাফিজকে। এদের সঙ্গে নিয়েই অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ায় কিংকর। তারপর কী হয়, হইচইয়ে (Hoichoi) অবশ্যই দেখে নিতে পারেন। তবে তার আগে কিছু কথা বলে রাখা প্রয়োজন। প্রথমেই যেটা মিস করলাম তা সুন্দর বনের বুনো গন্ধ। সুন্দরবন নামটা শুনলে একটু বেশিই ম্যনগ্রোভ, জঙ্গল আশা করা হয়। তার বদলে যেন গ্রামের ড্রামাই বেশি দেখলাম।

Sundarbaner Vidyasagar 1

ঋদ্ধি চরিত্রের দাবি মেনে অভিনয় করেছেন। বাংলা টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী ঊষসী (Ushasi Ray)। নিজের সেই ইমেজ ভেঙে পার্বতী হয়ে ওঠার আপ্রাণ চেষ্টা করেছেন তিনি। ‘মন্দার’ সিরিজে নজর কেড়েছিলেন সুদীপ ধারা। এখানে তিনি পার্শ্বচরিত্র হয়েই থেকে গিয়েছেন। খল চরিত্রে নজর কাড়লেন রূপাঞ্জনা মিত্র (Rupanjana Mitra) এবং শংকর দেবনাথ। শংকরের অভিনয়েই যেন সোঁদা মাটির গন্ধ বেশি করে পাওয়া গেল। তাসের ঘর সাজানোর মতো পরিচালক পুরো কাহিনি সাজিয়েছেন এবং তা গতে বাঁধা পথেই এগিয়েছে। ইদানীং সিরিজে গানের প্রভাব একটু বেশিই দেখা যাচ্ছে। তা সবক্ষেত্রে না হলেও চলে বলেই এ দর্শকের বিশ্বাস। তবে সুন্দরবনের বিধবাদের কাহিনি এর আগে সেভাবে সিনেমা বা সিরিজে দেখা গিয়েছে বলে মনে পড়ে না। সেই দিক বিষয়বস্তুকে সাধুবাদ জানানো যায়।

সিরিজ – সুন্দরবনের বিদ্যাসাগর
অভিনয়ে – ঋদ্ধি সেন, ঊষসী রায়, সুদীপ ধারা, শংকর দেবনাথ, রুপাঞ্জনা মিত্র, কাবেরী বসু, প্রতীক দত্ত, দোয়েল নন্দী, কৌশিক কর, সজল মণ্ডল
পরিচালনা – কোরক মুর্মু

[আরও পড়ুন: আগামী সপ্তাহে ৩ দিন বন্ধ কলকাতার এই রুটের মেট্রো পরিষেবা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে