১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে বাড়ছে ব্যবসা, পাকিস্তানে নিষিদ্ধ অক্ষয়ের ‘প্যাডম্যান’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 11, 2018 1:11 pm|    Updated: February 11, 2018 1:11 pm

Growing business in India, but 'Pad Man' banned in Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে ট্যাবু ভাঙার বার্তা ছিল ছবির পরতে, সেই ট্যাবুতেই আটকে গেল ‘প্যাডম্যান’। তবে ভারতে নয়, পাকিস্তানে। সে দেশে নিষিদ্ধ করা হয়েছে এ ছবি।

[ চিত্রনাট্য চুরির অভিযোগ, এফআইআর ‘প্যাডম্যান’ অক্ষয়ের বিরুদ্ধে ]

উল্লেখযোগ্যভাবে কিছুদিন আগেই ‘পদ্মাবত’কে ছাড়পত্র দিয়েছিল পাকিস্তান। সে ছবি নিয়ে ভারতে তীব্র বিরোধিতার মুখে পড়েছেন পরিচালক। যে ছবি নিয়ে ভারতে শোরগোল, তাতে দোষের কিছু দেখেনি পড়শি দেশের সেন্সর বোর্ড। ফলত ‘পদ্মাবত’ মুক্তি পেয়েছে সাবলীলভাবেই। অন্যদিকে যে ছবি নিয়ে ভারত গর্ব অনুভব করছে, তাইই আটকে গেল পাকিস্তানে। ছাড়পত্র দেওয়া তো দূরের কথা। এ ছবি দেখতেই রাজি হলেন না পাকিস্তানের সেন্সর বোর্ডের সদস্যরা। কেননা ছবির বিষয় তাঁদের না-পসন্দ। এরকম ট্যাবুর বিষয় নিয়ে ছবিকে মুক্তির অনুমোদন দেওয়ার তাই কোনও প্রশ্নই নেই। ঠিক এই সংস্কারই ভাঙতে চেয়েছিলেন অক্ষয়। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, ‘এই বিষয় নিয়ে কেউ কথা বলতেও চান না। অনেকে মনে করেন, কথা বললেই বোধহয় জাত যাবে। কিন্তু এই পরিস্থিতিটাই বদলাতে হবে।’ কিন্তু অক্ষয়ের সঙ্গে একমত নয় পাকিস্তান। বিশেষত সেন্সর বোর্ডের সদস্যরা। তাঁদের দাবি, এ ছবি তাঁরা পাক জনগণকে দেখাতে চান না। পারেনও না। কেননা ছবির বিষয়ই দেশের সংস্কৃতির বিরোধী। এরকমটাই জানিয়েছেন, বোর্ডের এক সদস্য ইশক আহমেদ। অপর এক সদস্য জানান, ‘এরকম একটা বিষয়কে ছবির মাধ্যমে প্রচারের কোনও মানে হয় না। কেননা তা আমাদের সংস্কৃতি, ধর্ম- সবকিছুরই বিরুদ্ধে।’

[ পর্ন প্রচার করছেন, অভিযোগে সানির বিরুদ্ধে মামলা দায়ের ]

পাকিস্তানে হোঁচট খেলেও ভারতে অবশ্য প্যাডম্যানের রথ চলেছে গড়গড়িয়েই। মুক্তির পর বেশ ভাল অঙ্কের ব্যবসার দিকেই এগোচ্ছে অক্ষয়ের ছবি। বলিপাড়ার ট্রেড অ্যানালিস্ট তরণ আদর্শ জানাচ্ছেন, এই উইকএন্ড প্যাডম্যান-এর জন্য বেশ স্বাস্থ্যকরই বলতে হবে। শুক্রবার ছবি ব্যবসা করেছে ১০.২৬ কোটি টাকার। শনিবার সে ব্যবসা বেড়ে হয়েছে ১৩.৬৮ কোটি টাকার। অর্থাৎ দু’দিনে মোট ২৩.৯৪ কোটি টাকার ব্যবসা করেছে ছবিটি। তরণের যুক্তি, রবিবারে ছবির ব্যবসার অঙ্কে জোয়ার আসবে। শুধু ব্যবসা নয়, এই অঙ্ক বোঝাচ্ছে ছবি বহু মানুষ দেখছেনও। ফলে অক্ষয়ের দেওয়া জরুরি বার্তাটিও পৌঁছচ্ছে অনেকের কাছে। প্রাপ্তি সেটাই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে