BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড নমিনেশনে সবার আগে ‘তুমহারি সুলু’ ও ‘হিন্দি মিডিয়াম’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 20, 2018 3:10 pm|    Updated: January 20, 2018 3:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচ্ছা ‘তুমহারি সুলু’ ও ‘হিন্দি মিডিয়াম’ ছবি দুটি নিয়ে কতটা ভাললাগা জমে আছে ? একবার মন খুলে বলে দিন। সেই সঙ্গে আনন্দে নৃত্যও করে নিতে পারেন বিদ্যা বালান ও ইরফান খানের অনুরাগীরা। রীতিমতো পুরস্কারের ডালি সাজানো হয়েছে এই ছবি দুটিকে ঘিরে। সদ্য প্রকাশিত হয়েছে ৬৩-তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের নমিনেটেড ছবির তালিকা। সেখানেই দেখা যাচ্ছে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের ১৩টি নমিনেশন ছিনিয়ে নিয়েছে ইরফান খান অভিনীত ‘হিন্দি মিডিয়াম’ও বিদ্যা বালান অভিনীত তুমহারি সুলু।’

[অভিনয় ছেড়ে হঠাৎ এ কাজ করছেন কেন বরুণ ধাওয়ান?]

বলাবাহুল্য, টি-সিরিজের ব্যানারেই তৈরি হয়েছে ‘তুমহারি সুলু’ ও ‘হিন্দি মিডিয়াম’। ফিরে আসি ‘তুমহারি সুলু’র কথায়। ছবিতে সুলু ওরফে সুলোচনা দুবের ভূমিকায় অভিনয় করেছেন বিদ্যা। সুলু একজন মধ্যবিত্ত পরিবারের সাদামাটা গৃহবধূ। নানারকম ব্যবসা করার চিন্তাভাবনা করেও যিনি শেষপর্যন্ত কিছুই করে উঠতে পারেন না।  হাইস্কুল না পেরোনোর গণ্ডী বারবার তাঁকে পিছনের দিকে টানে। একদিন রেডিওর এক প্রতিযোগিতায় অংশ নিয়ে সেই সুলুই জিতে নেন পুরস্কার। পুরস্কার নিতে গিয়ে লক্ষ্য করেন, ওই এফএম চ্যানেলটি মাঝরাতের একটি শোয়ের জন্য রেডিও জকি খুঁজছে। ভাবামাত্রই সেখানে নিজের নাম দেন সুলু। ভাগ্যক্রমে চাকরিটা জুটে যায়। এদিকে স্ত্রীর সফলতায় খুশি হয়েও কোথাও যেন নিরাপত্তার অভাব বোধ করতে থাকেন স্বামী অশোক দুবে। ছবিতে বিদ্যা বালনের স্বামীর ভূমিকায় অভিনয় করেছেন মানব কল। এই ছবির জন্য সেরা অভিনেত্রীর নমিনেশন পেয়েছেন বিদ্যা। অন্যদিকে সেরা সহ-অভিনেতার নমিনেশন পেয়েছেন মানব কল। সেরা গীতিকার শান্তনু ঘটক রাফু, সেরা গায়িকার নমিনেশনে রঙ্কিনী গুপ্তা রাফু, সেরা সাউন্ড ডিজাইনে সুভাষ শাহু, ‘বান জা তু মেরি রানি’ গানের জন্য সেরা কোরিওগ্রাফারের নমিনেশন পেয়েছেন বিজয় গাঙ্গুলি। সেরা গল্প ও ডায়লগের জন্য যৌথভাবে নমিনেশন পেয়েছেন সুরেশ ত্রিবেণী ও বিজয় মৌর্য।

[নিউ ইয়র্কের রাস্তায় কাকে চুম্বন করছেন প্রিয়াঙ্কা চোপড়া?]

একমাত্র সন্তানকে নামী ইংরেজি মাধ্যম স্কুলে ভর্তি করানোর জন্য এক দম্পতির সামাজিক টানাপোড়েনের দৃশ্য বর্ণিত হয়েছে ‘হিন্দি মিডিয়াম’ ছবিতে। যেখানে দেখা যাচ্ছে ইরফান ও তাঁর স্ত্রী হিন্দি মিডিয়ামে পড়াশোনা করেছেন। কিন্তু মেয়েকে ইংরেজি মাধ্যমে পড়াতে চান। মেয়েকে ভর্তি করতে গিয়ে নিজেদের বাড়ি ছেড়ে দিল্লির বসন্ত বিহারে চলে আসা। আর্থিক অবস্থান, সামাজিক পরিচয় একপ্রকার গোপন করে মেয়েকে ভর্তি করার প্রচেষ্টা। স্কুলে ভর্তির ডোনেশন সংগ্রহের জন্য এটিএম কাউন্টারে ডাকাতির পরিকল্পনা। এক কথায় ‘হিন্দি মিডিয়াম’ এমনই একটি ছবি, যেখানে বাবা মা মেয়েকে সবথেকে ভাল স্কুলে পড়ানোর জন্য যা খুশি তাই করতে পারেন। মোট পাঁচটি বিভাগে ফিল্মফেয়ার নমিনেশন পেয়েছে হিন্দি মিডিয়াম। সেরা চলচ্চিত্র পরিচালকের নমিনেশন পেয়েছেন ছবির পরিচালক সাকেত চৌধুরি। সেরা অভিনেতার নমিনেশনের তালিকায় রয়েছেন ইরফান খান। সেরা অভিনেত্রীর নমিনেশনে সাবা কামার (ছবিতে ইরফানের স্ত্রী ভূমিকায় অভিনয় করেছেন), সেরা সহ-অভিনেতার নমিনেশন পেয়েছেন দীপক ডোবরিয়াল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement