১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘অব্যক্ত’ সম্পর্ক নিয়ে প্রথমবার বড়পর্দায় জুটি বাঁধলেন আদিল-অর্পিতা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 18, 2018 7:31 pm|    Updated: August 9, 2021 6:59 pm

In a first Adil Hussain-Arpita Chatterjee to act together

শম্পালী মৌলিক: মা আর ছেলের সম্পর্ক নিয়ে ছবি। নাম ‘অব্যক্ত’। পরিচালনায় অর্জুন দত্ত। মায়ের চরিত্রে অর্পিতা চট্টোপাধ্যায়। ছেলের ভূমিকায় অনুভব কাঞ্জিলাল। ছেলের শৈশব, বয়ঃসন্ধি অতিক্রম করে প্রাপ্তবয়স্ক হয়ে ওঠার যাত্রা ছবির অনেকখানি জুড়ে আছে। মাঝে রয়ে যায় কিছু ব্যাখাতীত বা অব্যক্ত ঘটনাক্রম। যার সঙ্গে জড়িয়ে তিনজন গুরুত্বপূর্ণ মানুষ- ছেলেটির মা অর্থাৎ ‘সাথি’, বাবা ‘কৌশিক’ এবং বাবার বন্ধু ‘রুদ্র’। ‘রুদ্র’র চরিত্রে অভিনয় করছেন আদিল হুসেন। এবং এই প্রথমবার এক ছবিতে কাজ করতে চলেছেন আদিল আর অর্পিতা।

ROY_6584

ছেলের (ইন্দ্র) বাবার চরিত্রে অনির্বাণ ঘোষ। যিনি ঋতুপর্ণ ঘোষের ‘সত্যান্বেষী’তে নজর কেড়েছিলেন। ‘ইন্দ্র’র কম বয়সের রোলে দেখা যাবে স্যমন্তক মৈত্রকে। বলা চলে ছবিটি সম্পর্কের নানান সূক্ষ্ম দিক তুলে আনবে। ভালবাসা, অনুতাপ, একাকীত্ব, যন্ত্রণা ছুঁয়ে ছুঁয়ে এগোবে প্রতিটি মুখ্য চরিত্রের আত্ম অনুসন্ধান। অন্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন লিলি চক্রবর্তী, খেয়া চট্টোপাধ্যায়, দেবযানী চট্টোপাধ্যায়, পিঙ্কি বন্দ্যোপাধ্যায় প্রমুখ। তরুণ দাস প্রযোজিত এ ছবির কাহিনি-চিত্রনাট্য লিখেছেন পরিচালক অর্জুন নিজেই। সংলাপ লিখেছেন পরিচালক ও আশীর্বাদ মৈত্র মিলিত ভাবে। সিনেমাটোগ্রাফিতে থাকছেন ‘সহজ পাঠের গপ্পো’-খ্যাত জয় সুপ্রতীম। মিউজিক করছেন সৌম্য ঋত।

[‘কোটিপতি’ হওয়ার খেলায় এবার সঞ্চালক প্রসেনজিৎ!]

কীভাবে জড়িয়ে পড়লেন এই ছবির সঙ্গে?

ফোনে আদিল হুসেনের সঙ্গে যোগাযোগ করা হলে অভিনেতা জানান, “খুব ভাল মনে নেই কে আমাকে যোগাযোগ করেছিল। কিন্তু আমি ‘অব্যক্ত’র সিনোপসিসটা পাঠাতে বলেছিলাম। আই লাভড ইট। অ্যান্ড দে সেন্ট মি দ্য স্ক্রিপ্ট। আমার পড়ে মনে হয়েছিল এটা খুবই ইম্পর্ট্যান্ট ফিল্ম, ইন টার্মস অফ সাবজেক্ট ম্যাটার। আই সেড ওকে লেট’স ডু ইট। তখন ‘আহারে মন’-এর ডাবিং করতে কলকাতায় এসেছিলাম। তার আগেই সিনোপসিস পড়েছিলাম। তাই আরও মিট করতে চেয়েছিলাম ব্যক্তিটির সঙ্গে, কারণ যদি তাঁর সঙ্গে আমি ২৪ ঘণ্টা বা তারও বেশি সময় ফ্লোরে কাটাই, কাজ করি, সেক্ষেত্রে জেনে নেওয়া দরকার ছিল। আমারও ভাইব্রেশনটা কেমন লাগবে বোঝার ছিল। দেন আই মেট হিম। রিয়েলি লাইকড হিম। ইয়াং গাই, প্রথম ফিচার ফিল্ম বানাচ্ছে। অর্জুন খুব আগ্রহী ছিল। যদি আমার উপস্থিতি ফিল্মটাকে আরও ইন্টারেস্টিং করে, কাজটা করব না কেন?”

IMG_3729

অর্পিতার সঙ্গে প্রথমবার কাজ করা প্রসঙ্গে আদিল বললেন, ‘‘এর আগে ওনিরের ‘শব’-এ ওঁর সঙ্গে কাজ করার কথা হয়েছিল। আমি ডেট ম্যানেজ করতে পারিনি তখন। তো এবারে হল (হাসি)।’’ প্রসঙ্গত, আদিল হুসেনকে এখন বাংলায় নিয়মিত বলা চলে। খুব শিগগিরি আসবে তাঁর অভিনীত ‘আহারে মন’ এবং ‘মাটি’।

[ধর্ষণ নিয়ে মশকরায় হেসেই খুন, নেটদুনিয়ায় সমালোচনার মুখে কঙ্গনা]

“মা-ছেলের সম্পর্ক কেন্দ্র করে ‘অব্যক্ত’। বিভিন্ন সম্পর্কের টানাপোড়েন, ইন্ট্রিকেসিজ, জটিলতার দিকে আলো ফেলবে এই ছবি। খুব সংবেদনশীল চিত্রনাট্য। অনেক সম্পর্ক অব্যক্ত থেকে যায়, কিন্তু তার উপস্থিতি জোরাল, তেমন সব সম্পর্কের কথা বলবে এই ছবি।” জানাচ্ছেন পরিচালক অর্জুন দত্ত। পুরো ছবিটাই ফ্ল্যাশব্যাক আর প্রেজেন্ট টাইম মিলিয়ে। মা সাথি আর ছেলে ইন্দ্রর টানাপোড়েনের সম্পর্ক কেন সেটাই দেখার অর্জুনের প্রথম ফিল্মে। তাই অর্পিতাকে কমবয়সি ও প্রবীণা হিসেবে তুলে ধরা হবে। টাইমফ্রেম নিয়ে খেলা করেছেন পরিচালক। এর আগে দু’টি শর্ট ফিল্ম করেছেন অর্জুন। তাঁর ‘সিক্সথ এলিমেন্ট’ শর্ট ফিল্মটি নেটপ্যাক নমিনেশনেও গিয়েছিল। গিয়েছে বিভিন্ন ফেস্টিভ্যালেও। আর তাঁর ‘মেড ফর ইচ আদার’ শর্ট ফিল্মটিও প্রশংসিত হয়েছিল।

ROY_6482

অর্পিতা চট্টোপাধ্যায় অর্জুনের ‘সিক্সথ এলিমেন্ট’ দেখেছিলেন। তাঁর ভাল লেগেছিল। তিনি বলছিলেন, ‘‘অব্যক্ত’র গল্প, চিত্রনাট্য এবং চরিত্রটা ভাল লেগেছিল। আদিলের সঙ্গে কাজ করার সুযোগ পাব সেটাও ছবিটা করতে রাজি হওয়ার একটা কারণ। আর হ্যাঁ, অবশ্যই পরিচালকের সঙ্গে কথা বলে ভাইবসটা ভাল লেগেছিল।” অর্জুন প্রেসিডেন্সির ছাত্র ছিলেন। সোশিওলজি নিয়ে তাঁর পড়াশোনা। তার পরে ফিল্মের নেশা চেপে বসে। ‘প্রথম দিন থেকে অর্পিতা কো-অপারেট করেছেন। যত্ন নিয়ে ভেবেছেন।’ বলেন তিনি। সবকিছু ঠিকঠাক চললে ২০ তারিখ থেকে ছবির শুটিং শুরু হওয়ার কথা।

[মেয়ে আরাধ্যাকে চুমু খেয়েও নেটদুনিয়ার রোষের মুখে ঐশ্বর্য, কিন্তু কেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে