BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কুরবানি নিয়ে মুখ খুলে বিপাকে ইরফান!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 1, 2016 5:49 pm|    Updated: July 1, 2016 5:49 pm

Irrfan's statement on 'Qurbaani' evokes criticism from Muslim clerics

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলছে পবিত্র রমজানের উপবাস পালন। অধীর আগ্রহে সবাই তাকিয়ে আছেন আকাশের দিকে- কখন দেখা দেবে ঈদের আধফালি চাঁদ! তার সঙ্গেই চলছে কুরবানিরও তোড়জোর। যে যাঁর সাধ্যমতো প্রস্তুত হচ্ছেন আল্লাহর কাছে পশু উৎসর্গীকৃতর জন্য!
ইসলাম ধর্মাবলম্বীদের এই উৎসব মুহূর্তের প্রাক্কালেই দেশে ঝড় তুলল ইরফানের একটি উক্তি। ঈদ-উল-ফিতর বা বখরি ঈদের কুরবানির রেওয়াজ নিয়ে প্রশ্ন তুলে রীতিমতো বিপাকে পড়লেন নায়ক।
নতুন ছবি ‘মাদারি’-র এক সাংবাদিক বৈঠকে ইরফান বলেছিলেন, তিনি বুঝতে পারেন না কেন ধর্মের নামে এতগুলো নিরীহ পশু বধ করা হয়! ”যখন কুরবানির প্রথা শুরু হয়েছিল, সই সময়ে পশুই ছিল মানুষের অন্যতম প্রধান খাদ্য। অর্থাৎ এখানে পশু নয়, ঈশ্বরের কাছে উৎসর্গ করা হচ্ছে নিজের খাদ্য। কিন্তু আজকাল তো লোকে দুটো ছাগল কিনে সেগুলোকে কুরবানির নামে জবাই করছে! তাহলে আর সেটা ত্যাগ হল কী করে”, প্রশ্ন তুলেছিলেন নায়ক।
তার পরেই দেখতে দেখতে ইরফানের এই মন্তব্য তাঁকে দাঁড় করিয়ে দিল বিতর্কের মুখে। মৌলবীদের বক্তব্য, ইরফান একজন অভিনেতা; অতএব তাঁর অভিনয়েই মন দেওয়া উচিত। ”ধর্ম সম্পর্কে তিনি কিছুই জানেন না! কাজেই ধর্ম নিয়ে এই সব ভুলভাল মন্তব্য না করে তাঁর একটু রমজান এবং কুরবানির তাৎপর্য নিয়ে পড়াশোনা করা উচিত! নিদেনপক্ষে মৌলবীদের দ্বারস্থ হওয়া উচিত”, তীব্র সমালোচনা করেছেন খালিদ উসমাই নামের এক মৌলবী।
যাই হোক, মৌলবীদের একটা কথা কিন্তু সত্যি! পবিত্র কোরান আমাদের জানায়, ঈশ্বরের নির্দেশ ছিল সব চেয়ে প্রিয় কিছু উৎসর্গ করার! সেই জন্য নবী ইব্রাহিম তাঁর প্রাণপ্রিয় পুত্রকে উৎসর্গ করতে যান। পুত্রের বুকে ছুরি বিঁধিয়ে দেওয়ার সময়ে দেখেন, তার জায়গায় দাঁড়িয়ে রয়েছে একটি ভেড়া।
বলাই বাহুল্য, ইরফানও সঠিক বিচার করেননি! তবে, ইরফানের বক্তব্য একেবারে অপ্রাসঙ্গিক না হলেও তাঁর জন্য যে বিতর্কের জাল বিছিয়ে রাখল, তা আর না বললেও চলে!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে