৪ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মুসলমানের মাথায় সিঁদুর! সমালোচনার কেন্দ্রে অভিনেত্রী!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 12, 2016 7:27 pm|    Updated: August 12, 2016 7:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিঁদুর আর মঙ্গলসূত্র- এই দু’টো জিনিসই বেশ চাপে ফেলে থাকে ভারতীয় অভিনেত্রীদের। বিয়ে হয়ে গেলে দর্শক আর তাঁদের মোহিনী নায়িকা হিসেবে গ্রহণ করতে চাইবেন না- এরকম একটা ধারণা কাজ করে অভিনয় জগতে! তা সে সত্যি হোক বা না-ই হোক!
তবে, ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী সানা আমিন শেখ সম্প্রতি এই সিঁদুর আর মঙ্গলসূত্র নিয়ে যেরকম সমালোচনার মুখে পড়লেন, তেমনটা বোধহয় কোনও অভিনেত্রীর সঙ্গেই হয়নি। ‘কালার্স’ চ্যানেলের ‘কৃষ্ণদাসী’ নামের একটি ধারাবাহিকে অভিনয় করছেন সানা। সেখানে তাঁর চরিত্র এক বিবাহিতা হিন্দু রমণীর। ফলে, সিঁদুর আর মঙ্গলসূত্র তাঁকে পরতেই হচ্ছে। এমনকী, প্যাক আপ হয়ে গেলেও সিঁদুর মাথায় বাড়ি ফিরছেন সানা। তাঁর ফেসবুকের ছবিতে সেই সব দেখার পরেই তাঁকে কোণঠাসা করার চেষ্টা হল রক্ষণশীল মুসলিমদের তরফে।

krishnadasi1_web
ধারাবাহিকে সিঁদুর আর মঙ্গলসূত্রের সাজে সানা

সানার বিরুদ্ধে রক্ষণশীল মুসলিম সমাজের মূল বক্তব্য- মুসলিম মহিলা হয়েও তিনি কেন সিঁদুর পরছেন? কেনই বা তাঁর গলায় দেখা যাচ্ছে মঙ্গলসূত্র? সেই সিঁদুর সেট থেকে বেরিয়েও কেন পরে থাকছেন তিনি?
তবে, ক্রমাগত কোণঠাসা করা হলে, দেওয়ালে পিঠ ঠেকে গেলে একটা সময়ে সবাই ঘুরে দাঁড়ায়। সানাও ঠিক তাই করলেন। নিজের ফেসবুকে সমালোচকদেরই ফেললেন সমালোচনার মুখে।

সানা লিখেছেন, ”যাঁরা আমায় কোণঠাসা করছেন, জানতে চাইছেন, কেন আমি শুটিং শেষ হওয়ার পরেও সিঁদুর পরে থাকি! ওটা যতক্ষণ না মাথা ধুচ্ছি, যায় না! তাছাড়া আমি যদি ওটা স্বেচ্ছাতেই পরতাম, তাহলেও কি মুসলিম নারী হিসেবে আমার অস্তিত্ব ক্ষুণ্ণ হত? আমার নানি আর মা মঙ্গলসূত্র পরেন! তার মানে কি আমরা মুসলিম নই?”

krishnadasi2_web
শুটিংয়ের বাইরেও সিঁদুর মাথায় সানা

এর পরেই সমালোচকদের ধুয়ে-মুছে দিয়েছেন সানা। লিখেছেন, ”তা আপনারা যদি এতটাই ধর্মনিষ্ঠ মুসলিম হন, তাহলে ফেসবুকে-ইনস্টাগ্রামে-টুইটারে কী করছেন? এগুলো তো বিনোদন! আমার অভিনীত ধারাবাহিকই বা দেখছেন কী ভাবে? এটা কি হারাম নয়?”
সবার শেষে গর্জে উঠেছেন সানা। প্রশ্ন তুলেছেন, ”তা সিঁদুর পরার জন্য আল্লা আমায় দোজখে পাঠাবেন? তা, আপনারাই বা কী ভাবে জন্নতে যাবেন বলুন তো ফেসবুক-ইনস্টাগ্রাম করার পরে?”
যুক্তিসঙ্গত প্রশ্ন, সন্দেহ নেই! এর আগে অভিনয়ের গুণে তিনি জনপ্রিয় তো হয়েছেনই! এবার এই স্পষ্টবাদিতার জন্য যে তাঁর সেই জনপ্রিয়তা দ্বিগুণ হবে, তা আর না বললেও চলে!

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement