২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানে নিষিদ্ধ ‘মুলক’, খোলা চিঠি লিখলেন পরিচালক

Published by: Bishakha Pal |    Posted: August 3, 2018 7:50 pm|    Updated: August 3, 2018 7:50 pm

Mulk gets banned in Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বলিউড ছবি বয়কট হল পাকিস্তানে। এবার খাঁড়া নেমে এল ‘মুলক’ ছবির উপর। এই নিয়ে পাকিস্তানবাসীর জন্য একটি নাতিদীর্ঘ পত্র লিখেছেন ছবির পরিচালক অনুভব সিনহা।

৩ আগস্ট মুক্তি পেয়েছে ‘মুলক’। ভারতের পাশাপাশি পাকিস্তানেও মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটির। কিন্তু পাকিস্তানে মুক্তি পেল না ‘মুলক’। ফেডেরাল সেন্সর বোর্ড অফ পাকিস্তান এই ছবির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। একটি মুসলিম পরিবারের লড়াইয়ের কথা উঠে এসেছে ছবিতে। সেই পরিবারের একজন সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত। আরও হাজার হাজার মানুষ যে ভ্রমে সন্ত্রাসবাদী দলে নাম লেখায়, এই পরিবারের ছেলেটিও তার ব্যতিক্রম নয়। এও মনে করে নিজের ধর্মের জন্য সে কাজ করছে। আর ঠিক এই কারণেই সমস্যায় পড়ে গোটা পরিবার। মুসলিম হওয়ার জন্য তাদের এও শুনতে হয়, ‘পাকিস্তান চলে যাও।’ এই নিয়েই শুরু হয় লড়াই।

প্রযোজকের ভূমিকায় হিলারি ক্লিনটন, জুটি বাঁধছেন স্পিলবার্গের সঙ্গে ]

গোটা ছবিতে কোনও পাকিস্তান বিরোধী কথাবার্তা নেই। তা সত্ত্বেও কেন সেদেশে ব্যান করা হল ‘মুলক’? পাকিস্তানের তরফ থেকে জানানো হয়নি। তবে পরিচালক বলেছেন, যখন ‘মুলক’-এর ট্রেলার রিলিজ করে তখনই অনেক পাকিস্তানি, এমনকী অনেক ভারতীয়ও এই ছবির বিরোধিতা করে। পরিচালক জানান, এই ছবির মাধ্যমে তিনি প্রেমের বার্তা দিতে চেয়েছেন। ছবিটি পাকিস্তানের সপক্ষে বা বিপক্ষে নয়। ছবিটি হিন্দু ও মুসলিমদের মধ্যে সম্প্রীতির কথা বলে। এটি সাধারণ মানুষের গল্প।

তিনি পাকিস্তানের কাছে প্রশ্ন রেখেছেন, কেন পাকিস্তান ছবিটি দেখতে চায় না? পরিচালক আবেদন জানিয়েছেন, যদি কখনও কোনওভাবে তারা ‘মুলক’ ছবিটি দেখতে পায়, তাহলে যেন পরিচালককে তার প্রতিক্রিয়া জানায়। এও যেন অবশ্যই বলে, কেন পাকিস্তানের সেন্সর বোর্ড ছবিটির উপর নিষেধাজ্ঞা জারি করল?

এর আগে ‘বীরে দি ওয়েডিং’ ব্যান হয়েছিল পাকিস্তানে। বলা হয়েছিল, অশালীন দৃশ্য ও সংলাপের জন্য পাকিস্তানে মুক্তি দেওয়া হয়নি ছবিটি। তার আগে ‘প্যাডম্যান’ ছবির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি হয়েছিল। এর কারণ হিসেবে দেখানো হয়েছিল এই ছবির বিষয় মেনস্ট্রুয়েশন।

স্থিতিশীল সোনালি, টুইট করে জানালেন স্বামী গোল্ডি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে