০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ভয় নয়, রাগ হয়’, বুলন্দশহরের ঘটনায় উদ্বিগ্ন নাসিরউদ্দিন শাহ

Published by: Bishakha Pal |    Posted: December 20, 2018 5:39 pm|    Updated: December 20, 2018 5:39 pm

Naseeruddin Shah on Bulandshahr violence

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজনৈতিক ডামাডোল নয়, দেশে রাজনীতির জন্য যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হচ্ছে, তা নিয়ে মুখ খুলেছেন অভিনেতা নাসিরুদ্দিন শাহ। সম্প্রতি বুলন্দশহরে ঘটে যাওয়া ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। বলেন, দেশের পরিস্থিতি উত্তরোত্তর খারাপ হচ্ছে। সুদিনের কোনও চিহ্ন তিনি সামনে দেখতে পাচ্ছেন না।

সম্প্রতি বুলন্দশহরের ঘটনা তোলপাড় ফেলে দিয়েছে গোটা দেশে। সেখানে গো-রক্ষকদের হামলায় এক পুলিশ অফিসারের নিহত হওয়ার অভিযোগ রয়েছে। অথচ, সেই নিয়ে কোনও তদন্ত হচ্ছে না। খোদ পুলিশকর্তাদের মুখেই শোনা যাচ্ছে, গোহত্যাটাই তাদের কাছে বড় ইস্যু। মীরাটের আইজি রাম কুমার বলেন, “তদন্তের উপযুক্ত তথ্যপ্রমাণ পুলিশের কাছে নেই। ফরেনসিক পরীক্ষা হোক আগে। তাতে কী পাওয়া যায়, দেখি। হাতে তথ্যপ্রমাণ না পেলে তো আর তদন্ত শুরু করতে পারে না পুলিশ। সুবোধ কুমার সিংকে কারা গুলি করল, সুমিতই বা কাদের হাতে খুন হল, এগুলো এখনও স্পষ্ট নয়। এই মুহূর্তে এই ঘটনার চেয়েও আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ প্রশ্ন, গরু কারা মেরেছিল।” নিজের সহকর্মীর মৃত্যুকে ততটা গুরুত্ব দিতে চাইছেন না উত্তরপ্রদেশ পুলিশের শীর্ষ আধিকারিক। তিনি বলেন, “মূল অভিযুক্ত যোগেশ রাজের বিরুদ্ধে এখনও ফরেনসিক রিপোর্টের কোনও তথ্যপ্রমাণ আসেনি আমাদের হাতে। শুধুমাত্র হোয়াটসঅ্যাপ মেসেজের ভিত্তিতে কাউকে গ্রেপ্তার করা যায় না। তাছাড়া গরুটা মারল কারা? কারা ছিল ওই ঘটনার পিছনে? সেটা আমাদের কাছে বেশি বড় প্রশ্ন।”

শহুরে জীবনের চালচিত্র ফুটে উঠল ‘শাহজাহান রিজেন্সি’-র পোস্টারে ]

রাজ্য পুলিশের শীর্ষ আধিকারিকের এই মন্তব্যের পর কার্যত চিন্তিত নাসিরুদ্দিন। তিনি জানিয়েছেন, দেশে এখন আইন হাতে নেওয়া খুব সাধারণ বিষয় হযে দাঁড়িয়েছে। এক গরুর মৃত্যুকে পুলিশ অফিসারের মৃত্যুর চেয়ে বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। এটা একেবারেই মেনে নেওয়া যায় না। এমন ঘটনার পর তো তাঁর নিজের ছেলেমেয়েদের জন্য চিন্তা হচ্ছে। কারণ সন্তানদের তিনি ও রত্না শিক্ষিত করেছেন। কিন্তু ধর্ম নিয়ে কিছু শেখাননি। কোরানের কিছু অংশ পড়িয়েছেন ঠিকই। কিন্তু তা পুরাণ হিসেবে। হিন্দুরা যেমন রামায়ণ বা মহাভারত পড়ে, সেভাবেই তারা কোরান পড়েছে। এবার আজ যদি কয়েকটা লোক ঘিরে ধরে তাদের ধর্ম জিজ্ঞাসা করে, তারা কী উত্তর দেবে? তাদের কাছে তো কোনও উত্তরই থাকবে না।

অভিনেতা এও বলেন, পরিস্থিতি ভাল হওয়ার কোনও আভাস তিনি পাচ্ছেন না। বিষয়টি নিয়ে তিনি ভয় পান না। তাঁর রাগ হয়। আর তাঁর মনে হয় প্রতিটি শুভবুদ্ধি সম্পন্ন মানুষেরই রাগ হওয়া উচিত। কারণ “এটা আমার ঘর, কে আমাকে এখান থেকে বের করবে?” প্রকাশ্য নিজের ক্ষোভ উগরে দেন নাসিরউদ্দিন শাহ।

পরের বছরই বিয়ে করছেন অঙ্কিতা! পাত্রটি কে? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে