Advertisement
Advertisement

রাজপুত নেতাদের অনুমতি না মিললে ‘পদ্মাবতী’র প্রদর্শন নয়

ছবি মুক্তির পর এ নিয়ে বাড়তি জটিলতা তৈরি হতে পারে বলেই মনে করছেন অনেকে।

No show for Padmavati in Rajasthan till Rajput leaders clear film
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:March 4, 2017 11:12 am
  • Updated:March 4, 2017 11:12 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পদ্মাবতী’ ছবির শুটিং করতে গিয়ে হিন্দুত্ববাদী সংগঠন কর্ণি সেনার কোপে পড়েছিলেন পরিচালক সঞ্জয় লীলা বনশালি। তারপর মাস দুয়েক কাটলেও পরিস্থিতির বিশেষ কিছু উন্নতি হল না। রাজপুতদের দাবিকেই শেষমেশ মান্যতা দেওয়া হল। রাজপুত নেতাদের অনুমতি না মিললে রাজস্থানে ছবির প্রদর্শন হবে না বলেই জানিয়ে দেওয়া হল রাজ্যের তরফে।

‘পদ্মাবতী’র সেটে বনশালিকে থাপ্পড়, নিন্দায় সরব বলিউড

পদ্মাবতী চরিত্রকে যেভাবে ছবিতে দেখানো হচ্ছে তাতেই আপত্তি ছিল কর্ণি সেনার। জয়পুর কেল্লায় সেটে শুটিং চলাকালীন চালানো হয় ভাঙচুর। এমনকী পরিচালককে থাপ্পড় মারা হয় বলেও অভিযোগ ওঠে। রানির বীরত্বকে রোমান্সের আলোয় দেখতে রাজি ছিলেন না রাজপুতরা। কিন্তু যেভাবে পরিচালকের উপর আক্রমণ নেমে এসেছিল তাতে ঝড় উঠেছিল নিন্দার। যে পদ্মাবতীকে নিয়ে এত দাবি, তাঁর অস্তিত্ব নিয়েও নাড়াচাড়া পড়েছিল। অনেক ইতিহাসবিদই পদ্মাবতী চরিত্রকে ঐতিহাসিক বলে স্বীকার করেন না। কবিকল্পনা থেকেই তাঁর উদ্ভব বলে মনে করেন অনেকে। তবে বিতর্ক যাই থাক, বেশ বিপাকেই পড়েছিলেন বনশালি। শেষমেশ পদ্মাবতী চরিত্রকে কোনওভাবে ক্ষুণ্ণ করা হচ্ছে না বলেই পরিস্থিতি সামাল দিয়েছিলেন। যদিও সঞ্জয়ের পক্ষে বলতে গিয়ে অনুরাগ কাশ্যপের মতো পরিচালকরা জড়িয়ে পড়েন নিত্যনতুন তর্কে।

Advertisement

যাঁকে নিয়ে বিতর্ক সেই রানি পদ্মাবতী সত্যিই কি ছিলেন?

সে ঘটনার রেশ মাস দুয়েক পরেও থেকে গেল। শনিবার রাজস্থান সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, রাজপুত নেতাদের অনুমতিতেই রাজ্যে মুক্তি পাবে ছবিটি। অর্থাৎ এখনও ছবি নিয়ে খানিক ধোঁয়াশা থেকেই গেল। ছবি মুক্তির পর এ নিয়ে বাড়তি জটিলতা তৈরি হতে পারে বলেই মনে করছেন অনেকে।

Advertisement

বনশালির ‘পদ্মাবতী’র বিরুদ্ধে বিক্ষোভে একজোট হিন্দুত্ববাদী সংগঠনগুলি

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ