১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যৌন হেনস্তার অভিযোগ রাজকুমার হিরানির বিরুদ্ধে, ছবি থেকে বাদ গেল নাম

Published by: Bishakha Pal |    Posted: January 13, 2019 7:38 pm|    Updated: January 13, 2019 7:38 pm

Rajkumar Hirani accused by a woman

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: #MeToo অভিযোগ এবার রাজকুমার হিরানির নামে। তাঁর নামে অভিযোগ তুলেছেন তাঁরই এক মহিলা অ্যাসিট্যান্ট। অভিযোগ, গত বছর মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলেছিল ‘সঞ্জু’ ছবির পোস্ট প্রোডাকশনের কাজ। দীর্ঘ এই ছ’মাস তাঁকে যৌন হেনস্তা করেন পরিচালক রাজকুমার হিরানি।

ঘটনার কথা প্রকাশ্যে আসে ৩ নভেম্বর। ওইদিন একটি মেল মারফত রাজকুমারের ওই মহিলা সহকারী ‘সঞ্জু’ ছবির সহ-প্রযোজক বিধু বিনোদ চোপড়াকে গোটা বিষয়টি জানান। এছাড়া অনুপমা চোপড়া, বোন শেলি চোপড়া ও চিত্রনাট্যকার অভিজিৎ জোশীকেও বিষয়টি জানানো হয়। ই-মেলে তিনি লেখেন, ২০১৮ সালের ৯ এপ্রিল বাড়ির অফিসে তাঁকে ডেকেছিলেন রাজকুমার। ওখানেই তাঁর সঙ্গে অশালীন আচরণ করেন পরিচালক। সেই শুরু। তারপর থেকে প্রায়ই ওই মহিলার উপর যৌন হেনস্তা করা হত বলে অভিযোগ। ওই মহিলা রাজকুমারকে বলেছিলেন, এটা ঠিক নয়। তিনি পরিচালক। তাঁর অনেক ক্ষমতা। আর ওই মহিলা তাঁর সামান্য সহকারী মাত্র। কিন্তু কোনও কথাতেই চিঁড়ে ভেজেনি। দীর্ঘ ছ’মাস তাঁকে ওইসব সহ্য করতে হয়। এমনকী, ইমেল ও টেক্সট মেসেজেও হিরানি তাঁকে অশালীন কথা বলতেন বলে অভিযোগ জানিয়েছেন ওই মহিলা।

প্রশ্ন, তখন কেন তিনি বলেননি? একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি সেই কথা জানিয়েছেন। বলেছেন, ওই সময় তাঁর বাবা গুরুতর অসুস্থ ছিলেন। তাঁকে চাকরি করতেই হত। তিনি ভয় পেতেন, যদি মুখ খুললে তাঁর চাকরিটা চলে যায়? রাজকুমার হিরানি বলিউডের নামী পরিচালক। তিনি যদি ওই মহিলার কাজের ব্যাপারে খারাপ কিছু ইন্ডাস্ট্রিতে রটিয়ে দেন, তাহলে শুধু সেই কাজটি কেন, আর কোনও কাজই তিনি পাবেন না। তাই মুখবুজে সব মেনে নিয়ে কাজ করে গিয়েছিলেন তিনি।

এবছরই মুক্তি পাবে ‘সুপার ৩০’, দিন ঘোষণা হৃতিকের  ]

এদিকে সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন পরিচালক রাজকুমার হিরানি। তিনি তাঁর ইমেলের প্রিন্টআউটও বিধু বিনোদ চোপড়াকে দেখিয়েছেন। তিনি এও আবেদন জানিয়েছেন, একটি নিরপেক্ষ তদন্ত কমিটি বসানো হোক। তারাই সিদ্ধান্ত নিক হিরানি সত্যিই এসব করেছিলেন কিনা। এই ঘটনার পর তাঁর সঙ্গে বিধু বিনোদের সম্পর্কেরও অবনতি হয়েছে। পরিচালক নিজেই জানিয়েছেন সেকথা।

অনেকে অবশ্য মনে করছেন রাজকুমার হিরানি যে নিজের উপর থেকে এই অভিযোগ মেটানোর জন্য এত তাড়াহুড়ো করছেন, তার পিছনে কারণ আছে। ‘এক লড়কি কো দেখা তো অ্যায়সা লগা’ ছবিটি সহ-প্রযোজনা করেছেন তিনি। কিন্তু বিধু বিনোদ চোপড়া সিদ্ধান্ত নিয়েছেন যাঁর নামে যৌন হেনস্তার অভিযোগ উঠেছে, তাঁর নাম ছবির ক্রেডিট টাইটেলে যাবে না। ছবির ট্রেলার যে প্রকাশ করা হয়েছে, সেখানেও রাজকুমার হিরানির নাম নেই কোথাও। তার ফলেই কোমর বেঁধে আসরে নেমে পড়েছেন হিরানি।

এ প্রসঙ্গে অনুপমা চোপড়া জানিয়েছেন, ওই মহিলা তাঁকে পুরো ঘটনাই জানিয়েছেন। তিনি আইনি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন। এও বলেছেন, তাঁর ও বিধু বিনোদ চোপড়া ওই মহিলার পাশে আছেন।

‘আমার যেন কোনও অস্তিত্বই নেই’, বলিউড অভিনেত্রীদের একহাত নিলেন কঙ্গনা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে