৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo দিল্লি ২০২০ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “সারা দেশে আরও শাহিনবাগ তৈরি হবে”, মন্তব্য পরিচালক, অভিনেত্রী তথা লেখিকা নন্দিতা দাসের। সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত ১ মাস ধরেই উত্তাল গোটা দেশ। দিল্লির শাহিনবাগ থেকে কলকাতার পার্ক সার্কাস ময়দান, কার্যত রণভূমির আখাড়ায় পরিণত হয়েছে। CAA বিরোধী ‘আজাদি’র সুর উঠেছে সর্বত্র। যে প্র্তিবাদী আন্দোলনের পুরোভাগে মহিলারা। আট থেকে আশি, দিনরাত এক করে আন্দোলন চালিয়ে যাচ্ছে। এবার সেই নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বিজেপির বিরুদ্ধে তোপ দাগলেন নন্দিতা দাস।

রাজস্থান সরকারের উদ্যোগে আয়োজিত জয়পুর সাহিত্য উৎসবে যোগ দিয়েছিলেন নন্দিতা। বৃহস্পতিবার সেখানেই একটি সেমিনারে তিনি CAA প্রসঙ্গে মুখ খোলেন। বলেন, “কেন্দ্রীয় সরকারের তরফে যা শুরু হয়েছে, তাতে সারা দেশে আরও শাহিনবাগ তৈরি হবে।” “যাঁরা বহু প্রজন্ম ধরে এদেশে রয়েছেন, সরকার তাঁদের থেকেও কেন প্রমাণ দেখতে চাইছে? প্রশ্ন তুলেছেন অভিনেত্রী। তাঁর কথায়, “বহু প্রজন্ম ধরে বসবাসের পরও যদি নাগরিক হিসেবে নিজের প্রমাণ দেখাতে হয়, তাহলে এর থেকে আর দুর্ভাগ্যজনক কিছুই হতে পারে না। এই পরিস্থিতিতে সকলের উচিত একসঙ্গে আওয়াজ তোলা।” 

ছাত্র সমাজের উপর আক্রমণের ঘটনারও তীব্র নিন্দা করেন পরিচালক। নন্দিতা বলেন, “ছাত্র-যুব এবং সাধারণ মানুষের এই আন্দোলন সারা দেশেই আশার সঞ্চার করেছে। সাধারণ মানুষ স্বতঃস্ফূর্ত ভাবে রাস্তায় নেমেছে। এবার সারা দেশে তৈরি হবে অসংখ্য শাহিনবাগ।” 

[আরও পড়ুন: চুলের তেলের বিজ্ঞাপনে ‘জনপ্রতিনিধি’ পরিচয় ব্যবহার, বিতর্কে মিমি ]

বর্তমান প্রেক্ষাপটে দেশের বেকারত্ব নিয়েও সরব হন নন্দিতা। বলেন, “দেশের বেকারত্ব গত ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ জায়গায় পৌঁছেছে। অর্থনীতির হালও নিম্নগামী।” দেশে মেরুকরণের রাজনীতি প্রসঙ্গে ঝাঁজালো সুর শোনা গেল নন্দিতার গলায়। তাঁর মন্তব্য, “স্বাধীনতার পর এমন ধর্মের ভিত্তিতে বিভেদের রাজনীতি এই প্রথম। এই পরিস্থিতি কখনও তৈরি হয়নি।” পরিচালক-অভিনেত্রীর বিজেপি বিরোধিতা অবশ্য এই প্রথম নয়। বছর পাঁচেক আগে বিহারের নালন্দা বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতি থেকে যখন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে সরিয়ে দেওয়া হল, তখনও গেরুয়া শিবিরকে তোপ দেগেছিলেন নন্দিতা। 

নাগরিকপঞ্জি আর সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে অনেকদিন ধরেই সরব বুদ্ধিজীবী মহল। প্রতিবাদ জানাতে গিয়ে বেঙ্গালুরু পুলিশের হাতে আটক হয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। বলিউডে যেমন অনুরাগ কাশ্যপ, স্বরা ভাস্কররা আওয়াজ তুলেছেন, তেমনই বাংলা অপর্ণা সেন, কৌশিক সেন, সোহাগ সেন, অনির্বাণ ভট্টাচার্য, ঋদ্ধি সেরা রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন। এবার সেই তালিকায় নন্দিতা দাস।

[আরও পড়ুন: চুলের তেলের বিজ্ঞাপনে ‘জনপ্রতিনিধি’ পরিচয় ব্যবহার, বিতর্কে মিমি ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং