BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বছর কাটুক ভালবাসায়, শেষের দিনে বলছে চলচ্চিত্র উৎসব

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 18, 2016 9:12 am|    Updated: July 13, 2018 4:44 pm

Spend A Year In Love, Says 22nd KIFF In Closing Day

অনির্বাণ চৌধুরী: সিনেমার সঙ্গে ভালবাসার একটা মিল আছে দেখবেন! দুটোই সবার জন্য! এছাড়া একটা ভাল ছবি যেমন আমাদের জীবনে ছাপ রেখে যায়, গভীর ভাবে তার কথাই ভাবিয়ে চলে, ভালবাসাও তাই! দু’টোই আমাদের হাসায়, কাঁদায়, চিৎকার করে বলতে বাধ্য করে- ভালবাসি, ভালবাসি! এই ভালবাসা, সিনেমার জন্য ভালবাসা, জীবনের জন্য ভালবাসা থাক বছর জুড়ে। সপ্তম এবং শেষ দিনে এই বার্তাটিই দিয়ে যাচ্ছে ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।
তাই আজ সব ছবিতেই ভালবাসার মেদুর প্রলেপ। যা কখনও নীতিবোধ বিসর্জন দিয়ে ভালবাসতে বলে, আদায় করে নিতে বলে যা কিছু কাম্য! বলে, জীবন এবং খুব বেশি করে নিজেকে ভালবাসার কথা- কেন না নিজেকে না ভালবাসলে কারও পাশেই থাকা যায় না। বলে, বিশ্বাস না হারাতে। আর বলে, সমস্ত বাধা উপেক্ষা করতে। এই সব কিছু জড়ো করে নিয়েই শুরু হোক আজকের সিনেমা-সফর।

kiff1_web
অন দ্য মিল্কি রোড

সকাল ১১.৪৫-এ পা চলুক নন্দন ১ প্রেক্ষাগৃহের দিকে। সেখানে দেখানো হবে সার্বিয়ার ছবি ‘অন দ্য মিল্কি রোড’। ২০১৬-র এই ছবিতে পরিচালক এমির কাস্তুরিকা দেখিয়েছেন এক গোয়ালার কথা যে শত রাজনৈতিক বাধার মধ্যেও নিজের কাজটুকু করে যায়, গুলি আর সৈনিকের শাসানি উপেক্ষা করেই হেঁটে যায় জীবনের পথে। একদিন তার জীবনে আসে এক রহস্যময়ী নারী। ভেঙে যায় সব বাঁধ- শুরু হয় রাজনৈতিক ভাবে নিষিদ্ধ এক তুখোড় প্রেম। বাকিটার কয়েক ঝলক দেখে নিন নিচের এই ভিডিওয়।

kiff2_web
বীরম

দুপুর সাড়ে বারোটায় রক্সি প্রেক্ষাগৃহে দেখে নেওয়া যাক পরিচালক জয়রাজের দক্ষিণী ছবি ‘বীরম’। ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত, দক্ষিণী যোদ্ধাদের এই ছবির জাঁকজমক মুগ্ধ করবেই। এখানে আমরা দেখি এমন এক যোদ্ধার কথা যে নিজের ভালবাসার বস্তুটি পাওয়ার জন্য সব মূল্যবোধ বিসর্জন দিয়েছে। এই মূল্যবোধ বিসর্জন দেওয়ার নেপথ্যেও রয়েছে তার আরেক ভালবাসাই- তার স্ত্রী। ভারতীয় প্রেক্ষাপটে এই ছবিতে কী ভাবে ‘ম্যাকবেথ’-এর গল্পকে বুনলেন পরিচালক, তা দেখে অবাক হয়ে যেতে হয়। ভিডিওয় দেখুন, তাহলেই বুঝতে পারবেন।

kiff3_web
জুলি

বিকেল ৩টেয় নন্দন ১ প্রেক্ষাগৃহেই নিজেকে ভালবাসার অনুপ্রেরণা আপনাকে দেবে ‘জুলি’। ২০১৬ সালে মুক্তি পেয়েছে স্পেনের এই ছবিটি। যেখানে পরিচালক আলবা গনজালেজ দে মোরিয়ার নির্দেশনায় দেখা যাচ্ছে জুলি নামের এক তরুণীর কথা। একদিন সে হঠাৎ করেই সব ছেড়েছুড়ে চলে যায় অন্য কোথাও, অন্য কোনওখানে। চলতে থাকে তার নিজেকে, জীবনকে ভালবাসার পালা। জীবনের অর্থ বুঝে নেওয়ার হিসেব-নিকেশ। তার কয়েক ঝলক রইল নিচের এই ভিডিওয়।

kiff4_web
অ্যাট ইয়োর ডোর স্টেপ

বিকেল ৫টায় নন্দন ১ প্রেক্ষাগৃহেই দেখে নেওয়া যাক ২০১৬ সালের স্পেনের ছবি ‘অ্যাট ইয়োর ডোর স্টেপ’। পরিচালক এডুয়ার্ড কোর্তেসের এই ছবিটি মিউজিক্যাল গানে, নাচে এই ছবিতে বলা হয়েছে অশান্ত রাজনৈতিক প্রেক্ষাপটে কয়েকটি জীবনের কথা। যেখানে আশা, হতাশা, আশা, নিরানন্দ- বাদ যায়নি ভলবাসার কোনও দিকই! ভিডিওয় তার কয়েক ঝলক দেখুন, মন ভরে যাবে।

kiff5_web
ডেসপাইট দ্য নাইট

এবারের মতো চলচ্চিত্র উৎসবের সফর শেষ হোক সন্ধে সাড়ে ৭টায় রবীন্দ্র সদনে। সেখানে দেখানো হবে ফরাসি ছবি ‘ডেসপাইট দ্য নাইট’। পরিচালক ফিলিপি গ্র্যানদিউ এখানে দেখিয়েছেন এক যুবকের কথা যে ভালবাসা খুঁজতে গিয়ে জড়িয়ে পড়ে পর্ন ইন্ডাস্ট্রির সঙ্গে। তার পর? ভালবাসা কি সেখানে তার জন্য পিঁড়ি পেতে রেখেছিল? ট্রেলার দেখুন, কিছুটা আঁচ পেতে পারেন।

আর? এবারের মতো তো চলচ্চিত্র উৎসব শেষ! তাহলে?
আসছে বছর আবার হবে! ভালবাসা আর সিনেমা- কে বলেছে জীবনে বার বার ফিরে আসে না?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে