BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতীয় সুপারহিরোও বানিয়েছিলেন মার্ভেল খ্যাত স্ট্যান লি! কী নাম জানেন?

Published by: Bishakha Pal |    Posted: November 15, 2018 12:45 pm|    Updated: November 15, 2018 12:45 pm

Stan Lee's Indian superhero

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোথায় আমেরিকা, কোথায় ভারত। কিন্তু আমেরিকায় থেকেও সূদূর এই দেশটির সঙ্গেও অবিচ্ছেদ্য সম্পর্ক ছিল স্ট্যান লিয়ের। ভারতের জন্যও তিনি তৈরি করেছিলেন সুপারহিরো। এমনকী সত্যজিৎ রায়ের সঙ্গেও সুপারহিরো চরিত্র নিয়ে কথা হয়েছিল তাঁর।

স্পাইডার ম্যান, আয়রন ম্যান, এক্স ম্যানের মতো চরিত্ররা তাঁর হাঁকতে সৃষ্ট হয়েছিল। এমন স্রষ্টা যে ভারতের মতো তৃতীয় বিশ্বের কোনও দেশের দিকে ফিরেও তাকাবেন না, সেটাই স্বাভাবিক। কিন্তু স্ট্যান লি ছিলেন এইসব মনুষ্যসৃষ্ট অলিখিত নিয়মের বাইরে। মার্ভেলের হয়ে একাধিক সুপারহিরো তিনি তৈরি করেছেন ঠিকই। কিন্তু ভারতের জন্যও তিনি বানিয়ে দিয়েছিলেন একটি সুপারহিরো। নাম ‘চক্র’।

প্রয়াত স্পাইডার ম্যানের স্রষ্টা স্ট্যান লি ]

চক্রর আসল নাম রাজু রাই। টেকনোলজিতে সে জিনিয়াস। ভূ-ভারতে তাঁর প্রতিদ্বন্দ্বী কেউ নেই। সে নীল রংয়ের একটি বডি স্যুট পরত। বুকে চক্র আঁকা। সেখান থেকেই সে শক্তি পেত। মুম্বই শহরকে রক্ষা করাই ছিল তাঁর কাজ। স্পাইডার ম্যান আর আয়রন ম্যানের মিলিত ভারতীয় ভার্সন এই চক্র।

২০১৩ সালে চক্রকে নিয়ে অ্যানিমেটেড ছবি তৈরি হয়। কার্টুন নেটওয়ার্ক ইংরেজি, হিন্দি, তামিল ও তেলুগু ভাষার চ্যানেলগুলিতে এটি দেখা যেত। এর দু’টি সিক্যুয়েলও তৈরি হয়েছিল। শুধু তাই নয়। বলিউডে এই সুপারহিরোকে নিয়ে একটি ছবি বানানোর কথাও ঘোষণা করেছিলেন পরিচালক বিক্রমাদিত্য মোতওয়ানে। ২০১৬-১৭ সাল নাগাদ এটি তৈরি হওয়ার কতা ছিল। ছবিতে অতিথি শিল্পী হিসেবে উপস্থিত হওয়ার কথা ছিল স্ট্যান লি’র। কিন্তু সেই প্রজেক্ট তলিয়ে যায় অতল জলে।

স্ট্যান লি’র সঙ্গে ভারতের যোগাযোগ এখানেই সীমাবদ্ধ নয়। পরিচালক সত্যজিৎ রায়ের সঙ্গেও কথা হয়েছিল তাঁর। সত্যজিৎ নিজে ভিনগ্রহের প্রাণী ‘অ্যাং’ তৈরি করেছিলেন। সৃষ্টি করেছিলেন প্রফেসর শঙ্কুর মতো চরিত্রও। ফলে কল্পবিজ্ঞানের দুই স্রষ্টার মধ্যে বন্ধুত্ব হতে দেরি হয়নি। স্ট্যান লি’র সঙ্গে কথা বলে মানিকবাবু স্পাইডার ম্যানকে ভারতীয় রূপ দিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্য, এই প্রজেক্টও বাস্তবায়িত হয়নি।

চলচ্চিত্র উৎসবে সুযোগ পেয়ে গর্বিত লুপ্তপ্রায় আঞ্চলিক ভাষার সিনেমাওয়ালারা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে