২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিদেশে শুটিং বন্ধ বাংলা ছবির, ক্ষতি প্রায় ৩ কোটি টাকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 23, 2017 9:13 am|    Updated: June 23, 2017 9:13 am

Technicians shun work, Tolly industry hit hard

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুটিং করতে গিয়ে বিপাকে কলকাতার প্রযোজনা সংস্থা এসকে মুভিজ। শুটিংয়ে গিয়েও কাজ করছেন না টেকনিশিয়ানরা, এমনই অভিযোগ প্রযোজনা সংস্থার তরফ থেকে। বেশ কয়েকদিন ধরেই টলিউডের অন্দরে চলছে প্রযোজক বনাম ফেডারেশনের কাজিয়া। সম্প্রতি ব্রিটেনে শুরু হওয়ার কথা ছিল এসকে মুভিজের পরবর্তী ছবি “চালবাজ”-এর শুটিং। ইতিমধ্যেই বিদেশ পাড়ি দিয়েছে ছবির গোটা ইউনিট। কিন্তু থমকে রয়েছে শুটিং। কারণ ফেডারেশন নাকি শুটিং করতে বারণ করেছে টেকনিশিয়ানদের। প্রশ্ন একটাই, কেন এই বিধিনিষেধ জারি করল ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ান্স অ্যাণ্ড ওয়ার্কাস অফ ইস্টার্ন ইন্ডিয়া?

[লন্ডনে শুটিং নিয়ে সংঘাতে ফেডারেশন ও টলিপাড়ার প্রযোজকরা]

ফেডারেশনের তরফ থেকে জানানো হয়েছে, বিদেশে শুটিংএর নিয়ম অনুযায়ী ১৯ জন টেকনিশিয়ানকে নিয়ে যায়নি প্রযোজনা সংস্থা। অন্যদিকে প্রযোজনা সংস্থার তরফে বলা হয়, ভিসা সমস্যা থাকায় প্রথমে ১৯ জন যেতে না পারলেও পরবর্তীকালে মঙ্গলবার পৌঁছে যায় বাকি তিনজন। তবু শুটিং করতে বারণ করা হয়েছে টেকনিশিয়ানদের। টুইটারে মুখ্যমন্ত্রীকে খোলা চিঠিও দিয়েছেন প্রযোজক হিমাংশু ধানুকা। এই ছবির অভিনেত্রী শুভশ্রী টুইটারে একটি ভিডিও পোস্ট করে জানিয়েছেন তাঁর আক্ষেপের কথা। ভেবেছিলেন প্রথম দিন শুটিংয়ের ছবি আপলোড করবেন, কিন্তু তার বদলে তাঁকে দেখতে হচ্ছে যে, টেকনিশিয়ানদের জন্য খাবারের ব্যবস্থা করা সত্ত্বেও খেতে আসেননি তাঁরা।

 

ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসের নির্দেশ অনুযায়ীই যে টেকনিশিয়ানরা কাজ করছেন না, সেকথা স্বীকার করেছেন তাঁরা। এর আগেও ফেডারেশনের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ উঠেছে। তাঁর মধ্যে এটি সাম্প্রতিকতম নমুনা। এর আগে মুখ্যমন্ত্রী বলেছিলেন, কাজ বন্ধ করে কোনও সমস্যার সমাধান হতে পারে না। কাজ চালিয়ে যেতে হবে।  তাহলে কেন ফেডারেশনের তরফ থেকে জারি করা হল এই ফতোয়া? তা নিয়েই প্রশ্ন তুলেছে গোটা ইন্ডাস্ট্রি। অভিনেতা জিতের কথাতেও আক্ষেপের সুর। এভাবে চলতে থাকলে যে কোনও প্রযোজকই আর এই ইন্ডাস্ট্রিতে বিনিয়োগ করতে চাইবেন না, সেকথা মনে করেন জিৎ।তবে শুধু জিৎ নয়, ফেডারেশনের এহেন আচরণে ক্ষুব্ধ দেব, শুভশ্রী সহ টলিউডের তারকারা।

 

 

 

অন্যদিকে ফেডারেশনের দাবি, টেকনিশিয়ানদের স্বার্থেই এই সিদ্ধান্ত। এসকে মুভিজ এর আগেও বহুবার নিয়ম ভেঙেছে। তাই এবার শুটিং বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন। এই প্রযোজনা সংস্থাকে বয়কট করার কথাও ভাবছে ফেডারেশন। অন্যদিকে প্রযোজনা সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, তাঁরা প্রথম থেকেই ভিসা সমস্যার কথা জানিয়েছিন ফেডারেশনকে। কিন্তু তখন কোনও প্রত্যুত্তর না দিয়ে শুটিং শুরুর মুখে তা নিয়ে সরব হয়ে পড়ে ফেডারেশন। ফেডারেশনের দাবি টেকনিশিয়ানদের জন্য কোনও খাবারের আয়োজন করেনি প্রযোজনা সংস্থা, অন্যদিকে খাবারের আয়োজনের ছবি টুইটারে প্রকাশ করে প্রযোজক জানান, তিনি খাবারের আয়োজন করলেও খেতে আসেননি টেকনিশিয়ানরা। তাঁরা জানিয়েছেন, ফেডারেশনের তরফ থেকে ওই খাবার খেতে নিষেধ করা হয়েছে। তাই অগত্যা কলকাতা ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছে চালবাজ-এর গোটা টিম। এর ফলে প্রায় তিন কোটি টাকা ক্ষতি হতে চলেছে প্রযোজনা সংস্থার, এমনটাই দাবি প্রযোজকের।

[দেশে দাপট দেখিয়ে এবার মস্কো চলচ্চিত্র উৎসবের উদ্বোধনেও ‘বাহুবলী’]

 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে