০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শিল্পীর স্বাধীনতা কোথায়? আজ প্রশ্ন কলকাতা চলচ্চিত্র উৎসবেও  

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 15, 2017 4:17 am|    Updated: September 24, 2019 2:01 pm

Film on artistic freedom to be screened at KIFF 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল: দিনগুলো কেটে যাচ্ছে। সকাল, দুপুর, সন্ধ্যে ভরে গিয়েছে সিনেমায়। জমে উঠেছে ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আসর। আর মাত্র কয়েকটা দিন বাকি। মন ভরে, প্রাণ খুলে সিনেমা দেখে নিন। জেনে নিন বুধবার কোথায় নজর রাখবেন।

[মন্ত্রকের হস্তক্ষেপে চলচিত্র উৎসব থেকে বাদ সিনেমা, জুরি প্রধানের পদ ছাড়লেন সুজয়]

শুরু করা যাক প্রয়াত ওয়াইদাকে দিয়েই। তাঁর শেষ ছবি ‘আফটার ইমেজ’-এর নায়ক বর্ষীয়ান শিল্পী স্তিমনস্কি। পোল্যান্ডে আভাঁ গার্দ ধারার জনক। প্রথম বিশ্বযুদ্ধে একটি পা হারিয়ে খোঁড়া। দ্বিতীয় মহাযুদ্ধ শেষের পোল্যান্ড লদজ শহরে ভিজুয়াল আর্ট স্কুলের শিক্ষক, ছাত্রদের প্রিয়। রাশিয়ার স্ট্যালিন জমানার দীর্ঘ ছায়া তখন পোল্যান্ডেও। আলোয় ভরা ফ্ল্যাটে আঁকতে বসে হঠাৎ দেখেন স্ট্যালিনের মুখ আঁকা এক বিশাল লাল রঙের ব্যানার পুরো ঢেকে দিল তাঁর ঘর। বিরক্তিতে তিনি হাতের ক্র‌্যাচটি দিয়ে কেটে দিলেন সেই নভেম্বর বিপ্লবের ব্যানার! ব্যস, কিছুক্ষণের মধ্যেই পুলিশের হাতে গ্রেপ্তার স্তিমনস্কি। প্রথমে জিজ্ঞাসাবাদ, পরে শাস্তির ফাঁস নানাভাবে গলায় পেঁচিয়ে দেওয়া হতে লাগল। ছবি আঁকার তুলির রংও কিনতে পারেননি স্তিমনস্কি। নিজের ছবিতে সবসময় কট্টর কমিউনিস্ট শাসনের প্রতিবাদ করে এসেছেন ওয়াইদা। শেষ ছবিতেও শিল্পীর স্বাধীনতার পক্ষে বক্তব্য রাখলেন। সাতসকালে নন্দন ১-এ প্রদর্শিত হল ছবিটি।

যে মার্কসবাদ নিয়ে গত শতকের একটা দীর্ঘ সময় পৃথিবীর অর্ধেকটা প্রায় সমাজ বদলের স্বপ্ন দেখত, আবার যে মার্কসবাদ এই মুহূর্তে তুলোট কাগজের মতো টেবিলের তলায়– সেই মার্কসবাদের স্রষ্টা স্বয়ং কার্ল মার্কসের তরুণ বয়সের জীবনচিত্র নিয়ে রাওল পেক-এর ছবি  ‘দ্য ইয়ং কার্ল মার্কস’। এঙ্গেলসের সঙ্গে কলম নিয়ে ‘কমিউনিস্ট ম্যানিফেস্টো’ লেখার প্রাক পর্বটিকে সুন্দর ধরেছেন তিনি। দুনিয়ার শ্রমিকদের কথা ভেবেছিলেন কিন্তু ধনী পরিবারের এই দুই তরুণই। ছবির শেষ দৃশ্যে ভয়ংকর একটি সত্যকথন বেরিয়ে আসে। পরিচালক রাওল একইসঙ্গে ব্যঙ্গাত্মক ও ভবিষ্যৎদ্রষ্টাও বটে। ছবির ইন বিটুইন লাইনস লক্ষ্য করার মতো। সকাল দশটায় মিত্রায় চলে যেতে পারেন এ ছবি দেখতে।

নারী। এই শব্দই জীবনে মাঝে মধ্যে অভিশাপ হয়ে দাঁড়ায়। কামাতুর লোলুপ দৃষ্টির সামনে অসহায় হয়ে পড়ে। বিশেষ করে কর্মক্ষেত্রে যদি যৌন হেনস্তার শিকার হতে হয়। উন্নত-অনুন্নত বিশ্বের সব প্রান্তে এই সমস্যার সম্মুখীন হতে হয় নারীকে। কেউ সাহস করে বলতে পারেন, কেউ তাও পারেন না। বলতে পারে না সামিরাও। অফিসে নতুন বসের হাতে তাঁকে দিনের পর দিন নিগ্রহের শিকার হতে হয়। এদিকে সংসারেও অশান্তি। দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। এবার কী করবে মরক্কোর যুবতী? নিজের দ্বিতীয় ছবিতেই নারীমনকে ছুঁয়ে গিয়েছেন পরিচালক মহম্মদ আহেদ বেনসউদা। তাঁর এই কাহিনি বেলা তিনটে পনেরোয় দেখুন নন্দন ২-এ।

‘ইন্ডিয়ান ল্যাঙ্গোয়েজ ফিল্মস’-এর কম্পিটিশন বিভাগে জায়গা করে নিয়েছে ‘পিউপা’। সমসাময়িক প্রেক্ষাপটে সম্পর্কের টানাপোড়েন দেখানো হয়েছে ছবিতে। একদিকে সুন্দর ভবিষ্যতের হাতছানি, অন্যদিকে শিকড়ের টান- কোনটাকে বেছে নেবে মানুষ? এই প্রশ্নের উত্তর নিজের ছবিতে খুঁজেছেন পরিচালক ইন্দ্রাশিস আচার্য। ছবির মুখ্য চরিত্রে রয়েছে রাহুল, সুদীপ্তা চক্রবর্তী, কমলেশ্বর মুখোপাধ্যায় ও প্রদীপ মুখোপাধ্যায়ের মতো অভিনেতারা। সন্ধ্যে সাড়ে সাতটায় এ আবার ছবিটি দেখানো হবে রবীন্দ্রসদনে।

pupa_web

[একদা রিয়ালিটি শোয়ের প্রতিযোগী, আজ ফারহা খানের রাঁধুনি!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে