BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

উড়তা পাঞ্জাব-এ অক্ষুণ্ণ দেশের সার্বভৌমত্ব-সংহতি, জানাল আদালত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 13, 2016 5:43 pm|    Updated: June 19, 2019 6:39 pm

Udta Punjab to release with-just one cut a certificate bombay high court

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাহিনীতে  পাঞ্জাবের নাম এনে দেশের সার্বভৌমত্ব ও সংহতি নিয়ে কোনও প্রশ্ন তোলেনি ‘উড়তা পাঞ্জাব’। এমনকী মাদক পাচারকে উৎসাহও দেয়নি এ ছবি। শাহিদ কাপুর, আলিয়া ভাট, করিনা কাপুর অভিনীত ছবিকে ঘিরে তৈরি সব বিতর্কে জল ঢেলে এ কথাই জানাল বম্বে হাই কোর্ট। মাত্র একটি দৃশ্য বাদ দিয়েই ছবি মুক্তির ছাড়পত্র দিতে সেন্সরকে নির্দেশ দিল আদালত।

পাঞ্জাবে মাদক চক্রকে উড়তা পাঞ্জাব ছবিতে পর্দায় তুলে এনেছিলেন পরিচালক অভিষেক চৌবে। ছবির ছাড়পত্র দিতে গিয়ে একাধিক আপত্তি তোলে সেন্সর বোর্ড। মোট ৮৯টি জায়গায় ছবিতে কাঁচি চলতে পারে জানানো হয়। এমনকী ছবির নাম ও প্রেক্ষাপট থেকে পাঞ্জাব শব্দটি মুছে দেওয়ারও নির্দেশ দেয় সিবিএফসি-র রিভাজিং কমিটি। এই নির্দেশের বিরুদ্ধেই বম্বে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল ছবির প্রযোজনা সংস্থা ফ্যান্টম ফিল্মস। এই আবেদনের উত্তর দিতে গিয়ে আগেই সিবিএফসি-কে একপ্রস্থ সমালোচনা করেছিল আদালত। জানিয়েছিল, ওই সংস্থার কাজ ছবির সার্টিফিকেট দেওয়া, সেন্সর করা নয়। এদিনের রায়ে তা আরও একবার উল্লেখ করে আদালতের তরফে জানানো হল, ‘সেন্সর’ শব্দটিই সিনেমাটোগ্রাফি সংক্রান্ত আইনে নেই। তাও যদি কোনও ক্ষেত্রে কাঁচি চালাতেই হয়, তা যেন সংবিধান সম্মত হয়। অর্থাৎ মত প্রকাশের স্বাধীনতা ও শিল্পীর সৃজনশীলতায় কোনওরকম হস্তক্ষেপ না করার ইঙ্গিতই মিলল এই রায়ে। সেই সঙ্গে আদালত জানাল, ‘উড়তা পাঞ্জাব’-এর চিত্রনাট্যে দেশের সার্বভৌমত্ব ও সংহতি নিয়ে কোনও প্রশ্ন তোলা হয়নি।

 ইতিমধ্যেই ছবিকে ছাড়পত্র দিয়েছে সেন্সর বোর্ড। মোট ১৩ টি কাট ও ‘এ’ ক্যাটোগোরিতে ছবি মুক্তির অনুমতি দেওয়া হযেছে। বম্বে হাই কোর্টের রায়ও সে পথই খুলে দিল। মাত্র একটি দৃশ্য বাদ দিয়েই ছবি মুক্তির পক্ষে রায় আদালতের। সব ঠিক চললে আগামী ১৭ জুন মুক্তি পাবে ছবিটি। এদিনের আদালতের রায়ে খুশি বলিপাড়ার শিল্পীমহল। পরিচালক মধুর ভাণ্ডারকর জানিয়েছেন, সমস্ত পরিচালকদের কাছেই এই রায় স্বস্তির। এই রায় গেম চেঞ্জারও বটে। আদালতের এই রায়কে স্বাগত জানিয়ে বর্ষিয়ান পরিচালক শ্যাম বেনেগাল জানালেন, আমাদের মনে রাখতে আমরা গণতান্ত্রিক দেশে বাস করি, পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থায় নয়। তাঁর মত, চলচ্চিত্রকাররা যে বাচ্চা ছেলে নয়, এ ব্যাপারটা যেন মনে রাখা হয়।

সেন্সরের একনায়কতন্ত্রের বিরুদ্ধে এই রায়কে সামগ্রিকভাবে শিল্পীদের জয় বলেই মনে করছে গোটা দেশের  শিল্পীমহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে