১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মহিলারা পণ্য? বিজ্ঞাপনী প্রতিবাদ বীর দাসের!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 15, 2016 2:54 pm|    Updated: March 30, 2019 4:03 pm

Vir Das Ripped Apart Every Sexist Commercial In This New Ad

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলারা পণ্য নন!
হক কথা! কেউই সেটা অস্বীকার করবেন না।
কিন্তু, আপাতত প্রশ্নের মুখে বীর দাস। ‘মস্তিজাদে’-র সেই বীর দাস, যিনি ছবির প্রচারের জন্য নগ্ন হয়ে নেমেছিলেন মুম্বইয়ের পথে।
হঠাৎ কেন এই নগ্নতার প্রসঙ্গ?
আসলে ইন্টারনেটে হালফিলে ভাইরাল হয়েছে একটি বিজ্ঞাপনের ভিডিও। সেখানে শুরুতে দেখা যাচ্ছে, ক্যাটরিনা কাইফ যেমন করে ‘আমসূত্র’-এর বিজ্ঞাপনে আম খান, সে ভাবেই তাঁকে নকল করছেন বীর দাস। তাঁর পরনে লাল রঙের শাড়ি। এর পরে বীর দাসকে দেখা যাবে বাথটবে, যে ভাবে ‘লাক্স’-এর বিজ্ঞাপনে শরীর মেলে ধরেন নায়িকারা। দেখা যাবে বাইকের উপরে লাস্যময়ী ভঙ্গিতে নিতম্ব দোলাতে, দেখা যাবে সাগরতটে ফুলেল ড্রেস পরে যৌন ইশারা নিয়ে আইসক্রিম খেতে!
এত কিছুর শেষে ওই ভিডিওয় কী বলছেন বীর?
বলছেন, মহিলারা তো আর পণ্য নন! কাজেই যে সব জিনিস ছেলেদের, সেই সব বিজ্ঞাপন ছেলেদের দিয়েই হোক না! এভাবে মেয়েদের তো ব্যবহার না করলেও হয়! বরং, তাঁদের একটু সম্মান দিলে ক্ষতি বই লাভ নেই!
ভাল কথা, সন্দেহ নেই! কিন্তু, সমস্যা অন্য জায়গায়!
এই বিজ্ঞাপনে বীর নিজে কি আদৌ মহিলাদের সম্মান করে উঠতে পারলেন? মহিলা সেজে, তাঁদের নকল করাটা তো নিতান্তই বিজ্ঞাপনী প্রচার। কেন না, ভিডিওটার শেষে দেখা যাবে, বীর ছেলেদের এক সুগন্ধিরই প্রচার করছেন। খুব একটা মহান সামাজিক বার্তা তিনি দিচ্ছেন না। তা ছাড়া, বিজ্ঞাপনে বীরের মুখে শোনা গিয়েছে একটা কথা- অবজেক্টিফিকেশন! মানে, মহিলাদের পণ্য করে তোলা! কিন্তু, যে উদাহরণগুলো দিচ্ছেন বীর, সেগুলো কিন্তু মহিলাদের পণ্য করেনি। পণ্য করেছে যৌনতাকে। সেই যৌনতার প্রদর্শন করেছেন কোনও না কোনও মহিলা, এই যা!
প্রশ্ন আছে আরও! এমন ছবি কি বীর এর আগে করেননি যেখানে মহিলাদের পণ্য হিসেবেই ব্যবহার করা হচ্ছে? যেমন, ‘মস্তিজাদে’! সেখানে তো নারী আর যৌনতা- দুটোই পণ্য! এমনকী, ছবির প্রচারের জন্য যখন নগ্ন হয়ে মুম্বই ঘুরেছিলেন বীর, তখনও কিন্তু বিক্রি হয়েছিল যৌনতাই! আর বিক্রি হয়েছিল বীরের সুঠাম শরীর! তাহলে কি তিনি বলতে চান, পুরুষদের পণ্য করাই যায়?
প্রশ্নগুলো কঠিন, তাই উত্তরগুলোও সহজ নয়। আপনি বরং চোখ রাখুন ভিডিওটায়। দেখুন তো, আপনার কী মনে হয়!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে