BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলা ছবির ইতিহাসে প্রথম, নেপালি ভাষাতেও মুক্তি পাবে ‘ইয়েতি অভিযান’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 7, 2017 12:09 pm|    Updated: September 7, 2017 12:09 pm

‘Yeti Obhijaan’ becomes first Bengali thriller to be dubbed in Nepalese

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই প্রথম কোনও বাংলা ছবির ডাবিং হচ্ছে নেপালি ভাষায়। অনেক ভাষায় বাংলা ছবির ডাবিং করা হলেও নেপালিতে এই প্রথম। ছবির নাম ‘ইয়েতি অভিযান’। সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘পাহাড়চূড়ায় আতঙ্ক’ অবলম্বনে সৃজিত মুখোপাধ্যায়ের এই অ্যাডভেঞ্চার ছবি  প্রথম বাংলা ছবি যা মুক্তি পাবে নেপালি ভাষাতেও। ছবির চিত্রনাট্য অনুযায়ী ছবিতে বেশ কয়েকটা নেপালি চরিত্রকে দেখা যাবে। তাই এই ছবিকে নেপালি ভাষাতে ডাব করার পরিকল্পনা এই ছবির প্রযোজনা সংস্থার। নেপালি অভিনেতা অভিনেত্রীদের দিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে ডাবিংয়ের কাজ। নেপালিতে এই ছবির নাম রাখা হচ্ছে ‘ইয়েতি’। ২২ সেপ্টেম্বর মুক্তি পাওয়ার আগে এখন চলছে শেষ মুহূর্তের কাজ।

[এবার অমিতাভ-হেমার বার্তায় নৈসর্গিক কাশ্মীরকে উপভোগ করুন]

এই ছবিকে অবশ্য কাকাবাবুর প্রত্যাবর্তনও বলা যায়। ২০১৩ সালে ‘মিশর রহস্য’ ছিল কাকাবাবু সিরিজের প্রথম ছবি। মিশরের মরুভূমিতে রহস্য উদঘাটনে নেমেছিলেন কাকাবাবু ও সন্তু। এবার গোটা টিম নিয়ে সৃজিত মুখোপাধ্যায় পাড়ি দিয়েছিলেন সুইজারল্যান্ডের পাহাড়ে। মিশর রহস্যের মতোই রাজা রায়চৌধুরী অর্থাৎ কাকাবাবুর চরিত্রে দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও কাকাবাবুর সঙ্গী সন্তুর চরিত্রে রয়েছেন আরিয়ান। এছাড়াও এই ছবিতে গুরুত্বপূর্ণ কয়েকটি চরিত্রে দেখা যাবে যিশু সেনগুপ্ত, বিদ্যা সিনহা সাহা মিম ও ফিরদৌস আহমেদকে।

[দেব নয়! ‘ককপিট’-এ পাইলটের চরিত্রে পরিচালকের প্রথম পছন্দ কে ছিলেন?]

এবার পাহাড় চূড়োয় এক অজানা জীব ইয়েতির খোঁজে কাকাবাবু ও সন্তু। কী রহস্য লুকিয়ে রয়েছে, তাই উদঘাটন করার পথে তাঁদের সঙ্গী হয় মিংমা, নরবু নামের দুই শেরপা। ‘পাহাড়চূড়ায় আতঙ্ক’ মুলত এভারেস্টের গল্প, কিন্তু এভারেস্টের বেস ক্যাম্পে শুটিংয়ের অনুমতি না পাওয়ায় গোটা ইউনিট নিয়ে পরিচালক পাড়ি দিয়েছিলেন সুইজারল্যান্ডে। শুটিং হয় আল্পস পর্বতে ১২,০০০ ফুট উচ্চতার এক হিমবাহের উপর। এই প্রথম কোনও বাংলা ছবির শুটিংয়ে গোটা ইউনিটকে শুটিং স্পটে নিয়ে যাওয়া হয় হেলিকপ্টার করে। গোটা জুন মাস ধরে চলে ছবির শুটিং। আপাতত শুটিং পর্ব শেষ করে ছবির প্রচারে ব্যস্ত গোটা টিম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে