BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

পুকুরে মাছের মড়কে ছড়িয়ে পড়ছে দূষণ, পদক্ষেপের আশ্বাস গ্রাম পঞ্চায়েতের

Published by: Bishakha Pal |    Posted: March 11, 2020 4:36 pm|    Updated: March 12, 2020 1:08 pm

An Images

ছবিটি প্রতীকী

রাজা দাস, বালুরঘাট: পুকুরে বিষক্রিয়ার ফলে বালুরঘাটে মাছের মড়ক। বালুরঘাট ব্লকের অমৃতখণ্ড গ্রাম পঞ্চায়েতের মালঞ্চা আশ্রমপাড়া এলাকায় ঘটেছে ঘটনাটি। বায়ুদূষণের জেরে এই মড়ক বলে মনে করছেন গ্রামবাসীরা। ফলে এলাকাজুড়ে ছড়িয়েছে আতঙ্ক। স্থানীয়দের অভিযোগ, পুকুরের মালিকের উদাসীনতায় এমন ঘটনা ঘটছে। যা ফলে জীবাণু ছড়াচ্ছে মালঞ্চা আশ্রমপাড়া এলাকায়।

জানা গিয়েছে, মালঞ্চা আশ্রমপাড়া গ্রামে জনবসতির মধ্যে দুটি পুকুর লিজ নিয়েছেন বালুরঘাট শহরের এক মাছ ব্যবসায়ী। অভিযোগ সম্প্রতি পুকুরের জল দূষিত হয়ে, মাছের মড়ক শুরু হয়েছে। কিন্তু সেই পুকুরকে পরিষ্কার না করে, সেভাবেই ফেলে রেখেছেন মালিক। এর ফলে মাছগুলি পচে গিয়ে দুর্গন্ধ বের হচ্ছে। ফলে এলাকায় টেকা যেন দায় হয়ে পড়েছে। নাকে রুমাল বেঁধে ওই পুকুরের পাশ দিয়ে যাতায়াত করতে বাধ্য হচ্ছেন গ্রামের মানুষ।

[ আরও পড়ুন: কৃষির উন্নয়নে নজর রাজ্যের, পতিত জমি চিহ্নিত করে শুরু চাষযোগ্য করার পালা ]

স্থানীয় বাসিন্দা অলোক বন্দ্যোপাধ্যায়, শ্যামলী মুখোপাধ্যায় বলেন, “এই পুকুরে মাছের খাবারের নাম করে অত্যন্ত নিম্নমানের সামগ্রী ব্যাবহার করা হত। এমনকী বিষও ব্যবহার করা হত অতিরিক্ত পরিমাণে। এর ফলে গত কয়েক দিন ধরে এই পুকুরে মাছের মড়ক শুরু হয়েছে। ওই মাছগুলোকে তোলা বা পুকুর পরিষ্কারের উদ্যোগ নেই মালিকের। ফলে মাছগুলি পচে গিয়ে এলাকাতে ব্যাপক জীবাণু ছড়াচ্ছে। একেই গোটা বিশ্বজুড়ে করোনা ভাইরাসের আতঙ্কে রয়েছে মানুষ। পরিষ্কার পরিচ্ছন্নভাবে থাকার বার্তা দিচ্ছে সরকার। কিন্তু আমাদের এলাকায় পুকুরে মাছের মড়কের জন্য ব্যাপক দূষণ ছড়াচ্ছে। এ নিয়ে কারওর কোনও হেলদোল নেই। পাড়ায় যে কোন মুহূর্তে নানা রকম রোগ ছড়িয়ে পড়তে পারে।” তবে অমৃতখণ্ড গ্রাম পঞ্চায়েতের প্রধান মল্লিকা সূত্রধর জানান, বিষয়টি খোজ নিয়ে দেখা হচ্ছে। অভিযোগের সত্যতা প্রমাণিত হলে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

[ আরও পড়ুন: বীজ বোনার ৪ মাস পরই মিলবে পিঁয়াজ, জেনে নিন চাষের পদ্ধতি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement