২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চাহিদার সঙ্গে জোগানে সামঞ্জস্য রাখতে উদ্যোগ, কড়কনাথ মুরগি ছানা বিলি রাজ্যের

Published by: Sayani Sen |    Posted: January 31, 2020 3:36 pm|    Updated: January 31, 2020 4:09 pm

State agriculture department distributes Kadaknath Chicken

ধীমান রায়, কাটোয়া: কৃষি দপ্তর ও প্রাণী সম্পদ উন্নয়ন দপ্তরের যৌথ উদ্যোগে কালো রঙের কড়কনাথ মুরগির চাষের উদ্যোগ নেওয়া হল মঙ্গলকোটে। জানা গিয়েছে, কৃষি দপ্তরের আত্মা প্রকল্পে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যে কড়কনাথ মুরগির বেশ কয়েকটি ছানা মঙ্গলকোট এলাকার কয়েকজন উপভোক্তার হাতে তুলে দেওয়া হয়েছে। শীত কমলে আরও বেশ কিছু উপভোক্তা এই প্রজাতির মুরগির ছানা দেওয়া হবে বলে দপ্তর সূত্রে জানানো হয়েছে।

‌মঙ্গলকোট ব্লকের কৃষি দপ্তরের এডিএ ব্যোমকেশ লেট বলেন, “কড়কনাথ মুরগির মাংস খুবই উপকারী আমাদের শরীরে। বাজারে চাহিদাও প্রচুর। আত্মা প্রকল্পের মাধ্যমে এই প্রজাতির মুরগি চাষে জোর দেওয়া হচ্ছে।” কৃষি আধিকারিক জানিয়েছেন, ব্লকের বিভিন্ন গ্রামীণ এলাকার বাসিন্দাদের এই মুরগি চাষে উৎসাহিত করা হচ্ছে। শীত কমলে আরও বেশ কিছু উপভোক্তাদের এই মুরগির বাচ্চা দেওয়া হবে। বিশেষ প্রজাতির কড়কনাথ মুরগির শরীরের পালক মিষকালো। এমনকী, হাড়, মাংসও কালচে। রক্ত কালচে আভাযুক্ত এবং ডিমের রঙ কালচে আভাযুক্ত। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই কড়কনাথ মুরগির মাংসে অ্যান্টি অক্সিডেন্ট এবং মাইক্রো নিউট্রিয়েন্ট থাকে। এই মুরগির মাংস খেলে শরীরের পেশির জোর বাড়ে। শরীরে প্রচুর আয়রনেরও জোগান দেয় কড়কনাথ। তাছাড়া কোলেস্টেরল কমায় কড়কনাথের মাংস। তাই অন্যান্য পোল্ট্রি এবং দেশি মুরগির চেয়ে এই কালো কড়কনাথ মুরগির মাংস খুবই উপকারী।

Karaknath-Chicken

[আরও পড়ুন: বেশি ফলন চাইলে আজই শুরু করুন আমগাছের পরিচর্যা, রইল টিপস]

জানা গিয়েছে, মঙ্গলকোট ব্লকের ক্ষীরগ্রাম, চানক, শিমুলিয়া ২, গোতিষ্ঠা এবং যবগ্রাম পঞ্চায়েতের বেশ কিছু উপভোক্তাদের বাড়িতে পালন করার জন্য কড়কনাথ মুরগির ছানা দেওয়া হয়েছে। ওই পাঁচ পঞ্চায়েতের ১৫জন বাসিন্দাকে ৪০টি করে কড়কনাথের ছানা দেওয়া হয়েছে। মঙ্গলকোট ব্লকের প্রাণী সম্পদ উন্নয়ন দপ্তরের আধিকারিক সুব্রত সরকার জানিয়েছেন, কালো রঙের কড়কনাথ মুরগি সাধারণত গ্রামে সকলেই বাড়িতে রাখতেন। এখন এই প্রজাতির মুরগি আর সেভাবে দেখা যায় না। তাই আবার এই কড়কনাথ মুরগি চাষে জোর দেওয়ার জন্যই বাসিন্দাদের বিলি করা হচ্ছে। রাজ্যের পুরুলিয়া, হরিণঘাটা, সুন্দরবন, কাকদ্বীপ, দুই বর্ধমান-সহ বেশ কিছু জেলায় মধ্যপ্রদেশ থেকে ছানা এনে কড়কনাথের চাষ শুরু হয়েছে। এই মুরগির মাংসের দাম অনেকটাই বেশি। ৬০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত বাজারে কড়কনাথ মাংসের দামে এখনও বিক্রি হয়। প্রচুর চাহিদা রয়েছে এই মুরগির মাংসের ও ডিমের। এই মুরগির ডিমের দামও বেশি। শীতকালে বাজারে এই মুরগির চাহিদাও থাকে যথেষ্ট। তবে চাহিদার তুলনায় এই মুরগির মাংসের জোগান কম। তাই রাজ্য সরকার কড়কনাথ মুরগি চাষে বিশেষ গুরুত্ব দিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে