BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভাইরাসের সংক্রমণে নষ্ট গাছ, ভালোবাসার মরসুমে আকাশছোঁয়া দাম গোলাপের

Published by: Tiyasha Sarkar |    Posted: February 10, 2022 1:52 pm|    Updated: February 10, 2022 1:52 pm

The prices of roses up this Valentine's Week | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: শহর জুড়ে যেন প্রেমের মরসুম, আলোতে মাখামাখি আমার গ্রিনরুম…। চলছে ভালবাসার সপ্তাহ। জেন ওয়াইদের কাছে এই সপ্তাহের প্রতিদিনই স্পেশাল। রোজ ডে থেকে শুরু হয়েছে, এরপর পর্যায়ক্রমে চলবে বিশেষ দিনের উদযাপন। নিত্যদিন এড়িয়ে গেলেও অন্তত প্রেম দিবসে প্রেমিকার হাতে ভালোবাসার গোলাপ না দিলে হয়! বিশেষ করে লাল গোলাপ। কারণ, লাল গোলাপই যে ভালবাসার প্রতীক। কিন্তু সেই গোলাপেই এবার দামের কাঁটা একটু বেশি।

এমনিতেই এখন বিয়ের মরসুম। বাঙালি-অবাঙালি সব বিয়েতেই বর-কনের গলায় গোলাপের (Rose) মালা বেশ ট্রেন্ডি এবার। সেই সঙ্গে ভালোবাসার সপ্তাহ শুরু হয়ে গিয়েছে। তাই যা হওয়ার তাই হয়েছে। গোলাপের দামের কাটায় বিদ্ধ হচ্ছে প্রেমিক-প্রেমিকা। ভ্যালেন্টাইন ডে উপলক্ষে কলকাতার (Kolkata) মল্লিকঘাট ফুলবাজারে দেশি গোলাপ মিনিপল ১৫ টাকা ও ডাচ গোলাপ বিক্রি হচ্ছে ৪০ টাকা পিস দরে। যা খুচরো বাজারে এসে দ্বিগুন দাম বাড়িয়ে নিচ্ছে। ভ্যালেন্টাইন ডে-তে তা আরও বাড়বে বলেই জানাচ্ছেন ফুল বিক্রেতারা। এই গোলাপ পাইকারি বাজারে ক’দিন আগেও ছিল এক-দু’টাকা আর ডাচ গোলাপ পাঁচ টাকা পিস। কিন্তু এক ধাক্কায় দামের কাঁটা অনেকটাই বাড়িয়েছে সে। তাই ভালোবাসার দিনে বান্ধবী বা বয়ফ্রেন্ডকে কেউ যদি গোলাপের বুকে দিতে চান তবে অন্তত হাজার দুয়েক টাকা খসবেই আপনার।

[আরও পড়ুন: প্রেরণা ভুবন বাদ্যকর! উপার্জনের আশায় বাদাম চাষে মন পূর্ব মেদিনীপুরের চাষিদের]

কিন্তু এবার দাম এতটা মাত্রাছাড়া কেন? ব্যবসায়ীদের কথায় চাহিদা বেশি কিন্তু যোগান কম। কারণ, এক অজানা ভাইরাসে আক্রান্ত গোলাপ গাছ। আচমকাই ফুল সমেত গাছ কালো হয়ে যাচ্ছে, পচে যাচ্ছে ফুল, গাছ। প্রায় বছর দুয়েক ধরে এই সমস্যা চলছে। অনেক রকম ওষুধ দিয়েও গাছ বাঁচানো যাচ্ছে না। ফুল চাষিরা বলছেন করোনায় আক্রান্ত হয়েছে গোলাপ গাছও। তাই তাতে ফুল হচ্ছে না।

লাল গোলাপ দিয়ে ভালোবাসার ইনিংস শুরু করতে চান সকলে। যে কারণে লাল মিনিপল গোলাপের চাহিদা বেশি থাকে এ সময়। কিন্তু এই ফুলের সতেজতা বেশিক্ষণ থাকে না তাই দিন দশেক যদি ভালোবাসার গোলাপকে টাটকা রাখতে চান তাহলে আপনাকে কিনতেই হবে ডাচ গোলাপ। যার ডাটাটাই হয় ৩৫সেন্টিমিটার লম্বা। আসে বেঙ্গালুরু থেকে। এই গোলাপের দাম একটু বেশি। ১৪ ফেব্রুয়ারি তার দাম ৮০-১০০টাকা পিস হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। বর্ষাকাল বাদ দিয়ে বাকি আট মাসই রাজ্যে কোলাঘাট, পাশকুড়া থেকে হাওড়া, নদিয়া, দুই মেদিনীপুরের বিস্তীর্ণ অঞ্চলে গোলাপ চাষ হয়। কিন্তু অজানা ভাইরাসের হানা এবার প্রায় ৩০ গোলাপ গাছ নষ্ট হয়ে গিয়েছে বলে জানাচ্ছেন চাষীরা। গাছ বাঁচাতে খরচও হয়েছে। আর তাই খুচরো বাজারে দাম বাড়ছে ফুলের।

সারাবাংলা ফুলচাষি ও ফুল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নারায়ন চন্দ্র নায়েক বলেন, “অজানা ভাইরাসের হানায় প্রচুর গোলাপ গাছ নষ্ট হয়ে গিয়েছে। গ্রামের চাষিরা যাকে বলছে করোনা ভাইরাস ধরেছে গোলাপ গাছে। যে কারণে যোগান অনেকটাই কমে গিয়েছে এবার। আর তাই দাম বেড়েছে এই সময়।”

[আরও পড়ুন: কৃষকদের জন্য বড় পদক্ষেপ, উন্নতমানের আলুর চারা তৈরির সিদ্ধান্ত রাজ্যের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে