১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লোকসভা নির্বাচনে প্রথমবার সংযোজিত হল এই দশটি বিষয়

Published by: Sulaya Singha |    Posted: March 12, 2019 4:44 pm|    Updated: March 12, 2019 4:44 pm

10 first in this Lok Sabha Poll

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতেই একে একে প্রার্থীতালিকা প্রকাশ করতে শুরু করেছে সব দল। ভোট প্রচারের প্রস্তুতিও তুঙ্গে। ১৭তম লোকসভা নির্বাচনের আগে বেশ কিছু নির্দেশিকা জারি করেছে জাতীয় নির্বাচন কমিশন। তবে এবার এমন দশটি বিষয় সংযোজিত হচ্ছে, যা এর আগে ছিল না। কী সেই বিষয়গুলি? চলুন জেনে নেওয়া যাক।

১. এর আগে ইভিএম মেশিনের বোতাম টিপে দিলেই ভোটদান পর্ব শেষ হয়ে যেত। আপনি যে চিহ্নে ভোট দিলেন তাতেই ভোটটি পড়ল কিনা, তা নিশ্চিত হওয়ার কোনও উপায় ছিল না। এবার নিয়ম পালটে যাচ্ছে। ভোটদানের পর ভিভিপ্যাটের মাধ্যমে একটি প্রিন্ট আউট দেখতে পাবেন ভোটাররা। বেছে নেওয়া দলেই ভোটটি পড়ল কিনা দেখে নিতে পারবেন তাঁরা। তা দেখে নেওয়ার পরই সেটি প্রিন্টার ড্রপ-বক্সে চলে যাবে।

২. এবারই প্রথম নির্বাচনী লড়াইয়ে নামা প্রার্থীদের গত পাঁচ বছরের আয়ের বিস্তারিত তথ্যের ফাইল জমা দিতে হবে।
৩. চাকরিজীবী ভোটারদের জন্য ইলেকট্রনিক ট্রান্সমিটেড পোস্টাল ব্যালটের ব্যবস্থা থাকছে এবার।
৪. টিভি ও সংবাদপত্রে তিনবার বিজ্ঞাপনের মাধ্যমে প্রার্থীদের ক্রিমিনাল রেকর্ডের তথ্য তুলে ধরতে হবে।
৫. প্রতিটি বিধানসভার অন্তর্গত অন্তত একটি করে বুথ সামলানোর দায়িত্বে থাকবেন শুধুমাত্র মহিলা কর্মীরা।
৬. বুথে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে এবার সি-ভিজিল অ্যাপের মাধ্যমেই অনায়াসে রিপোর্ট করা যাবে কমিশনকে। মোবাইলে ছবি বা ভিডিও তুলে ওই অ্যাপে আপলোড করে দিতে হবে। মুহূর্তের মধ্যে ঘটনাস্থলে পৌঁছে যাবে ফ্লায়িং স্কোয়াড।
৭. এবার পোলিং বুথে শুধুমাত্র ফটো ভোটার স্লিপ দেখালে আর ভোট দেওয়া যাবে না। সেটিকে ভোটদাতার পরিচয়পত্র হিসেবে গ্রহণ করা হবে না।

৮. দৃষ্টিহীনদের জন্য বিশেষ ব্যবস্থা। ইভিএম মেশিনে দলের প্রতীক এবং প্রার্থীর নাম এবার লেখা থাকবে ব্রেইল অক্ষরেও।
৯. এবার দলীয় প্রচারে বড় ভূমিকা নেবে সোশ্যাল মিডিয়া। তাই প্ল্যাটফর্মে সমস্ত প্রচারের খুঁটিনাটি তথ্য কমিশনকে দেবে সোশ্যাল মিডিয়া সংস্থাগুলি। এই কাজের জন্য একজন আধিকারিককেও নিয়োগ করেছে কমিশন।
১০. ফ্লাইং স্কোয়াড এবং প্রতিটি ইভিএম জিপিএস ট্র্যাকিংয়ের মধ্যে থাকবে। অর্থাৎ ইভিএম মেশিন কোন পথে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, তার বিস্তারিত তথ্য থাকবে কমিশনের হাতে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে