১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশে বেহাল অবস্থা বহু সেতুর, জানালেন পরিবহণ মন্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 3, 2017 3:45 pm|    Updated: August 3, 2017 3:45 pm

'100 bridges can collapse anytime: Nitin Gadkari tells Parliament

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  গোটা দেশে শ’খানেকেরও বেশি সেতু আছে, যেগুলির হাল বেহাল। এতটাই বেহাল যে, যে কোনও মুহূর্তে ভেঙে পড়তে পারে সেগুলি। কোনও সমীক্ষা নয়। বৃহস্পতিবার সংসদে দাঁড়িয়ে একথা পরিস্কার জানিয়েছেন স্বয়ং কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি।

india1

[অবিবাহিত মানেই ‘ভার্জিন’, নিদান বিহারের শিক্ষামন্ত্রীর]   

লোকসভায় নিজের বক্তব্য রাখতে গিয়ে এমনই বিস্ফোরক তথ্য এদিন দিয়েছেন গড়করি। তাঁর মতে তাঁর মন্ত্রক ইতিমধ্যেই গোটা দেশ জুড়ে ১.৬ লক্ষেরও বেশি সংখ্যক সেতুর হাল খতিয়ে দেখেছে। পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরি হয়েছে এই বিষয়ে। সেই নিরাপত্তা খতিয়ে দেখার সময়ই একশোটিরও বেশি সেতুর বেহাল অবস্থা নজরে এসেছে মন্ত্রকের আধিকারিকদের। সেই ব্রিজগুলির খুব দ্রুত যথাযথ মেরামতির ব্যবস্থা না করা হলে, যে কোনও মুহূর্তে ঘটতে পারে দুর্ঘটনা।

india bridge

[পাক সরকারের ওয়েবসাইট খুললেই বাজছে ভারতের জাতীয় সংগীত!]

২০১৬ সালে মহারাষ্ট্রের কোঙ্কণ এলাকায় সাবিত্রী নদীর ওপর ব্রিটিশ আমলের একটি ব্রিজ ভেঙে যে ভয়াবহ দুর্ঘটনা ঘটে, তার উল্লেখ এদিন করেন পরিবহণ মন্ত্রী। তার সাথে এও জানান গত বছরই তাঁর মন্ত্রক এই ইস্যুতে নতুন প্রকল্প হাতে নিয়েছে। যার জেরেই এখন চলছে তথ্য জোগাড়ের কাজ। খুব দ্রুত ব্রিজ সংস্কারের কাজে হাত দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন মন্ত্রী।

[প্লাবিত অসম পরিদর্শনে রাহুল, উঠছে রাজনীতির অভিযোগ]

তবে সে কাজে প্রতিকূলতা রয়েছে বলে স্বীকার করেছেন পরিবহণ মন্ত্রী। জমি অধিগ্রহণ, এলাকা দখলের প্রবণতা বা পরিবেশ সংক্রান্ত প্রতিকূলতার জেরে সংস্কারের কাজ ব্যাহত হয় অধিকাংশ ক্ষেত্রে। এই ধরনের সমস্যার সম্মুখীন হয়ে রাস্তা সংস্কারের ক্ষেত্রে প্রায় ৩.৮৫ লক্ষ কোটি টাকা ব্যয় করা যাচ্ছে না বলেও জানিয়েছেন মন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে