৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Maharashtra: টানা বৃষ্টিতে ক্রমেই ভয়াবহ হচ্ছে পরিস্থিতি, মৃতের সংখ্যা বেড়ে ১১২, নিখোঁজ বহু

Published by: Sulaya Singha |    Posted: July 25, 2021 9:28 am|    Updated: July 25, 2021 11:53 am

112 dead, many missing in Maharashtra due to rainfall and landslides | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে মহারাষ্ট্রের (Maharashtra) পরিস্থিতি। করোনার দাপটের মাঝেই দোসর প্রবল বর্ষণ ও ভূমিধস। যার জেরে শনিবার মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১২। তবে মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। এখনও নিখোঁজ অন্তত ৯৯ জন। কমপক্ষে ৫৫জন গুরুতর আহত। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। এখনও পর্যন্ত প্রায় দেড় লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে আনতে পেরেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

লাগাতার বৃষ্টিতে ভূমিধসের কারণে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত রায়গড় জেলা। সেখানেই মৃতের সংখ্যা বেশি। ইতিমধ্যেই সেই জেলার তালিয়া গ্রামের পরিস্থিতি ঘুরে দেখে গিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (CM Uddhav Thackeray)। ভূমিধসে বিপর্যস্ত গোটা এলাকা। উদ্ধার হয়েছে ৪২টি মৃতদেহ। এখনও নিখোঁজ ৩৯ জন। পরিস্থিতি খতিয়ে দেখে মুখ্যমন্ত্রী বলেন, এটা বড়সড় বিপর্যয়। স্থানীয়দের পুনর্বাসনের দায়িত্ব নেবে সরকার। প্রত্যেককেই সাহায্য করা হবে। আজ, রবিবার রত্নগিরির চিপলুন এলাকা পরিদর্শন করবেন ঠাকরে।

[আরও পড়ুন: বন্দুকের অবৈধ লাইসেন্স কাণ্ডে কাশ্মীরে অভিযুক্ত IAS অফিসার, ৪০ জায়গায় হানা CBI’র]

রায়গড়ের পাশাপাশি করুণ অবস্থা রত্নগিরি, সিন্ধুদুর্গ, সাতারা, কোলাপু, সাংলি, পুণে ও থানের। ইতিমধ্যেই রাজ্যের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে রত্নগিরি ও রায়গড়ের জন্য ২ কোটি টাকা পরিস্থিতি সামলাতে বরাদ্দ করা হয়েছে। অন্যান্য ক্ষতিগ্রস্ত জেলার জন্য ৫০ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। রত্নগিরিতে তৈরি হয়েছে ৬টি ত্রাণ শিবির। বিপর্যয় মোকাবিলা, উপকূলরক্ষী বাহিনী, নৌসেনা বাহিনী-সহ মোট ২১টি দল উদ্ধারকাজ চালাচ্ছে।

রায়গড়ের ভূমিধসে নিহত ও গুরুতর আহতদের জন্য আগেই আর্থিক সাহায্য ঘোষণা করেছে কেন্দ্র সরকার। এবার ঠাকরেও ক্ষতিগ্রস্ত রাজ্যবাসীর পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন। যতটা সম্ভব বেশি মানুষকে নিরাপদে আনার চেষ্টা করা হচ্ছে যাতে আরও বড় বিপর্যয় এড়ানো সম্ভব হয়। কিন্তু একাধিক জেলায় জলের স্তর যেখানে বাড়ছে, তাতে উদ্ধারকাজ ক্রমেই কঠিন হয়ে পড়ছে বলেই জানা যাচ্ছে।

[আরও পড়ুন: ত্রিপুরায় আকর্ষণ বাড়ছে অনুব্রত মণ্ডলের, প্রচারে গতি আনতে Mamata’র দ্বারস্থ স্থানীয় নেতৃত্ব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×