Advertisement
Advertisement

Breaking News

জানেন, দেশের কতগুলি থানায় গাড়িই নেই?

স্বরাষ্ট্রমন্ত্রকের রিপোর্টে ভয়াবহ তথ্য।

1,211 police stations in India lack telephones, vehicles: Report
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 25, 2017 11:46 am
  • Updated:July 25, 2017 11:46 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক :  সীমান্ত সুরক্ষা নিয়ে ভাবনার কিছু নেই। আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে সেনাপ্রধান। সে না হয় বোঝা গেল। কিন্তু জানেন কি, কী অবস্থায় আছে দেশের অভ্যন্তরীণ সুরক্ষা?  পুলিশ প্রশাসনের অন্দরমহল কতটা ফাঁপা, বোঝা গেল সদ্য সামনে আসা এক রিপোর্টে। ব্যুরো অফ পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের করা সমীক্ষা রিপোর্ট কিন্তু বলছে অবস্থা খুব খারাপ।

সমীক্ষায় জানা গেছে দেশের মোট ১৫,৫৫৫ টি থানার মধ্যে ৮ শতাংশ থানায় টেলিফোন বিকল অবস্থায় পড়ে রয়েছে। এর সংখ্যাটা নেহাত কম নয়, কমপক্ষে ১,২১১টি। এখানেই শেষ নয়। রিপোর্ট তুলে ধরেছে আরও চাঞ্চল্যকর তথ্য। বলা হয়েছে ২৬০টি থানায় কোনও গাড়ি নেই। আর ১০৩টি থানায় কোনও ওয়্যারলেস সেট নেই।
polu

Advertisement

এই রিপোর্ট সামনে আসার পরই রীতিমতো শোরগোল পড়েছে। অথচ এই নগ্ন চেহারাটা এতটা প্রকট ছিল না গত বছরেও। ২০১৬ সালের রিপোর্ট বলছে ৪০২টি থানায় সক্রিয় টেলিফোন ছিল না। ১৮৮টি থানায় গাড়ি ছিল না। ৬৫টি থানায় ওয়্যারলেস সেট ছিল না। এক বছরের মধ্যে সেই সংখ্যাগুলো প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে, এটাই আশ্চর্যের।এই চূড়ান্ত গাফিলতি কম বেশি সব রাজ্যেই ধরা পড়েছে। তবে শীর্ষে আছে ছত্তিশগঢ়, মধ্যপ্রদেশ, মণিপুর। ছত্তিশগঢ়ে ১৬১টি থানায় গাড়ি নেই। মধ্যপ্রদেশের ১১১টি থানায় সক্রিয় ফোন নেই। আর মণিপুরের ৪৩টি থানায় ওয়্যারলেস সেট নেই।রিপোর্ট হাতে আসার পরেই নড়েচড়ে বসেছেন পুলিশ প্রশাসনের উচ্চপদস্থ কর্তারা। গোটা বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে বলে তাঁরা জানিয়েছেন।এই গাফিলতির মোকাবিলায় বড় ধরনের পরিবর্তন দরকার বলেও মনে করছেন তাঁরা। সেপথে হাঁটতে গিয়ে অনলাইনের মাধ্যমে পরিবর্তন আনার কথা ভাবনা চিন্তা করা হচ্ছে।

Advertisement

Vejalpur police station in west Ahmedabad.

প্রসঙ্গত, স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনেই কাজ করে ব্যুরো অফ পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট। অবস্থার যে ক্রমশ অবনতি  হচ্ছে তার উদাহরণ অসম, গুজরাট। গত বছরের তালিকায় এই দুই রাজ্যের নাম না থাকলেও, এবছর তারা রয়েছে তালিকায়।ঝাড়খণ্ডের ২৩টি, ত্রিপুরার ১১টি, নাগাল্যান্ডের ১১টি থানার হাল কার্যত বেহাল। মাওবাদী অধ্যুষিত এলাকা বা সীমান্ত লাগোয়া রাজ্যগুলির ক্ষেত্রে এই বেহাল অবস্থা, আশঙ্কাজনক হয়ে উঠতে পারে দেশের নিরাপত্তার ক্ষেত্রে। কিন্তু প্রশাসন কবে বুঝবে, সেটাই সবথেকে বড় প্রশ্ন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ